শ্রেষ্ঠত্বের ইতিহাসে যে ৬ ওমানি

চলতি বছরে অনেক ওমানি শ্রেষ্ঠত্বের ইতিহাসে তাদের নাম খোদাই করতে পেরেছে, বিভিন্ন ক্ষেত্রে সালতানাতের জন্য গর্ব ও স্বীকৃতি এনেছে। কবিতার ক্ষেত্র থেকে চিকিৎসা গবেষণার করিডোর পর্যন্ত, এই ৬ ব্যক্তি ব্যতিক্রমী দক্ষতা এবং উত্সর্গ প্রদর্শন করেছেন।

ওমান যখন তার ৫৩ তম জাতীয় দিবস উদযাপন করছে, আমরা এই আলোকিত ব্যক্তিদের উপর আলোকপাত করি যাদের অর্জনগুলি শুধুমাত্র বিশ্বব্যাপী প্ল্যাটফর্মে ওমানের মর্যাদাকে উন্নীত করেনি বরং উচ্চাকাঙ্ক্ষী অর্জনকারীদের একটি নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করেছে।

কবিদের রাজকুমারী
ওমানি সাহিত্যের জন্য একটি অসাধারণ কৃতিত্বে, আইশা আল সাইফি প্রথম আরব মহিলা হিসেবে আবির্ভূত হন যিনি ২০২৩ সালের মার্চ মাসে আবুধাবিতে ‘প্রিন্স অফ পোয়েটস’ প্রতিযোগিতায় জয়ী হন। টেলিভিশনে দশটি পর্বে কাব্যিক দক্ষতা লাইভ প্রদর্শন করে তিনি ১,৮০০ জনেরও বেশি কবির মধ্যে জয়ী হয়েছেন।

Travelion – Mobile

সুলতান কাবুস ইউনিভার্সিটি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং স্নাতক আয়েশা, কবিতার প্রতি আজীবন আবেগকে তার সাফল্যের কৃতিত্ব দেন। তার সাহিত্য যাত্রা, চতুর্থ শ্রেণীতে শুরু হয়, তার কাজগুলি ওমানি এবং আরবি সংবাদপত্রে প্রকাশিত এবং একাধিক ভাষায় অনূদিত হয়েছে। আয়েশার বিজয়, তিনি আশা করেন, ভবিষ্যতে ওমানি কবিদের আরব ও আন্তর্জাতিক মঞ্চে উজ্জ্বল হতে অনুপ্রাণিত করবে।

তার যাত্রা সম্পর্কে প্রতিফলিত করে, আয়েশা বলেন, “আমি আমার প্রথম কবিতা লিখেছিলাম যখন আমি ৪র্থ শ্রেণীতে পড়ি – একটি কবিতা ‘দ্য হোয়াইট ডোভ’ – যা ক্লাসিক্যাল আরবি কবিতার জগতে এই সৃজনশীল যাত্রা শুরু করার জন্য আমার জন্য একটি দুর্দান্ত অনুপ্রেরণা ছিল। ”

আয়েশার কবিতাগুলি ফার্সি, গ্রীক, স্প্যানিশ, ইংরেজি, জার্মান এবং পর্তুগিজের মতো বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। “আরব বিশ্বে কবিতার জনপ্রিয়তা গভীরভাবে কাটছে, যা ভাষার মতোই পুরানো অভিব্যক্তির মূল রূপকে উপস্থাপন করে।”

জিসিসি সেরা পশুচিকিত্সা
ওমানি পশুচিকিৎসা বিশেষজ্ঞ ডা. শাহাব আব্দুল মজিদ আল বালুশি আলমারাই পুরস্কার জিতে জিসিসিতে সেরা পশুচিকিত্সকের খেতাব অর্জন করেছেন। আল বাশায়ের মিট কোম্পানির সাথে কাজ করা, ভেটেরিনারি মেডিসিন এবং বৈজ্ঞানিক গবেষণায় ড. বালুশির অবদান তাকে আগে ২০১৭ সালে এবং এখন ২০২৩ সালে এ স্বীকৃতি দিয়েছে । তার কৃতিত্বগুলি মানব ও প্রাণীর স্বাস্থ্য এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে ভেটেরিনারি মেডিসিনের গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর জোর দেয়। .

