ইউরোপে অভিবাসী বাংলাদেশিদের মানবিক সহায়তায় আয়েবা

করোনা মহামাররি দীর্ঘ সময়ে ইউরোপের অভিবাসী বাংলাদেশিদের মানবিক সহায়তা করে যাচ্ছে বৃহৎ সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)।

প্রথম পর্যায়ে করোনার ভয়াবহতা এবং নানা প্রতিকূলতার মধ্যেও আয়েবার পক্ষ থেকে প্যারিসে চারশ ব্যক্তি ও পরিবারকে জরুরি খাদ্য ও আর্থিক সহায়তা এবং করোনায় আক্রান্ত বাংলাদেশিদের জন্য একমাত্র আইসোলেশন সেন্টার স্থাপন করা হয়েছিল।

এ ছাড়া আয়েবার উদ্যোগেই বাংলাদেশে আটকে পড়া ইউরোপের বিভিন্ন দেশের প্রবাসী বাংলাদেশিদের প্রত্যাবর্তনের উদ্দেশ্যে বাংলাদেশ বিমান বাহিনী কল্যাণ ট্রাস্টের সহযোগিতায় দুটি চার্টার্ড ফ্লাইট পরিচালনা করা হয়। এতে ৪৮২ জন প্রবাসী বাংলাদেশি ইউরোপে আসার সুযোগ গ্রহণ করেন।

Travelion – Mobile

শনিবার (৯ অক্টোবর) ফ্রান্সের পিংক শহর তুলুজের নবোটেল হোটেলের বলরুমে অনুষ্ঠিত আয়েবার কার্যনির্বাহী পরিষদের ১৯তম সভায় এ তথ্য জানানো হয়। সংগঠনের সভাপতি ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিনের সভাপতিত্বে সভায় করোনাকালে আয়েবার বিস্তারিত কার্যক্রম তুলে ধরেন মহাসচিব কাজী এনায়েত উল্লাহ।

আয়েবা নেতারা তুলুজে নবনির্মিত স্থায়ী শহীদ মিনারে মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
আয়েবা নেতারা তুলুজে নবনির্মিত স্থায়ী শহীদ মিনারে মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

কাজী এনায়েত উল্লাহ জনান, মাল্টায় আটক ১৬৫ জন বাংলাদেশিকে মুক্তির উদ্দেশ্যে আয়েবার একটি প্রতিনিধিদল দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে। একই সঙ্গে মাল্টায় বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি রফতানির বিষয়েও ফলপ্রসূ আলোচনা হয়। মাল্টা সরকার মনে করে, শর্তসাপেক্ষে ১০ থেকে ২০ হাজার দক্ষ বাংলাদেশি কাজ করার সুযোগ রয়েছে সেখানে।

তিনি বলেন, আয়েবার পক্ষ থেকে বাংলাদেশ থেকে বৈধপথে দক্ষ জনশক্তি রফতানির বিষয়ে সব ধরনের সহযোগিতা করা হবে।

সভায় বক্তব্য দেন সংগঠনের সহসভাপতি ফকরুল আকম সেলিম, ড. জিন্নুরাইন জায়গীরদার (আয়ারল্যান্ড), আহমেদ ফিরোজ (অস্ট্রিয়া), রানা তাসলিম উদ্দিন (পর্তুগাল), মাহারুল ইসলাম মিন্টু (স্পেন) এবং রুহুল আমিন কাজল (ডেনমার্ক) এবং নির্বাহী কর্মকর্তা শরিফ আল মমিন (ফ্রান্স), শাহীন তালুকদার (গ্রিস), টি এম রেজা (ফ্রান্স), মনোয়ার পারভেজ (অস্ট্রিয়া), সুব্রত শুভ (ফ্রান্স), তাপস বড়ুয়া রিপন (ফ্রান্স), এমদাদুল হক স্বপন (ফ্রান্স), কামাল মিয়া (ফ্রান্স), ইয়াহিয়া খান (ফ্রান্স), হাসান মাহমুদ (ইতালি), মনির আহমেদ (যুক্তরাজ্য) প্রমুখ।

সভার শুরুতে করোনা মহামারিতে মারা যাওয়া সকল বাংলাদেশির রুহের মাগফিরাত কামনায় দোয়া করা হয়। একই সঙ্গে সংগঠনের প্রধান উপদেষ্টা আহমেদ উস সামাদ চৌধুরীর বড় ভাই মাহমুদ উস সামাদ চৌধুরী, কার্যকরী কমিটির সহ-সভাপতি রানা তাসলিম উদ্দিনের মা এবং মিলি আলমের স্বামীর অকাল মৃত্যুতে গভীর শোক জানিয়ে তাদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।

এর আগে আয়েবা নেতারা তুলুজে নবনির্মিত স্থায়ী শহীদ মিনারে মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!