আমিরাতে ‘ব্যক্তিগত গোপনীয়তা’ প্রকাশে দেড় থেকে ৫ লাখ দিহরাম জরিমানা

গোপনীয়তা প্রকাশ করা সংযুক্ত আরব আমিরাতে একটি অপরাধ – এবং এমন অপরাধে কমপক্ষে ১ লাখ ৫০ হাজার দিহরামের মোটা জরিমানা করা হবে। সবোর্চ্চ ৫ লাখ দিহরাম এবং/অথবা কমপক্ষে ছয় মাসের জন্য জেল হতে পারে।

আবুধাবি বিচারিক কর্তৃপক্ষ (এডিজেডি) মঙ্গলবার দেশটির গুজব বিরোধী এবং সাইবার অপরাধ আইনের কিছু মূল বিবরণ ব্যাখ্যা করেছে (বিশেষ করে, ২০২১ সালের ফেডারেল ডিক্রি আইন নং ৩৪ এর ৪৪ ধারা), যা মানুষের গোপনীয়তা রক্ষা করতে চায়।

স্মার্ট প্রযুক্তির সাথে এখন সকলের কাছে অ্যাক্সেসযোগ্য, সংযুক্ত আরব আমিরাতের আইন নিশ্চিত করে যে বাসিন্দাদের ব্যক্তিগত স্থান এবং সীমানা সর্বদা সম্মান করা হয়।

Travelion – Mobile

এডিজেডি তার সচেতনতামূলক অভিযানে বাসিন্দাদের মনে করিয়ে দেয়,’কেউ কথোপকথন রেকর্ড বা ভাগ করতে বা অন্যদের ছবি তুলতে এবং সংরক্ষণ করতে পারে না – বিশেষ করে তাদের সম্মতি ছাড়া’।

সংযুক্ত আরব আমিরাত কারোও গোপনীয়তা লঙ্ঘন করে এমন অপরাধের ক্ষেত্রে শূন্য সহনশীলতা প্রয়োগ করে।

এই লঙ্ঘনের অধীনে বেশ কিছু অন্যান্য ক্রিয়াকলাপ পড়ে, যা একজন অপরাধীকে কমপক্ষে ১ লাখ ৫০ হাজার দিহরাম থেকে ৫ লাখ দিহরাম এবং/অথবা কমপক্ষে ছয় মাসের জন্য জেল হতে পারে। এর মধ্যে রয়েছে:

কোনো ব্যক্তি সম্পর্কে খবর, ছবি, মন্তব্য বা ব্যক্তিগত তথ্য তার সম্মতি ছাড়াই শেয়ার করা, যদিও উপাদানটি আসল হয়।
একজন ব্যক্তির সম্পর্কে কথোপকথন এবং অডিও-ভিজ্যুয়াল সামগ্রী রেকর্ড করা, সম্প্রচার করা বা প্রকাশ করা।
আহত, মৃত বা দুর্ঘটনার শিকার ব্যক্তিদের ছবি তোলা এবং সম্মতি ছাড়াই প্রকাশ করা।
একজন ব্যক্তির জিপিএস অবস্থান ট্র্যাক করা।

আবুধাবি বিচারিক কর্তৃপক্ষ বলেছে যে, অন্য ব্যক্তির মানহানি বা অপমান করার জন্য ভয়েস নোট, ছবি বা দৃশ্য পরিবর্তন করা হলে কমপক্ষে এক বছরের জেল এবং/অথবা ২,৫০০০০ দিহরাম থেকে ৫ লাখ দিহরাম পর্যন্ত জরিমানা করা হবে।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!