দুবাই এয়ার শো : ম্যাক্সের বড় অর্ডার পেয়েছে বোয়িং

0

গত বছর মহামারী শুরু হওয়ার পর এভিয়েশন শিল্পের প্রথম বড় ইভেন্ট হচ্ছে ‘দুবাই এয়ার শো’। রবিবার থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হওয়া পাঁচ দিনের এই এয়ার শোতে অংশ নিয়ে এয়ারবাস-বোয়িংয়ের মতো বিশ্বের প্রভাবশালী মহাকাশ সংস্থাগুলি নতুন ব্যবসা খুঁজছে।

বিশ্ব এভিয়েশন শিল্পের অন্যতম প্রধান এই এয়ার শোয়ের প্রথম দুই দিনের সংগ্রহে ইউরোপীয় উড়োজাহাজ নির্মাতা সংস্থা এয়ারবাস এগিয়ে থাকলেও, মঙ্গলবার তৃতীয় দিনে, মার্কিন উড়োজাহাজ নির্মাতা বোয়িং একটি প্রতিশোধ নিয়ে ফিরে আসে। ভারতীয় স্টার্টআপ আকাশা এয়ার (Akasa Air) থেকে একটি বড় অর্ডার বুক করা, যা তার ম্যাক্সে (MAX)-এর বুকিং কয়েক ডজন বাড়িয়েছে।

আকাশা এয়ার ভারতীয় নতুন স্বল্প-মূল্যের বাহক, যা আগামী বছর উড়তে শুরু করবে বলে আশা করছে৷ বিমানসংস্থাটি চুক্তি করেছে ৭২ টি সিঙ্গেল আইল বোয়িং 737 MAX উড়োজাহাজের জন্য৷ তারা স্ট্যান্ডার্ড MAX 8 এবং উচ্চ-ঘনত্ব MAX 8-200 উভয়ই নেবে, যদিও উড়োজাহাজের বিভাজন এখনও জানা যায়নি।

এই নতুন অর্ডারটি বোয়িং পরিবার এবং MAX-এর জন্য এটি বড় জয় ও উত্সাহ। কারণ দুর্ঘটনার জন্য প্রায় দুই বছরের গ্রাউন্ডিং এবং তারপরে শিল্পের মন্দা থেকে বিপত্তির পরে এই মডেলকে ট্র্যাকে ফিরিয়ে আনার জন্য লড়াই করছে বোয়িং ।তা ছাড়া ভারতের ক্রমবর্ধমান স্বল্প-মূল্যের বহরে বেশিরভাগই প্রতিদ্বন্দ্বী এয়ারবাসের উড়োজাহাজ সরবরাহ হয়েছে।

৭২ টি সিঙ্গেল আইল 737 MAX উড়োজাহাজের জন্য ভারতের আকাসা এয়ারের সঙ্গে চুক্তি করে বোয়িং। ছবি : বোয়িং
৭২ টি সিঙ্গেল আইল 737 MAX উড়োজাহাজের জন্য ভারতের আকাসা এয়ারের সঙ্গে চুক্তি করে বোয়িং। ছবি : বোয়িং

যদিও ২০০৬ সালে এয়ারবাস অত্যন্ত সফল স্বল্প খরচের স্টার্টআপ ইন্ডিগোকে সমর্থন করেছিল, যা এখন ভারতের বৃহত্তম এয়ারলাইন। এর আগে ২০০৫ সালে বোয়িং স্টার্টআপ স্পাইসজেটকে তার স্বল্প খরচের চ্যাম্পিয়ন হিসাবে সমর্থন করেছিল। তবে শুধুমাত্র এটি খারাপভাবে হোঁচট খেয়েছিল এবং এক দশক পরে চুক্তি হয়েছিল।

