ভ্রমণ ভিসায় কাজের সুযোগ দিচ্ছে যুক্তরাজ্য

যুক্তরাজ্যে যারা ভিজিট বা ভ্রমণ ভিসায় যাবেন, তারা ভ্রমণের পাশাপাশি কাজ করার সুযোগ পাবেন।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এই নীতিমালা ঘোষণা করা হয় বৃটিশ সরকার।

এ তথ্য নিশ্চিত করে ল’ল্যান্ড সলিসিটর্সের প্রিন্সিপাল নাজিম মনসুর জানিয়েছেন, ডিসেম্বর ২০২৩ সালে বেশ কিছু নতুন ইমিগ্রেশন নীতিমালা ঘোষণা করেছে বৃটিশ সরকার। এর মধ্যে বেশির ভাগই অভিবাসীদের জন্য সুখকর নয়। শুধু ভিজিট ভিসায় যারা যাবেন, তাদের ক্ষেত্রে একটি সুখকর বার্তা দিয়েছে ক্ষমতাসীন রক্ষণশীল সরকার।

Travelion – Mobile

তিনি জানান, আগে যুক্তরাজ্যে যারা ভ্রমণ করতে গিয়েছেন, তাদের ক্ষেত্রে এখানে কাজ করার অনুমতি ছিল না। আগে শর্ত ছিলো- যারা ভ্রমণ করতে যাবেন তারা শুধুই ভ্রমণ করতে পারবেন এবং ভিসার মেয়াদ শেষে নিজ দেশে ফেরত যাবেন।

‘আগে কেউ যদি লুকিয়ে কাজ করেন আর ইমিগ্রেশন কর্তৃপক্ষের নজরে পড়েন তাহলে তার এ বিষয়টিকে একটি অপরাধ হিসেবে ধরা হতো। কিন্তু নতুন নীতিমালা কার্যকর হবার পর থেকে এখন আর তা হবে না’।

তবে হোম অফিস বলেছে, এই নীতিমালা কার্যকর হবার পর থেকে ভিজিট ভিসায় যারা যুক্তরাজ্য ভ্রমণ করতে যাবেন তাদের উদ্দেশ্য যেন ভ্রমণের নাম করে কাজ করা না হয় বা ওভারস্টেয়ার হয়ে থেকে যাওয়া।

আইনজীবী মনসুর বলেন, সব ক্ষেত্রে সুবিধা-অসুবিধা দুটোই কাজ করে। নতুন এই আইনের কারণে এখন প্রত্যেক দেশ থেকে বিশেষ করে দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকে ভিজিট ভিসায় যুক্তরাজ্যে যাওয়ার হিড়িক নতুন করে আরো একধাপ বেড়ে যাবে, যা অতীতের তুলনায় বেশি হবে।

এতে, কাজের ক্ষেত্রে বর্তমান কর্মীদের মূল্যায়ন কমে যাবে। কর্মীর মান সস্তা হয়ে যাবে। কারণ যখন ভিজিটরদের সংখ্যা বেশি বেড়ে যাবে আর তারা কাজ করবেন তখন বেতনের ক্ষেত্রে কিছু অসাধু নিয়োগকারী তাদের কাছ থেকে সুযোগ নেবে অর্থাৎ কম বেতনে কাজ করাতে চাইবে। তাতে স্থানীয়রা ক্ষতিগ্রস্ত হবেন। এরকম পরিস্থিতির উদয় হলে যেকোনো সময় আবার আইনটিকে স্থগিত করে দিতে পারে। সাধারণ গতিতে যাওয়া ভিজিটরদের জন্য এটি সুখবর।

উল্লেখ‌্য, প্রতিবছর ব্রিটেন প্রায় ৪০ মিলিয়ন ভি‌জিটর‌কে স্বাগত জানায়। স্ট্যান্ডার্ড ভিজিটর ভিসা একজন ব্যক্তিকে ৬ মাস পর্যন্ত ইউকে ভ্রমণের অনুমতি দেয়। ৬ মাসের স্ট্যান্ডার্ড ভিজিটর ভিসার জন্য ১০০ পাউন্ড ফি দি‌তে হয়।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!