জর্ডানে করোনা পরীক্ষার জন্য প্রস্তুত হচ্ছে ৫টি হাসপাতাল

এ পর্যন্ত আক্রান্ত মাত্র একজন

করোনভাইরাসের (কোভি -১৯) জন্য কোরায়েন্টান ও নমুনা দেওয়ার কেন্দ্র হিসাবে জর্ডানের উত্তর, মধ্য ও দক্ষিণ অঞ্চলের পাঁচটি হাসপাতালকে নির্ধারণ করা হয়েছে।

দেশটিতে এ পর্যন্ত করেনাভাইরাসে আক্রান্ত মাত্র একজন রোগী শনাক্ত হয়েছে, যিনি বর্তমানে চিকিৎসাধীন আছেন। সন্দেহভাজন ২২১ জনকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

শুক্রবার জাতীয়-মহামারী প্রতিরোধ কমিটির সভায়, এই হাসপাতালগুলিতে সন্দেহজনক রোগীর জন্য ক্লিনিকাল এবং ফেরেঞ্জিয়াল সোয়াব পরীক্ষা নেওয়া হবে। এ লক্ষ্যে শীঘ্রই করোনভাইরাস পরীক্ষা স্ট্রিপ এবং বিশেষ চিকিত্সা সরঞ্জাম সরবরাহ করা হবে।

Travelion – Mobile

স্বাস্থ্যমন্ত্রী সাদ জাবেরের সভাপতিত্বে করোনভাইরাসের প্রাদূর্ভাবের সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে জাতীয়-মহামারীরোধ কমিটি সভায় আলোচনা করা হয়। সংশ্লিষ্ট সরকারী ও বেসরকারী খাতের প্রতিষ্ঠানের প্রতিনিধিদের

জর্দান নিউজ এজেন্সি পেট্রা জানিয়েছে, কেন্দ্রীয় অঞ্চলের জন্য আল বশির হাসপাতাল, জর্ডান বিশ্ববিদ্যালয় এবং নতুন জারকা সরকারী হাসপাতালকে কেন্দ্র করা হবে। উত্তর অঞ্চলের কিং আবদুল্লাহ বিশ্ববিদ্যালয় হাসপাতাল এবং দক্ষিণাঞ্চলের জন্য আল কারাক হাসপাতাল ও প্রিন্স হাশেম সামরিক হাসপাতালকে তৈরি করা হবে। .

কমিটি ভাইরাসে সংক্রমণ নজরদারির জন্য একটি দল গঠনের বিষয়েও আলোচনা করেছে।

করোনাভাইরাস সম্পর্কিত অনুসন্ধান এবং তথ্য পাওয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় “Ask About Coronavirus” (করোনাভাইরাস সম্পর্কে জিজ্ঞাসা করুন) নামে একটি হটলাইন নম্বর -111 চালু করেছে। বিনামূল্যের এই হটলাইনে জর্ডানের নাগরিক ও প্রবাসীরা ভাইরাসের বিষয়ে তথ্য জানতে এবং জানাতে চাইলে ২৪ ঘন্টা প্রস্তুত একটি বিশেষায়িত স্বাস্থ্য দলের দ্রুত সাড়া দিবে, পেট্রা জানিয়েছে।

এছাড়াও শুক্রবার স্বাস্থ্যমন্ত্রী সাদ জাবের জর্ডান টিভির “৬০ মিনিট” প্রোগ্রামে বলেছিলেন যে, করোনভাইরাস আক্রান্ত রোগীর পেছনে জনপ্রতি দিনে ১২০ থেকে ১৮০ জর্ডানি দিনার ব্যয় করতে হবে। বর্তমানে শনাক্ত একমাত্র রোগীর জন্য দৈনিক ১,২০০ জেডি খরচ হচ্ছে ।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল আদনান ইসহাক মিডিয়াকে জানিয়েছেন,বর্তমানে প্রিন্স হামযাহ হাসপাতালের কোয়ারান্টিনে থাকা জর্ডানের প্রথম এবং একমাত্র করোনভাইরাস আক্রান্ত রোগীররোগীর জন্য চিকিত্সা ব্যয়টি প্রতিদিন ১,২০০ জেডিতে দাঁড়িয়েছে। বিশেষজ্ঞ ডাক্তাররা রোগীকে কাছ ওষুধ এবং চিকিত্সা সেবা দিচ্ছেন।

