ওমানে কমছে করোনার হার, মাস্কাটে একদিনে আক্রান্ত ১৬!

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে করোনা-আক্রান্তের হার কমছে। দেশটিতে সোমবার (২৭ এপ্রিল) নতুন করে শনাক্ত হয়েছে ৫১ জন। যা গতকাল ছিল ৯৩ জন। তার আগের দিন অর্থাৎ শনিবারে ছিল ১১৫ জন।

সবচেয়ে অবাক করা তথ্য হচ্ছে, ওমানে করোনভাইরাস প্রাদূর্ভাবের আইপি সেন্টার বা কেন্দ্রস্থল এবং এ পর্যন্ত আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে থাকা রাজধানী মাস্কাটে সোমবার মাত্র ১৬ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে।

সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ তথ্য অনুযায়ী দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ হাজার ৪৯ জন। এর মধ্যে সুস্থ হয়ে ফিরেছেন ৩ শত ৬৪ জন। সোমবারই একদিনে করোনা জয় করে ফিরেছেন ৩১ জন।

Travelion – Mobile

আক্রান্তের বিপরীতে দেশটিতে মৃতের হার জিসিসিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে অনেক কম। এ পর্যন্ত করোনায় মারা গেছে ১০ জন। আর গত তিনদিনে কোন মৃত্যুর খবর নেই। শুক্রবারের সবশেষ একজন ওমানি নাগিরকের মৃত্যু হয়েছিল।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, গত সপ্তাহ থেকে রাজধানীতে করোনাভাইরাস সংক্রমণের নতুন ক্ষেত্রে উল্লেখযোগ্য হ্রাসের দিকে ইঙ্গিত করছে। মাস্কাটে এ পর্যন্ত ১,৪৬৪ জন করোনা আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ২৩২ জন সুস্থ হয়েছেন এবং ১০ জন মারা গেছেন। মাস্কাট ছাড়া অন্য কোন প্রদেশের বাসিন্দা এখনো করোনায় মারা যায় নি।

মন্ত্রণালয়ের চালু করা করোনোভাইরাস পর্যবেক্ষণ অ্যাপ্লিকেশন, তারাসুদে আসা পরিসংখ্যানে দেখা গেছে যে, সোমবার দক্ষিণ আল বাতনাহ প্রদেশে সর্বাধিক সংখ্যক ১৬ জন করােনা আক্রান্ত শনাক্ত হয়েছে। এ পর্যন্ত প্রদেশটিতে মোট ২১৩ জন করোনা আক্রান্ত শনাক্তত হয়েছে। এর মধ্যে ১৯০ জন চিকিত্সাধীন এবং ২৩ জন সুস্থ হয়েছেন। সামগ্রিকভাবে মাসকটের পর দক্ষিণ বাতনাহে সবচেয়ে বেশি সংখ্যক করোনা সংক্রমণ রয়েছে।

উত্তর আল বাতনাহে নতুন ২ জন যুক্ত হয়ে মোট আক্রান্তের সংখ্যা ৮৭ জনে পৌঁছেছে যার মধ্যে ৩১ জন সুস্থ হয়েছেন। যার মধ্যে ৩১ টি সুস্থ হয়েছেন। অন্যদিকে দক্ষিণ আল শারকিয়ায় নতুন ৫ জন যুক্ত হয়ে মোট আক্রান্তের সংখ্যা ১০৭ জনে দাঁড়িয়েছে। যার মধ্যে ১০৪ জন চিকিৎধীন, বাকিরা সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

সোমবারের তথ্য অনুযায়ী দাখিলিয়াহ প্রদেশে নতুন ৬ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে প্রদেশটিতে পর্যন্ত মোট ৮৭ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং তাদের মধ্যে ৫১ জনই সুস্থ হয়েছেন। ধাহিরা প্রদেশে নতুন আক্রান্ত ৬ জন যুক্ত হয়ে মোট আক্রান্ত ৪০ জনে দাঁড়িয়েছে।

নতুন কোনও আক্রান্ত নথিভুক্ত হয়নি বাকি চার প্রদেশ উত্তর আল শরকিয়াহ, মুসান্দাম, বুড়াইমি ও ধোফারে। বুড়াইমি এবং মুসান্দামে এখন পর্যন্ত পাঁচজন করে আক্রান্ত আছে, যার মধ্যে তিনজন সুস্থ হয়ে উঠেছেন। উত্তর আল শারিকিয়ায় এখন পর্যন্ত ২৭ জন সংক্রামিত হয়েছেন এবং তাদের মধ্যে আটজন সুস্থ হয়েছেন। দক্ষিণ ধোফার অঞ্চলের মোট সংক্রামিত ১৪ জন।

করোনা প্রতিরোধে ওমান সরকারের গৃহীত বাস্তবমূখী পদক্ষেপের ফলেই দেশটিতে করোনা প্রাদূর্ভাব হ্রাস পাচ্ছে বলে সবার অভিমত । এরইমধ্যে করোনা মহামারিতে মধ্যপ্রাচ্যের সবচেয়ে কম ঝুঁকির দেশের তালিকায় স্থান করে নিয়েছে ওমান। সম্প্রতি বিশ্বের নামকরা ম্যাগাজিন ইউরোমানি তাদের জরিপে এটি প্রকাশ করে। জরিপে করোনার প্রভাবে বিশ্বের ১৭৪ টি দেশের মধ্যে ওমানের অবস্থান ৪৭ তম।

উল্লেখ্য,দেশটির রাজধানী মাস্কাটসহ কয়েকটি এলাকা লকডাউন করে রাখা হয়েছে। এ ছাড়া বৈধ-অবৈধভাবে বসবাসরত সকল প্রবাসীর জন্য বিনামূল্যে করোনা পরীক্ষা ও চিকিৎসার ব্যবস্থা করেছে ওমান সরকার। এ লক্ষ্যে জায়গায় জায়গায় ক্যাম্প করে প্রবাসীদের করোনা পরীক্ষা করা হচ্ছে।

আগের খবর
বৈশ্বিক জরিপে করোনায় কম ঝুঁকির দেশ ওমান

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!