ওমানের মাটিতে চির শায়িত বীর মুক্তিযোদ্ধা ইউনুছ

দীর্ঘ পঁয়ত্রিশ বছরের কর্মস্থল ওমান প্রবাসে চির শায়িত হলেন চট্টগ্রামের ফটিকছড়ির নানুপুর ঢালাকাটা গ্রামের ছুরানের বাড়ির বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ।

গতকাল মঙ্গলবার (১১ আগস্ট) ওমানের ইসমাইল থানার আওতাধীন এলাকায় জানাজা শেষে তাঁকে দাফন করা হয়। জানাজায় তার পরিবারের সদস্যরা ও ওমানে বসবাসরত স্বজনরা অংশ নেন।

গত ৮ আগষ্ট মুক্তিযোদ্ধা মো.ইউনুছ নিজ বাসায় ঘুমন্ত অবস্থায় ইন্তেকাল করেন। তাঁর বয়স হয়েছিল প্রায় ৭০ বছর। করোনার কারণে মরদেহ দেশে পাঠানো সম্ভব না হওয়াতে ওমানে দাফনের সিদ্ধান্ত নেয় ওমানে থাকা তার সন্তানরা।

Travelion – Mobile

মুক্তিযোদ্ধা ইউনুছের বড় ছেলে, সমাজকর্মী মো.নিজাম উদ্দিন বলেন,’আমরা পরিবারের সদস্যরা মিলে বাবাকে নিজ হাতে এখানে কবর দিলাম। বাবার কপালে এই দেশের মাটি লিখা ছিল হয়তো। বাবা দেশে চলে যাওয়ার জন্য ব্যাকুল ছিলেন। ফ্লাইট স্বাভাবিক হলে দেশে ফেরার কথা ছিল। বাবার ইচ্ছা ছিল তার মা-বাবার পাশে যেন তাকে কবরস্থ করা হয়। তার আশাটুকু পূরণ করতে পারলাম না। করোনা বাধ্য করেছে ওমানে তাকে চীরশায়িত করতে।’

আগের খবর : বাংলাদেশিরা ওমানের বৃহত্তম প্রবাসী সম্প্রদায়

দাফন প্রক্রিয়ার কাগজপত্র দ্রুত তৈরিতে সহযোগিতা করে মাস্কাটে বাংলাদেশ দূতাবাস। দূতাবাসের আইন সহায়তাকারী মাসুদ করিম বলেন, তিনি বীর মুক্তিযোদ্ধা। জাতীর শ্রেষ্ঠ সন্তান। কিন্তু করোনার কারণে দুর্ভাগ্যবশত যে জন্মভূমির জন্য যুদ্ধ করেছিলেন সেই ভূমিতে শেষ যাত্রা হলো না তার।’

চট্টগ্রামের ফটিকছড়ির এই বীর মুক্তিযোদ্ধা দীর্ঘ ৩৫ বছর কর্মস্থল ওমান প্রবাসী। শেষ বয়েসে সন্তান ও নাতি-নাতনীদের নিয়ে অবসর যাপন করছিলেন তিনি।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অকুতোভয় যোদ্ধা এবং এ দেশের অর্থনীতির প্রাণশক্তি রেমিট্যান্স যোগানের অন্যতম এই যোদ্ধার প্রয়াণে আকাশযাত্রা পরিবার শোকাহত। আমরা তাঁর বিদেহী আত্মার মাগফেরাত করছি এবং শােকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!