স্পেনে বাংলাদেশিদের উদ্যোগে ওয়াজ মাহফিল আয়োজন

স্পেনের রাজধানী মাদ্রিদের শাহজালাল লতিফিয়া বাংলাদেশ জামে মসজিদের উদ্যোগে ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

মসজিদ কমিটির সভাপতি মাওলানা খলিলুর রাহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা আজমল হোসেনের পরিচালনায় এতে প্রধান অতিথিছিলেন বিশিষ্ট লেখক ও গবেষক হাফিজ মাওলানা মারজান আহমদ চৌধুরী ফুলতলি। বিশেষ অতিথি ছিলেন স্পেন আল ইসলাহর সভাপতি মাওলানা আসাদুজ্জামান রাজ্জাক ও মাওলানা আবুল কাশেম।

শুভেচ্ছা বক্তব্য রাখেন স্পেন আল ইসলাহর সহ-সাধারণ সম্পাদক মাওলানা আবুল কালাম শিবলু।

Travelion – Mobile

আরও পড়তে পারেন : স্পেনে টাই পরা বন্ধ করতে বললেন প্রধানমন্ত্রী

প্রধান অতিথি বলেন, ইসলাম হলো একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা। রাসুলের (সা.) আদর্শ মেনে চলতে পারলে আমরা দুনিয়া-আখেরাতে সফল হতে পারব। আল্লাহর ভয় যদি আমাদের মনে থাকে তাহলে মানুষ কখনো খারাপ কাজে লিপ্ত হতে পারেনা। দুনিয়ার লোভ পরিহার করে আল্লাহকে ভালবাসতে পারলে আখেরাতের পথ সুগম হবে।

তিনি স্পেনের অতীত ইতিহাস নিয়ে ও আলোচনা করে বলেন, একসময় এই স্পেন মুসলমানদের দখলে ছিল আজ ইহুদিদের দখলে হলে ও মুসলমানরা বিভিন্ন স্থানে মসজিদ মাদ্রাসা নির্মান করতেছেন দেখে আমার অনেক ভালো লাগলো। এক সময় স্পেনে তিনটি বিশ্ববিদ্যালয় ছিল কর্ডবা, গ্রানাডা আর তলেদো শহরে; সেগুলোতে মুসলমানদের সন্তানরা লেখাপড়া করত।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- শাহজালাল মসজিদের ইমাম মাওলানা আতিকুর রহমান, আহমেদ আসাদুর রাহমান সাদ,আব্দুর রউফ, হাফিজ সাইদুল ইসলাম, জাহাঙ্গীর আলম, আব্দুর রাজ্জাক (উনু মিয়া), তামিন চৌধুরী, রাজু আহমেদ, কাওসার হোসাইন টিপু,আব্দুল জব্বার, জসিম উদ্দিন,সাজ্জাদ মিয়া, রাজা মিয়া, ছমির উদ্দিনসহ স্থানীয় রাজনৈতিক ও সামাজিক ব্যক্তিসহ ধর্মভীরু মুসল্লিরা।

মাহফিলের শুরুতে পবিত্র কুরআন থেকে তিলাওয়াত করেন হাফিজ শাহজাহান আহমদ ও নাতে রাসুল (সা.) পাঠ করেন হাফিজ আবু তাহের মিসবাহ। মাহফিল শেষে দেশ ও জাতির কল্যাণ কামনা করে মিলাদ ও দোয়া করা হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!