কৃতজ্ঞতা প্রকাশ করে ডা. বালুশি বলেন, “এই পুরস্কার শুধু আমার জন্য নয়, ওমানের জন্য একটি সম্মান। এটি ভেটেরিনারি বিজ্ঞান এবং প্রাণী কল্যাণের প্রতি আমাদের অঙ্গীকারের একটি প্রমাণ।”

ডা. বালুশি অন্যান্য সহকর্মী পশুচিকিত্সকদের তাদের কাজে সহায়তা করতে চান কারণ এই ক্ষেত্রে গবেষণা ব্যয়বহুল। “আমিও আশা করি যে পুরো সুলতানি জুড়ে পশুচিকিৎসা পরিষেবাগুলিকে আপগ্রেড এবং বিকাশের জন্য পশুচিকিত্সকদের জন্য একটি সমিতি প্রতিষ্ঠা করব।”

এশিয়ান গেমসে উজ্জ্বল
তরুণ ওমানি ক্রীড়াবিদ হুসেন আল ফারসি চীনের হাংঝোতে ১৯তম এশিয়ান গেমসে পুরুষদের ৮০০ মিটারে ব্রোঞ্জ পদক জিতে দেশকে গর্বিত করেছেন। ফার্সির পারফরম্যান্স, ঘড়িতে ১ মিনিট ৪৮.৫১ সেকেন্ড, ওমানের ক্রীড়া ইতিহাসে একটি উল্লেখযোগ্য অর্জন। তার আকাঙ্খা ওমানের অ্যাথলেটিক মান উন্নত করা এবং ওমানি অ্যাথলেটিকসের জন্য আরও আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের জন্য প্রসারিত।

ফার্সি তার আকাঙ্ক্ষার কথা বলেছিলেন: “এই পদকটি কেবল শুরু। আমার লক্ষ্য আন্তর্জাতিক অঙ্গনে ওমানের পতাকা উঁচু করা এবং যুবকদের অ্যাথলেটিক্সে অনুপ্রাণিত করা।”

ওমানের জন্য একটি ঐতিহাসিক জয় চিহ্নিত করে পুরুষদের স্কিফ ৪৯ ইআর ইভেন্টে নাবিক ওয়ালিদ আল কিন্দি এবং মুসাব আল হাদি রৌপ্য পদক জয়ের পরে ওমান প্রথমবারের মতো এশিয়ান গেমসে দ্বিতীয় পদক জিতেছে।

উদ্ভাবনের জন্য গ্র্যান্ড প্রাইজ
বৈজ্ঞানিক উদ্ভাবনের ক্ষেত্রে, রাজান হামাদ আল কালবানিয়া জুলাই মাসে কোরিয়া ইন্টারন্যাশনাল উইমেনস ইনোভেশন এক্সপোজিশনে (KIWIE) গ্র্যান্ড প্রাইজ জিতেছেন। তার পরিবেশ-বান্ধব রাসায়নিক যৌগ, যা কার্যকরভাবে এক্স-রে-এর তীব্রতা কমায়, ১৮টি দেশের ৩৫৩ টি এন্ট্রির মধ্যে দাঁড়িয়েছে।

রাজানের গ্রাউন্ডব্রেকিং পেইন্ট, লাইকোপেনকে অন্তর্ভুক্ত করে এবং অসংখ্য প্রতিরক্ষামূলক বৈশিষ্ট্য প্রদান করে, এক্স-রে শিল্ডিং প্রযুক্তিতে একটি উল্লেখযোগ্য অগ্রগতির প্রতিনিধিত্ব করে। রাজান ব্যাখ্যা করেছেন, “আমার উদ্ভাবন লাইকোপিনের শক্তিকে সাশ্রয়ী এবং পরিবেশ বান্ধব উপায়ে ব্যবহার করে, যা ঐতিহ্যগত সীসা-ভিত্তিক ঢালের একটি কার্যকর বিকল্প প্রস্তাব করে।”

রাজানের উদ্ভাবন – এক্স-রেকে রক্ষা করার জন্য একটি প্রাকৃতিক যৌগ তৈরি করা – এটি বিশ্বব্যাপী প্রথম। তিনি পেইন্টের কার্যকারিতা হাইলাইট করেছেন, বলেছেন এটি ৯৭% এক্স-রে শোষণ করে। উপরন্তু, যৌগটি জল এবং আর্দ্রতা-প্রতিরোধী, ৯৫% পর্যন্ত তাপ-প্রতিরোধী, ছাঁচ এবং ব্যাকটেরিয়া বৃদ্ধিকে বাধা দেয় এবং অ-দাহ্য।

