ওমানে আবাসন ও জমির মালিকানায় প্রবাসীদের নিষেধাজ্ঞা

ওমানে এখন থেকে কোন বিদেশি বা প্রবাসী চাইলেও যে কোন স্থানে আবাসন বা জমির মালিক হতে পারবে না।

রবিবার (৭ জুন) দেশটির গৃহায়ন মন্ত্রী এ সম্পর্কিত একটি আইন পাশ করে এর নানা নির্দেশনা জারি করেন। টাইমস অব ওমানে প্রকাশিত এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

আইনটিতে বলা হয়েছে, আইনটি প্রয়োগের দিন থেকে ভূমি ও আবাসনে প্রবাসীদের মালিকানা নিষেধাজ্ঞা কার্যকর হবে। যে সমস্ত ক্ষেত্রে প্রবাসী মালিকানা নিতে পারবেন না সেগুলো হল: সব প্রদেশের কৃষি জমি, সব ধরনের জমি ও আবাসন ভবন, সকল শহরের পাহাড় , দ্বীপ, প্রত্নতাত্ত্বিক অবকাঠামো, প্রাসাদ কিংবা কোন সামরিক ও নিরাপত্তা স্থাপনার আশপাশের ভূমি।

Travelion – Mobile

কেবলমাত্র সমন্বিত পর্যটন কমপ্লেক্সের মালিকানা নিতে পারবেন প্রবাসীরা।

এক্ষেত্রে সংশ্লিষ্ট ভূমি নিবন্ধন কর্তৃপক্ষ প্রবাসীদের মালিকানাধীন ভূমি ও আবাসনের-এর একটি তালিকা প্রস্তুত করবে এবং আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিবে।

আইনের অনুচ্ছেদ ১৩-অনুযায়ী “যেসব স্থানে নিষেধাজ্ঞা জারি হয়েছে সেসব স্থানে প্রবাসীরা কোন ভূমি বা আবাসন ব্যবহার করতে পারবেন না। ”

আইনে আরো বলা হয়েছে, যে তারিখ আইনটি কার্যকর হবে সেই তারিখ থেকে দুই বছরের মধ্যে প্রবাসীদের মালিকানাধীন ভূমি বা আবাসন ওমানিদের হাতে হস্তান্তর করতে হবে এবং তারা যদি তা বিক্রি করতে না পারে তবে এক্ষেত্রে মন্ত্রণালয় তাদের সহায়তা করবে এবং বিক্রি করা অর্থ তার প্রবাসী মালিককে বুঝিয়ে দেয়া হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!