মালয়েশিয়ায় হত্যার দায়ে এক বাংলাদেশির ৩৩ বছরের কারাদন্ড

মালয়েশিয়ায় স্বদেশিকে হত্যার দায়ে সোহেল নামের এক বাংলাদেশিকে ৩৩ বছরের কারাদন্ড দিয়েছে দেশটির ফেডারেল আদালত। বুধবার (১৩ ডিসেম্বর) এক রায়ে তাকে ১২টি বেতের আঘাত দেয়ারও নির্দেশ দিয়েছে আদালত। এর আগে হাইকোর্ট থেকে মৃত্যুদন্ডের রায় দেয়া হলেও সোহেলকে আপিল করার অনুমতি দিয়েছিল হাইকোর্ট।

কোর্ট অফ আপিলের সভাপতি আবাং ইস্কান্দার জানান, সোহেলের আপিল আমলে নিয়ে মৃত্যুদন্ডের পরিবর্তে ৩৩ বছরের কারাদন্ড এবং বেতের ১২টি আঘাত দেয়ার আদেশ দিয়েছে ফেডারেল আদালত। সোহেলকে দোষী সাব্যস্ত করে রায়ে বলা হয়, ২০১৭ সালের ১১ ফেব্রুয়ারীতে আটক হওয়ার তারিখ থেকে এই সাজা কার্যকর করা হবে।

১৩ ডিসেম্বর দি সান অনলাইনে প্রকাশিত খবরের বিবরণীতে জানা যায়, ২০১৭ সালের ৯ ফেব্রুয়ারী কুয়ালা সেলাঙ্গোরের আলম জায়া জেরামে, পলাস কুমার (২৯) নামের এক বাংলাদেশি নির্মাণাধীন ভবনে হত্যার শিকার হয়। ভবনের ১০ তলায় মাথাবিহীন লাশ এবং নিচ তলায় মাথা পাওয়া যায়।

Travelion – Mobile

গ্রেপ্তারের পর, সোহেল পুলিশকে সেখানে নিয়ে যায় যেখানে একটি কুড়াল এবং ঘটনার সময় যে পোশাকটি সে লুকিয়ে রেখেছিল। এ মামলায় ২০১৯ সালের ২৩ অক্টোবর সোহেলকে (৩৮) দোষী সাব্যস্ত করে হাইকোর্ট।

ডেপুটি পাবলিক প্রসিকিউটরকে মাঙ্গাই আদালতকে জানান, সোহেল তার দোষী সাব্যস্ততার বিরুদ্ধে আপিল প্রত্যাহার করবে এবং প্রতিরক্ষা ও প্রসিকিউশন উভয়ই একটি বিকল্প সাজা জমা দেবে।

সোহেলের কৌঁসুলি আমিরুল জামালুদ্দিন আদালতকে তার মক্কেলের মৃত্যুন্ডকে জেলের মেয়াদে পরিবর্তন করতে বলেন, যা দন্ডবিধির ৩০২ ধারায় একটি সংশোধনী যা বাধ্যতামূলক মৃত্যুদন্ড বাতিল করেছে এবং বিচারকদের হেফাজতে সাজা দেওয়ার বিচার ক্ষমতা দিয়েছে।

হত্যাকান্ডটি উস্কানির কারণে মুহুর্তের প্ররোচনায় ঘটেছে। পূর্বপরিকল্পিত নয় বলে জানান সোহেলের কৌসুলি আমিরুল জামালুদিন।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!