উদ্ভাবনের ব্যবহারিকতার উপর আরও জোর দিয়ে, রাজান বলেন, “ছাঁচটি লাইকোপিন নিষ্কাশনের জন্যও ব্যবহার করা যেতে পারে, এই সমাধানটি বর্তমান সীসা-ভিত্তিক বিকল্পগুলির তুলনায় কম ব্যয়বহুল করে তোলে।”

উদ্ভাবক সমান শ্রেষ্ঠত্ব
উদ্ভাবক আমনা বিনতে ওয়াহাব আল রাসবিয়াহ সিউল ইন্টারন্যাশনাল ইনভেনশন ফেয়ারে (SIIF) ব্রোঞ্জ পদক পেয়েছিলেন এবং থাইল্যান্ডের ন্যাশনাল রিসার্চ কাউন্সিল থেকে আরেকটি স্বীকৃতি – ‘চমৎকার উদ্ভাবন’ পুরস্কার পেয়েছেন।

তার উদ্ভাবনী প্রকল্পটি বর্জ্য জল পরিশোধনের জন্য সিলিকা এবং ক্যালসিয়াম কার্বনেট ন্যানো পার্টিকেলগুলির সংশ্লেষণের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি পরিবেশগত স্থায়িত্ব এবং ওমান ভিশন ২০৪০ এর প্রতি তার প্রতিশ্রুতি প্রতিফলিত করে।

তার নিজের ভাষায়: “এই উদ্ভাবনটি কেবল বর্জ্য জলের চিকিত্সার জন্য নয়; এটি একটি টেকসই ভবিষ্যতের জন্য ওমানের দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্য রেখে পরিবেশগত প্রযুক্তিতে একটি নজির স্থাপন করার বিষয়ে।”

তিনি উল্লেখ করেছিলেন যে এই পুরস্কারগুলি প্রচেষ্টা এবং কৃতিত্বের স্বীকৃতি এবং পাঁচ বছর ধরে চলতে থাকা কাজের জন্য উত্সাহের প্রতিনিধিত্ব করে। “এই ধরনের বৈশ্বিক ফোরামে অংশগ্রহণ ওমানি উদ্ভাবন সম্পর্কে সচেতনতা বাড়ায় এবং বিশ্বস্তরে ওমানি যুবকদের সম্ভাবনা ও ক্ষমতার জন্য একটি শক্তিশালী খ্যাতি তৈরি করে।”

স্বাস্থ্য গবেষণার অগ্রগতি
রশিদ সেলিম রশিদ আল শিবলি, সুলতান কাবুস বিশ্ববিদ্যালয়ের (SQU) কলেজ অফ মেডিসিন অ্যান্ড হেলথ সায়েন্সেসের একজন উজ্জ্বল গবেষক-যুনু মৃগী রোগের ক্ষেত্রে প্রভাবশালী গবেষণার জন্য প্রশংসা অর্জন করেছেন।

‘সুলতান কাবুস ইউনিভার্সিটি হাসপাতালের জরুরী বিভাগে পরিদর্শনকারী মৃগী রোগীদের খিঁচুনি ব্যবস্থাপনা’ শীর্ষক তার গবেষণাটি সেপ্টেম্বরে সালালাহতে অনুষ্ঠিত ৩য় ওমান নিউরোলজি কনফারেন্সে সেরা বৈজ্ঞানিক পোস্টারের জন্য প্রথম স্থান অর্জন করে।

“আমার গবেষণার স্বীকৃতি স্বাস্থ্যসেবা অনুশীলনগুলিকে পরিমার্জিত করার জন্য আমাদের প্রতিশ্রুতিকে আন্ডারস্কোর করে। এটি রোগীর যত্ন বাড়ানো এবং স্বাস্থ্যসেবা সংস্থানগুলির ব্যবহার অপ্টিমাইজ করার বিষয়ে।”

শিবলীর গবেষণায় ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত ৫৫২ জন মৃগী রোগীর চিকিৎসা পরীক্ষা করা হয়েছে, জরুরী বিভাগে পরিদর্শনের সময় তাদের ব্যবস্থাপনা এবং ফলাফল মূল্যায়ন করার জন্য। তার অনুসন্ধানগুলি একটি গুরুত্বপূর্ণ অন্তর্দৃষ্টি প্রকাশ করেছে: অনেক মৃগী রোগীর জরুরী বিভাগের যত্নের প্রয়োজন ছিল না, যা পুনরাবৃত্ত খিঁচুনি পরিচালনার জন্য ব্যাপক নির্দেশিকাগুলির প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!