ওমানে প্রবাসীদের বিনামূল্যে করোনা চিকিৎসার বিষয়ে সরকারি ব্যাখ্যা

ওমানে বিভিন্ন প্রতিষ্ঠান ও কোম্পানিতে নিয়োজিত কর্মীদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা দেয়া হবে বলে সম্প্রতি গুজব রটেছে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

এরমধ্যে বাংলাদেশি একটি ফেইসবুক পেইজেও বিষয়টি নিয়ে ফলাও করে গুজব রটানো হয়। যেখানে বলা হয় ‘করোনা পরিস্থিতিতে ওমানে বসবাস করা সকল শ্রমিক ও কর্মীদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা নিশ্চিত করবে দেশটির সরকার।’

তবে এ নিয়ে এক বিবৃতিতে নিজেদের অবস্থান পরিস্কার করেছে ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়। বলা হয়, কেবলমাত্র ওমানের নাগরিকদের জন্য বিনামূল্যে স্বাস্থ্যসেবা নিশ্চিতের কথা বলেছিল যেটি নিয়ে জলঘোলা করা হয়েছে। আসল সত্য হল প্রবাসীদের জন্য শুধু করোনা পরীক্ষা বিনামূল্যে করা হবে।

Travelion – Mobile

এরই প্রেক্ষিতে নিম্নলিখিত বিষয়গুলো স্পষ্ট করেছে স্বাস্থ্য মন্ত্রনালয়:
১. সকল কর্মীদের নিয়োগকারিরা তাদের চিকিৎসার খরচ বহন করবে ।

২. যে-সব প্রবাসীর স্বাস্থ্যবীমা রয়েছে তারা বীমা কোম্পানিগুলোর সাথে আলোচনা সাপেক্ষে চিকিৎসার খরচের বিষয়টি সমাধান করবেন।

৩. তবে কোন নাগরিক বা প্রবাসী যদি কোনও কারণে চিকিৎসার খরচ বহন করতে অক্ষম হন তবে সরকার সেই ব্যক্তি যাতে চিকিৎসা পায়, তা নিশ্চিত করবে।

৪. সবাইকে আহ্বান করা হয়েছে গুজব শেয়ার না করে নির্ভরযোগ্য সরকারি সূত্র থেকে তথ্য নিশ্চিত হতে।

এ দিকে করোনাভাইরাসের লক্ষণ বা উপসর্গ দেখা যাওয়ার সঙ্গে সঙ্গে প্রবাসীদের স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে পরীক্ষার জন্য অনুরোধ করেছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. আহমেদ বিন মোহাম্মদ আল সাদী।

তিনি উল্লেখ করেন যে, লক্ষণ দেখার পরেও অনেক প্রবাসী হাসপাতালে খুব দেরিতে আসে। কিছু ক্ষেত্রে সুস্থ হয়ে উঠা সম্ভব হয়নি এবং কভিড-১৯-এ মারা যায়। বাড়িতে মারা যাওয়া প্রবাসীদের উদাহরণ তুলে ধরে তিন বলেন, পরে পরীক্ষায় দেখা গেছে তারা কভিড -১৯ এর কারণে মারা গিয়েছিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!