এয়ারক্রাফ্ট ভ্যালুয়েশন ফার্ম আভিটাসের বাজার মূল্যের তথ্যের উপর ভিত্তি করে অর্ডারটির মূল্য ৩.৩ বিলিয়ন মার্কিন ডলার হতে পারে বলে অনুমান করা হচ্ছে। উড়োজাহাজ নির্মাতারা কখনই ব্যক্তিগত ডিলের ক্ষেত্রে তাদের মূল্য প্রকাশ করে না এবং এটা বলা সম্ভব যে, বর্তমান শিল্পের মন্দার মধ্যে, বোয়িং দামের আরও বেশি ছাড় দিয়েছে।

দুবাই এয়ার শো ২০২১। ছবি : সংগৃহীত
দুবাই এয়ার শো ২০২১। ছবি : সংগৃহীত

এর বাইরেও তৃতীয় দিনের আরও অনেক তাৎপর্যপূর্ণ অর্ডার ছিল । এয়ার তানজানিয়ার জন্য প্রাথমিক অর্ডার দিয়ে দিন শুরু হয়েছি। আফ্রিকান এয়ারলাইন চারটি উড়োজাহাজের অর্ডার দিয়েছে, কিন্তু সবগুলো একই পরিবারের নয়। এয়ারলাইনটি, যার ইতিমধ্যেই একটি খুব মিশ্র ফ্লিট রয়েছে, এটিকে আরও মিশ্রিত করেছে দুটি 737 MAX, একটি 767 কার্গো এবং একটি একক ড্রিমলাইনার 787-8 উড়োজাহাজের সাথে।

অর্ডারটি বোয়িংয়ের জন্য ভাল হলেও, এটি এয়ার তানজানিয়ার জন্য একটি ভাল পদক্ষেপ কিনা তা দেখতে হবে। এয়ারলাইনটি কোন 737s পরিচালনা করে না, তাই MAXes যোগ করা একটি চ্যালেঞ্জিং ইন্টিগ্রেশন হবে। এটি, অতীতে, কিছু 737 ক্লাসিক পরিচালনা করেছে, কিন্তু এই MAX উড়োজাহাজগুলিকে সচল রাখতে নতুন পাইলট, রক্ষণাবেক্ষণ গিয়ার এবং অতিরিক্ত জিনিসপত্রের প্রয়োজন হবে৷

787-8 একটি সাধারণ সংযোজন হবে, কারণ এয়ার তানজানিয়ার বহরে এরইমধ্যে এই ধরণের দুটি উড়োজাহাজ রয়েছে। তবে 767F এর জন্য, এটি হবে এয়ারলাইনের জন্য প্রথম ডেডিকেটেড কার্গো ওয়াইডবডি এবং পরিষেবা এবং পরিচালনার জন্য এটি একটি ব্যয়বহুল বিনিয়োগ হতে পারে। এর পাশাপাশি, বিমানসংস্থাটি কিছু ড্যাশ, ফকার এবং A220 উড়োজাহাজ নেওয়ার পরিকল্পনা করেছে এয়ার তানজানিয়া।

এবারের শোতে এয়ারবাস এরই মধ্যে বেশ কয়েকটি ব্লকবাস্টার অর্ডার বুক করেছে এবং একটি বড় পণ্যবাহী উড়োজাহাজ চালু করেছে যা এয়ার কার্গো বাজারে বোয়িং-এর লক খোলার হুমকি দেয়।

তৃতীয় দিনে ৮ টি A320 ফ্যামিলি উড়োজাহাজের জন্য কুয়েতের লো-কস্ট বিমানসংস্থা জাজিরা এয়ারওয়েজ সঙ্গে সমযোতা চুক্তি যুক্ত করে এয়ারবাস তার বিজয়ের ধারা অব্যাহত রেখেছে। অর্ডারটি আটটি A321neo এবং কুড়িটি A320neo-এ বিভক্ত ছিল, যা জাজিরা বহরের আকার দ্বিগুণ করবে। অল-এয়ারবাসভিত্তিক বিমানসংস্থাটি আগে MAX- উড়োনোর ধারণাটি তৈরি করেছিল, কিন্তু এটি সম্ভবত একটি দর কষাকষির বিষয় ছাড়া আর কিছুই ছিল না। কারণ একক ফ্লিট টাইপ থেকে ত্রুটিমুক্ত করা হিসেবে বর্তমানে তা একটি ব্যয়বহুল পদক্ষেপ হতে পারে।

