ইন্তিসার আল জাফরি : আন্তর্জাতিক প্যারাগ্লাইডিং লাইসেন্সধারী প্রথম ওমানি নারী

ইন্তিসার সাইদ হামাদ আল জাফরির জন্য আকাশ সীমা নাও হতে পারে, দক্ষিণ শারকিয়ার জালান বানি বু আলীর উইলায়াতের একজন উত্সাহী প্যারাগ্লাইডার, যিনি তার আবেগকে অনুসরণ করার জন্য আকাশে উঠেছিলেন… তিনি এখন আরও তরুণীদের অনুপ্রাণিত করতে চান ওমান যেন তাদের স্বপ্নকে ডানা মেলে ধরে।

ইন্তিসার হলেন ওমানের প্রথম মহিলা যিনি একটি আন্তর্জাতিক প্যারাগ্লাইডিং লাইসেন্স পেয়েছেন – একটি কৃতিত্ব যা অনেক কঠোর পরিশ্রম এবং সংকল্পের পরে এসেছে। তিনি সব প্রতিকূলতার বিরুদ্ধে শ্রেষ্ঠত্ব অর্জন করতে এবং শুধুমাত্র নিজের জন্য নয়, ওমানের জন্যও একটি বিশেষ স্থান তৈরি করার জন্য গত দুই বছর ধরে কঠোর পরিশ্রম করেছেন।

ইন্তিসার ২০২০ সালে প্যারাগ্লাইডিং শুরু করেন এবং প্রায়শই অনুশীলন করেন, দিনে দুই ঘন্টা, খুবাত আল জাদান এলাকায় এবং দক্ষিণ বাতিনার আল মুসান্নাহতে উড়েন কীভাবে অদম্য দৃঢ় প্রত্যয়ের সাথে প্যারাগ্লাইডিংয়ের জন্য তার আগ্রহ অনুসরণ করেছিলেন তা ব্যাখ্যা করে তিনি বলেন, “আপনার যদি আবেগ না থাকে তবে আপনি কিছুতেই পারদর্শী হতে পারবেন না।”

Travelion – Mobile

বাইরে প্যারাগ্লাইডিং অনুশীলনের প্রাথমিক বিবরণ ব্যাখ্যা করে, ইন্তিসার বলেন যে ‘এটি একটি বিনোদনমূলক ক্রীড়া কার্যকলাপ যা ‘গ্লাইডার’ নামক একটি ডিভাইসের সাহায্যে করা হয় যা বাতাসের দ্বারা পরিচালিত দীর্ঘ দূরত্বের জন্য খোলা বাতাসে উড়তে পারে।

“একটি প্যারাগ্লাইডার ওড়ানো একটি সন্তোষজনক অভিজ্ঞতা, তবে এটি আপনার শরীর, মন এবং আত্মার জন্যও দুর্দান্ত৷ আপনার কাছে তাজা বাতাসে শ্বাস নেওয়ার পাশাপাশি আপনার মনকে চাপ থেকে সরিয়ে নেওয়ার সুযোগ রয়েছে। একটি অত্যন্ত মজাদার এবং অবিস্মরণীয় অভিজ্ঞতা ছাড়াও, এটি আপনাকে আপনার চারপাশের বিশ্বের একটি পাখির চোখের দৃশ্যও দেয়।”

“আপনি যখন প্যারাগ্লাইডিং অনুশীলন করেন, আপনার মূল ফোকাস সর্বদা বর্তমানে যা চলছে তার উপর থাকে, যা আপনার ঘনত্বের ক্ষমতাকে অনেক বেশি করে তোলে।”

তার পথের প্রতিবন্ধকতা সম্পর্কে, ইন্তিসার বলেন, “আমি আমার কাজ, প্রশিক্ষণ এবং প্যারাগ্লাইডিং সরঞ্জাম সংগ্রহের মধ্যে আমার সময়কে সংগঠিত করতে চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিলাম, কিন্তু রুস্তাক এবং ইবরি ক্লাবের ধহিরাহ অপেশাদার প্যারাগ্লাইডিং দলের সহায়তায় আমি তা অতিক্রম করতে সক্ষম হয়েছি। মেয়েদের জন্য একটি আকর্ষণীয় শারীরিক কার্যকলাপ হিসাবে এই খেলাটির গুরুত্ব সম্পর্কে আরও সচেতনতা প্রয়োজন।”

ইন্তিসার ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ প্যারাগ্লাইডিং পাইলটস অ্যান্ড ইন্সট্রাক্টরস (APPI) থেকে ২০২২ সালের আগস্টে একটি আন্তর্জাতিক প্যারাগ্লাইডিং লাইসেন্স পেয়েছে। APPI হল সুইজারল্যান্ড ভিত্তিক একটি অলাভজনক সংস্থা যা ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

তিনি বলেন, “প্রথম ওমানি হিসেবে লাইসেন্স পেয়ে আমি গর্বিত।” প্যারাগ্লাইডিং নিয়ম সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি বলেন, “প্যারাগ্লাইডিং করার সময় প্রথম যে জিনিসটি খেয়াল রাখতে হবে তা হল বাতাস। আপনি যদি বাতাসের দিকে মনোযোগ না দিয়ে প্যারাগ্লাইডিং করেন, তাহলে আপনার প্যারাসুট বন্ধ হয়ে যেতে পারে বা আপনার নিজেকে নিয়ন্ত্রণ করতে অসুবিধা হতে পারে।”

ভবিষ্যতের জন্য তার পরিকল্পনা সম্পর্কে, তিনি বলেন, গত কয়েক বছর ধরে ওমানে প্যারাগ্লাইডিং এর প্রতি ব্যাপক আগ্রহ রয়েছে। “আমি একজন প্যারাগ্লাইডিং প্রশিক্ষক হতে চাই, প্যারাগ্লাইডিংয়ের জন্য একটি মেয়েদের জাতীয় দল গঠন করতে এবং বিদেশে সুলতানের পতাকা উত্তোলনের জন্য আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চাই।”

নিরাপত্তা সম্পর্কে তিনি বলেন, সব ফ্লাইটে অবশ্যই হেলমেট পরতে হবে। এছাড়াও, নির্বাচিত ফ্লাইট এলাকাগুলি প্যারাগ্লাইডিংয়ের জন্য অনুমোদিত হওয়ার পাশাপাশি উপযুক্ত হতে হবে। এছাড়াও, প্রতিটি প্যারাগ্লাইডারের সাথে একটি প্রাথমিক চিকিৎসা কিট অবশ্যই উপলব্ধ থাকতে হবে।

“প্যারাগ্লাইডিং করার সময় আপনার চোখকে সূর্য থেকে রক্ষা করার জন্য এক জোড়া সানগ্লাস বহন করাও ভাল ধারণা,” তিনি বলেন, “আমি আমার পরিবার এবং বন্ধুদের ধন্যবাদ জানাই আমাকে সমর্থন করার জন্য৷ আমি মেয়েদের এই খেলায় অংশগ্রহণ করার আহ্বান জানাই।”
সূত্র : মাস্কাট ডেইলি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!