ইসরায়েলের যুদ্ধবিরতির ‘বিজয়’ উল্লাসে হামাস

ইসরায়েল ও ফিলিস্তিনি মুক্তি সংগ্রামী সংগঠন হামাসের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হওয়ায় ‘বিজয়’ উল্লাস করেছে সংগঠনটি। স্থানীয় সময় ভোররাত ২ টায় যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর ভবিষ্যতে ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরোধের বার্তাও দেওয়া হয়েছে সংগঠনটির পক্ষ থেকে।

আজ শুক্রবার ইসরায়েলি গণমাধ্যম জেরুসালেম পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধবিরতির পর গাজা ও অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিরা উল্লাস করেছেন। ভিডিওতে দেখা গেছে তারা আতশবাজি, প্যারেড, গান গেয়ে ও ফাঁকা গুলি ছুড়ে উল্লাস করছেন।

আপাতদৃষ্টিতে যুদ্ধবিরতি কার্যকর দেখা গেলেও সকালে জেরুসালেমের দামেস্ক গেট এলাকায় সংঘর্ষের ঘটনার একটি ভিডিওচিত্র ফিলিস্তিনি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে।

Travelion – Mobile

মিশরের মধ্যস্থতায় যুদ্ধবিরতি কার্যকরের কয়েক ঘণ্টার মধ্যে এই সংঘর্ষ শুরু হয় বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

কান নিউজ’র বরাত দিয়ে জেরুসালেম পোস্ট জানিয়েছে, উল্লসিত জনতা ‘প্রতিরোধ সংগ্রামের বিজয়’ হিসেবে যুদ্ধবিরতিকে উদযাপন করছেন।

গাজায় হামাসের উপনেতা খলিল আল-হায়া বলেছেন, ‘আজ প্রতিরোধ সংগ্রাম আমাদের শত্রুদের ওপর বিজয় ঘোষণা করছে।’

টানা গত ১১ দিন গাজায় ইসরায়েলি সেনাবাহিনীর হামলা চলাকালে খলিল আল-হায়ার বাড়ি ধ্বংস করে দেওয়া হয়।

হামাসের মুখপাত্র আবু ওবাইদা ইসরায়েলকে হুঁশিয়ার করে বলেছেন, ‘আমরা ক্ষেপণাস্ত্র হামলার প্রস্তুতি নিয়েছি। এই ক্ষেপণাস্ত্র ইসরায়েলের উত্তরে হাইফা থেকে দক্ষিণে র‍্যামন বিমানবন্দর পর্যন্ত আঘাত হানতে সক্ষম। যুদ্ধবিরতির কারণে আমরা ক্ষেপণাস্ত্র হামলা থেকে বিরত আছি।’

আল-জাজিরা’র প্রতিবেদনে বলা হয়েছে, গত ১০ মে শুরু হওয়া ইসরায়েলি বোমা হামলায় গাজায় অন্তত ৬৫ শিশুসহ ২৩২ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!