২৮ টি A320 ফ্যামিলি উড়োজাহাজের জন্য কুয়েতের জাজিরা এয়ারওয়েজ সঙ্গে চুক্তি যুক্ত করে এয়ারবাস । ছবি : এয়ারবাস
২৮ টি A320 ফ্যামিলি উড়োজাহাজের জন্য কুয়েতের জাজিরা এয়ারওয়েজ সঙ্গে চুক্তি যুক্ত করে এয়ারবাস। ছবি : এয়ারবাস

দিনের চূড়ান্ত এয়ারবাস অর্ডার নাইজেরিয়ার ইবোম এয়ার থেকে এসেছে। এয়ারলাইনটি খোলাখুলিভাবে এয়ারবাস A220 এর বহরের সম্প্রসারণের জন্য নজর রাখছিল, এখন বেশ কয়েক মাস ধরে ইজারার ভিত্তিতে দুটি পরিচালনা করছে। A220 একটি ভাল উপযুক্ত বলে প্রমাণিত হয়েছে, এবং এয়ারলাইনটি তার নিজস্ব ১০টি অর্ডার করেছে, যা A220-100 এবং A220-300 এর মধ্যে বিভক্ত।

ATR এর টার্বোপ্রপসের অর্ডারের চমৎকার খবর উল্লেখ না করা ভুল হবে। প্লেনমেকার তার ATR 72-600 উড়োজাহাজের জন্য মঙ্গলবার একটি অর্ডার ঘোষণা করেছে এবং ATR 42-600, 42-600S এর নতুন সংক্ষিপ্ত টেক-অফ এবং ল্যান্ডিং সংস্করণের জন্য একটি অভিপ্রায় পত্রে স্বাক্ষর করেছে৷ Afrijet 72 এর জন্য অর্ডার মেকার ছিল, যখন জাপানি স্টার্টআপ টোকি এয়ার STOL বিমানের জন্য পিছিয়েছে।

কোভিড-প্ররোচিত মন্দা থেকে এভিয়েশন শিল্প ধীরে ধীরে পুনরুদ্ধার করার পর বোয়িং-এর তুলনায় এয়ারবাসের যাত্রা মসৃণ রয়েছে। এই বছরের প্রথম ১০ মাসে ৪৬০টি উড়োজাহাজ সরবরাহ করে মুনাফায় ফিরে এয়ারবাস। অন্যদিকে বোয়িংকে ধারাবাহিক সংকটের মধ্য দিয়ে যেতে হচ্ছে,মাত্র ২৬৮ টি উড়োজাহাজ সরবরাহ করে এয়ারবাস থেকে পিছিয়ে আছে।

ইথিওপিয়া এবং ইন্দোনেশিয়ায় দুটি বড় দুর্ঘটনায় ৩৪৬ জনের মৃত্যুর পর পুরো বহরটি ২০ মাস ধরে গ্রাউন্ডেড থাকার পরে গত বছর আকাশে ফিরে আসে বোয়িংয়ের 737 ম্যাক্স । বোয়িং-এর সিইও) ডেভিড ক্যালহাউন হ জানিয়েছেন, প্রায় ৩৭০ টি উড়োজাহাজ ইনভেন্টরিতে রয়ে গেছে এবং এইগুলি বিক্রি করতে দুই বছর সময় লাগবে। উড়োজাহাজ নির্মাতাদের জন্য একটি প্রধান বাজার চীনে এখনও 737 ম্যাক্স পুনরায় প্রত্যয়িত করা হয়নি। বোয়িং এর উৎপাদন পরিকল্পনা চীনের বাজারে প্রবেশের উপর নির্ভর করবে বলে ক্যালহাউনের অভিমত।

আরও পড়তে পারেন :
নতুন জীবনে বোয়িং ৭৩৭ ম্যাক্স, উড়েছে ৫ লাখ ঘন্টা
পুনরুদ্ধারে এয়ারবাস থেকে পিছিয়ে বোয়িং

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন