পুনরুদ্ধারে এয়ারবাস থেকে পিছিয়ে বোয়িং

গত বছরের কোভিড-প্ররোচিত মন্দা থেকে এভিয়েশন শিল্প ধীরে ধীরে পুনরুদ্ধার করছে। তবে ইউরোপীয় উড়োজাহাজ নির্মাতা এয়ারবাস যাত্রা মসৃণ রয়েছে তার আমেরিকান প্রতিদ্বন্দ্বী বোয়িং-এর তুলনায়। বোয়িংকে ধারাবাহিক সংকটের মধ্য দিয়ে যেতে হচ্ছে।

এই বছরের প্রথম ১০ মাসে ৪৬০টি উড়োজাহাজ সরবরাহ করে মুনাফায় ফিরে এয়ারবাস। অন্যদিকে বোয়িং মাত্র ২৬৮ টি উড়োজাহাজ সরবরাহ করে পিছিয়ে থাকে।

রবিবার থেকে সংযুক্ত আরব আমিরাতে পাঁচ দিনের দুবাই এয়ার শোতে অংশ নিয়ে এয়ারবাস-বোয়িংয়ের মতো বিশ্বের প্রভাবশালী মহাকাশ সংস্থাগুলি নতুন ব্যবসা খুঁজবে। গত বছর মহামারী শুরু হওয়ার পর এভিয়েশন শিল্পের প্রথম বড় ইভেন্ট হবে দুবাই এয়ার শো।

Travelion – Mobile

ইথিওপিয়া এবং ইন্দোনেশিয়ায় দুটি বড় দুর্ঘটনায় ৩৪৬ জনের মৃত্যুর পর পুরো বহরটি ২০ মাস ধরে গ্রাউন্ডেড থাকার পরে গত বছর আকাশে ফিরে আসে বোয়িংয়ের 737 ম্যাক্স ।

প্রায় ৩৭০ টি উড়োজাহাজ ইনভেন্টরিতে রয়ে গেছে এবং বোয়িং এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডেভিড ক্যালহাউন বলেছেন যে, সেগুলি বিক্রি করতে দুই বছর সময় লাগবে।

উড়োজাহাজ নির্মাতাদের জন্য একটি প্রধান বাজার চীনে এখনও 737 ম্যাক্স পুনরায় প্রত্যয়িত করা হয়নি। বোয়িং এর উৎপাদন পরিকল্পনা চীনের বাজারে প্রবেশের উপর নির্ভর করবে, ক্যালহাউন বলেছেন।

বোয়িং 787 ড্রিমলাইনারের সমস্যা ছিল যার জন্য কোম্পানির খরচ হয়েছে ১ বিলিয়ন মার্কন ডলার। উড়োজাহাজের একাধিক সমস্যার কারণে কোম্পানি মে মাসে 787 এর ডেলিভারি বন্ধ করে দেয়। বোয়িং জুলাই মাসে ঘোষণা করেছিল যে, তারা 787 উড়োজাহাজের নোজের কাছে অতিরিক্ত সমস্যাগুলি দেখেছে এবং সেগুলি সমাধানের জন্য কাজ করছে।

এয়ারবাস
এয়ারবাস

বোয়িংয়ের নতুন ওয়াইড-বডি 777X উড়োজাহাজের প্রথম ডেলিভারির জন্য বিলম্ব – যা ২০২২ থেকে ২০২৩ সালের শেষের দিকে পিছনে ঠেলে দেওয়া হয়েছিল-কোম্পানির খরচ হচ্ছে ৬.৫ বিলিয়ন মার্কন ডলার।

এরোস্পেস কনসালটেন্সি টিল গ্রুপের বিশ্লেষক রিচার্ড আবুলাফিয়া বলেছেন, “এখানে অনেক সমস্যা হয়েছে যে সেগুলি শেষ হয়ে গেছে বলা খুব কঠিন।”

