আকামা নিয়ে সমস্যা পড়বে না কুয়েতগামী বাংলাদেশিরা

করোনাভাইরাস রোধে সতর্কতমূলক ব্যবস্থা হিসেবে বাংলাদেশসহ সাতটি দেশের সঙ্গে বিমান চলাচল এক সপ্তাহের জন্য স্থগিত করেছে কুয়েত সরকার। দেশটির সরকারের নেওয়া নিষেধাজ্ঞা সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ থেকে কুয়েতগামী এবং কুয়েত থেকে বাংলাদেশগামী নিয়মিত ফ্লাইটগুলো বাতিল করা হয়েছে।

এর ফলে দুইদিকে আটকা পড়ে যায় বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি। এর মধ্যে কুয়েত থেকে দেশে আসাদের চেয়ে বেশি বিপাকে পড়েছে দেশ থেকে কুয়েতগামী প্রবাসীরা। কারণ এদের অনেকেরই ছুটি শেষে কর্মস্থলে যোগদানের সময় হয়ে গেছে আবার কারো আকামা বা রেসিডেন্স ভিসার মেয়াদ শেষের পথে ।

নিষেধাজ্ঞার কারণে আকামার মেয়াদ শেষ হওয়ার কারণে কুয়েতে প্রবেশ করতে পারবেন কি-না তা নিয়ে চিন্তায় পড়ে যান কুয়েতগামী বাংলাদেশিদের অনেকেই।

Travelion – Mobile

এমন পরিস্থিতে কুয়েতে বাংলাদেশ দূতাবাস প্রবাসীদের নিশ্চিত করেছে, নিষেধাজ্ঞার সময়কালীন আকামা বা ভিসার মেয়াদ উত্তীর্ণ হলেও পরবর্তীতে কুয়েত প্রবেশে সমস্যা হবে না।

সোমবার (৯ মার্চ) কাউন্সেলর (রাজনৈতিক) ও দূতালয় প্রধান মোহাম্মদ আনিসুজ্জামান স্বাক্ষরিত দূতাবাসের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়,”কুয়েত সরকার আশ্বস্ত করেছে যে ফ্লাইট বিলম্বের কারণে কোন বাংলাদেশি কোন নাগরিক যেন আকামা সমস্যা না পড়ে এ ব্যাপারে কুয়েত সরকার প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।”

বিবৃতি বলা হয়, কুয়েত সরকার আরও জানিয়েছে, বাংলাদেশ সহ ওই দেশগুলোর বিমানবন্দরে করোনাভাইরাস শনাক্তকরণ অবকাঠামে এবং যন্ত্রপাতি জরুরীভিত্তিতে স্থাপন করার পর বাংলাদেশসহ ৭ দেশে অভিলম্বে আবার ফ্লাইট চলাচল চালু হবে।

এ বিষয়ে বিস্তারিত জানাতে গিয়ে কাউন্সেলর ও দূতালয় প্রধান মোহাম্মদ আনিসুজ্জামান প্রবাসী সাংবাদিকদের বলেন, করোনাভাইরাস প্রতিরোধে কুয়েত সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। দেশটির নাগরিক ও প্রবাসীদের সর্বোচ্চ নিরাপত্তার কথা বিবেচনায় রেখে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে চলেছে। বাংলাদেশসহ ৭ দেশের বিমান চলাচল এক সপ্তাহের জন্য স্তগিত সেই প্রচেষ্টারই অংশ । ”

“কুয়েতের সাথে আপাতত বিমান চলাচল বন্ধ অবস্থায় ছুটিতে থাকা কুয়েত প্রবাসী বাংলাদেশিদের আকামার মেয়াদ শেষ হয়ে গেলেও পুনরায় বিমান চালু হলে আকামার মেয়াদ উত্তীর্ণ অবস্থায় কুয়েত প্রবেশে কোনো অসুবিধা হবে না। বিষয়টি কুয়েত সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় দূতাবাসকে অবহিত করেছে”, তিনি যোগ করেন।

দেশে থাকা প্রবাসীদের কুয়েত ফেরার পূর্বে তাদের স্ব-স্ব কোম্পানি ও কফিল (মালিক) এর সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন, কাউন্সেলর (রাজনৈতিক) মোহাম্মদ আনিসুজ্জামান।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই প্রবাসী বাংলাদেশিসহ কুয়েতে কাজ করা বিভিন্ন দেশের কর্মী ও ভ্রমণকারীদের ভিসার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

সোমবার আরব টাইমস প্রতিবেদনে বলা হয়, কুয়েতে কর্মস্থল, তবে বর্তমানে দেশটির বাইরে যারা অবস্থান করছেন; এমন ১৭টি দেশের প্রবাসী কর্মীর ভিসা ও ভ্রমণ ভিসার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী উপদেষ্টা মেজর জেনারেল তালাল মারাফি জানান, স্বরাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয় এবং সিভিল ইনফরমেশন এর সমন্বয়ে এ সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।

তিনি জানান, ছুটিতে কুয়েতের বাইরে থাকা প্রবাসীদের ক্ষেত্রে,যেসব প্রবাসী প্রাইভেট সেক্টরের রেসিডেন্স আর্টিকেল (১৮) তাদের কোম্পানির প্রতিনিধি ও যেসব প্রবাসী কর্মী রেসিডেন্স আর্টিকেল (২০) তাদের স্পন্সরকে বৈধ পাসপোর্ট কপি নিয়ে কুয়েতের জনশক্তি ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করতে পারবেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!