সেক্রেটারি জেনারেলের মতে, ফোন কলে পাওয়া ৭০ জনক কোয়ারান্টিনে রাখা হয়েছে এবং ২১৯ জনের পরীক্ষার ফলাফলে ভাইরাসের উপস্থিতে পাওয়া যায়নি।

স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলিতে ক্লাস স্থগিত করার জন্য জর্ডানের পরিস্থিতি এখনও “যথেষ্ট গুরুতর” হয়ে উঠেনি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ।

এ দিকে খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) মাস্ক ও নির্বীজনকারী সামগ্রীর অতিরিক্ত মূল্যের দায়ে ১৫ টি ফার্মেসি এবং ৭টি প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে।

এফডিএ মহাপরিচালক হায়েল ওবায়দাত শনিবার নিশ্চিত করেছেন যে, এফডিএ মাস্কের দামের হেরফের বা একচেটিয়া বাজারের ব্যাপারে ‘জিরো টরারেন্স ‘নীতি গ্রহণ করেছে।

বর্তমানে তিনটি কারখানা মাস্ক তৈরি করে যা সামরিক ও বেসামরিক গ্রাহক কর্পোরেশনগুলি জর্ডান জুড়ে বিক্রি এবং বর্তমানে দেমে ফেস মাস্ক, জীবাণুনাশক এবং জীবাণুনাশকগুলির পর্যাপ্ত স্টক রয়েছে বলে তিনি জানান।

এ ছাড়া, জর্ডান সরকার বিশ্বের করোনাভাইরাস প্রাদুর্ভাবের দেশগুলোতে জরুরী প্রয়োজন ছাড়া ভ্রমণ না যেতে পরামর্শ দিয়েছে। অন্যদিকে চীন,দক্ষিণ কোরিয়া, ইরান এবং ইতালি নাগরিকদের জর্ডান প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা রয়েছে। এই দেশগুলি থেকে আসা জর্ডানীয়দের জন্য তাত্ক্ষণিকভাবে ১৪ দিনের কোয়ারান্টিনে থাকার বিধি করা হয়েছে।

সরকার এর আগেই ঘোষণা দিয়েছিল যে সরকারী খাতে কর্মরত কর্মচারীদের মন্ত্রীসভার অনুমতি না নিয়ে বিদেশ ভ্রমণ করতে পারবে না।

বিদেশ থেকে আগত প্রবাসীদের জন্য অস্থায়ীভাবে ওয়ার্ক পারমিট বন্ধ করা এবং প্রবাসী শ্রমিক এবং বিদেশী শিক্ষার্থীদের জন্য ছুটির অনুমতিপত্র নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে, সুতরাং তারা যে দেশে এই রোগ বেশি ছড়াচ্ছে সেখানে যেতে পারবে না।

এছাড়াও শুক্রবার,সরকার ঘোষণা করে যে, ভাইরাসটির বিস্তার রোধের উপায় নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি করা পরামর্শ ও সচেতনতামূলক প্রচারণা ছড়িয়ে দেওয়ার জন্য ফেসবুকের সাথে একটি চুক্তি করেছে।

খুব শীঘ্রই চালু হতে যাওয়া এই ব্যবস্থায় জর্ডানের ব্যবহারকারীরা ওয়েবসাইট বা অ্যাপ খুললেই ফেসবুক বিজ্ঞপ্তি প্রেরণ করবে। বিজ্ঞপ্তিগুলি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ব্যবহারকারীদের নির্দেশ করবে।

এই অংশীদারিত্ব ব্যবস্থায় করোনাভাইরাস সম্পর্কিত গুজব এবং মিথ্যা তথ্যের প্রভাব কমবে বলে আশা করা যাচ্ছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!