আর্চারি স্ট্র্যাটেজি কনসাল্টিংয়ের বিশ্লেষক রেমি বোনেরি বলেছেন, কোভিড বোয়িংয়ের শক্তিশালী পয়েন্ট – দীর্ঘ-দূরের যাত্রার উড়োজাহাজকেও আঘাত করেছে – কারণ আন্তর্জাতিক ভ্রমণ মহামারী বিধিনিষেধ দ্বারা রোধ করা হয়েছে। আন্তর্জাতিক বিমান ট্রাফিক শুধুমাত্র ২০২৩ এবং ২০২৫ এর মধ্যে প্রাক-মহামারী স্তরে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে।

অভ্যন্তরীণ বিমান ভ্রমণ, ইতিমধ্যে, ভাল করছে — যা এয়ারবাস এবং এর সরু-বডি বিমানের A320 পরিবারকে উপকৃত করে। এয়ারবাস দুবাইতে তার সর্বশেষ একক আইল প্লেন, A321neo প্রদর্শন করবে।

কোম্পানির লক্ষ্য ২০২৩ সালে এয়ারক্রাফ্টের দূর-পাল্লার সংস্করণ, A321XLR, যা ১০ ঘন্টা উড়তে পারে – এখন পর্যন্ত শুধুমাত্র বড় উড়োজাহাজ দ্বারা অর্জিত একটি কৃতিত্ব। আর্চারি স্ট্র্যাটেজি কনসাল্টিং-এ বোনেরি বলেন, “এয়ারবাস একক-আইল, দীর্ঘ দূরত্বের বাজারে একা। আগামী ১০ বছর, আমরা বোয়িং এর চেয়ে এয়ারবাসের দ্বারা বেশি উড়োজাহাজ সরবরাহ করব,”।

বোয়িং গত বছর তার নিউ মিডসাইজ এয়ারক্রাফ্ট (এনএমএ) প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছে। পরিকল্পনা ছিল ২০২৫ সালের মধ্যে একটি উড়োজাহাজ সরবরাহ করা যা ২৭৫ জন যাত্রীকে প্রায় ৯ হাজার কিলোমিটার (৫,৬০০ মাইল) পর্যন্ত পরিবহন করতে পারে।

মার্কিন কোম্পানি “বাজার শেয়ারের ১০ পয়েন্ট হারাচ্ছে, মূলত A321neo-এর কারণে৷

বোয়িং কারখানা
বোয়িং কারখানা

এআইআর কনসালটেন্সির একজন বিশ্লেষক মিশেল মের্লুজউ বলেছেন, বাজারের শেয়ারের নখদর্পণ করতে বোয়িংকে একটি নতুন উড়োজাহাজ চালু করতে হবে।

তিনি বলেন “এটি অবশ্যই এয়ারবাসের বিরুদ্ধে রক্তপাতকে দৃঢ় করবে,” মেরলুজউ বলেছিলেন। বাজারে একটি জায়গা পুনরুদ্ধার করা “খুব জটিল এবং খুব ব্যয়বহুল” – কমপক্ষে ১৫ বিলিয়ন মার্কিন ডলার”।

বোয়িংয়ের ঋণ তিন বছরেরও কম সময়ে পাঁচগুণ বেড়ে দাঁড়িয়েছে ৬২ বিলিয়ন ডলারের দাঁড়িয়েছে। মেরলুজেউর মতে,২০২৮-২০২৯ সালের আগে একটি নতুন উড়োজাহাজ বের করা বোয়িংয়ের পক্ষে কঠিন হবে।

বোয়িং এর সিইও ক্যালহাউন অক্টোবরে ইঙ্গিত দেয় যে, কোম্পানি একটি নতুন উড়োজাহাজ এবং উত্পাদন ব্যবস্থা ডিজাইন করার জন্য একটি দলকে দায়িত্ব দেওয়া হয়েছে।

সূত্র : এএফপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!