সৌদি-কাতার সম্পর্কের বরফ গলার আভাস!

আশা জাগিয়ে শেষ হল জিসিসি সম্মেলন

দুই বছরের অধিক সময় ধরে চলতে থাকা ‘গাল্ফ সংকট’ সমাধানের আশা জাগিয়ে শেষ হল পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি’র ৪০তম শীর্ষ সম্মেলন ।

মঙ্গলবার (১০ নভেম্বর) সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত ছয়টি দেশের জোট (জিসিসি) শীর্ষ সম্মেলন সম্মেলনে দেয়া ‘ঐক্যের ডাক’ কাতার ও সৌদি আরবের নেতৃত্বে অবরোধ আরোপকারী ভূমধ্যসাগরীয় চারটি দেশের মধ্যে সম্পর্কের ‘বরফ গলার’ ইঙ্গিত দিয়েছে।

কাতারি আমির শেখ তামিম বিন হামাদ আল থানি মঙ্গলবার রিয়াদে অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনে অংশ না নিলেও তার পরিবর্তে প্রধানমন্ত্রী আবদুল্লাহ বিন নাসের বিন খলিফা আল থানিকে পাঠিয়েছিলেন।

Travelion – Mobile

তবে, সৌদি সরকার কাতারের প্রধানমন্ত্রীর অভ্যর্তনায় কোন কৃপণতা দেখায়নি। প্রথা ভেঙ্গে খোদ সৌদি বাদশাহ সালমান বিমানবন্দরে গিয়ে কাতারের প্রধানমন্ত্রীকে রাজকীয় অভ্যর্থনায় স্বাগত জানিয়েছেন।

মূল সম্মেলন শুরু হওয়ার আগে বাদশাহ সালমান কাতারি প্রধানমন্ত্রীর সাথে এক রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হয়ে ইরানকে মোকাবেলা, জ্বালানি সরবরাহ ও সামুদ্রিক চ্যানেলগুলি সুরক্ষিত করতে আঞ্চলিক ঐক্যের আহ্বান জানিয়েছেন।

পরে কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, বাহরাইন এবং ওমান সমন্বয়ে ছয় সদস্যের জোটের চূড়ান্ত বক্তব্যে আঞ্চলিক সহযোগিতা বজায় রাখতে সামরিক ও সুরক্ষা সহযোগিতা বাড়ানোর প্রয়োজনীয়তার উপর জোর দেয়া হয়। ২০২৫ সালের মধ্যে আর্থিক ঐক্য অর্জনেরও আহ্বান জানানো হয় সম্মেলনে।

গাল্ফ সংকট সমাধানের আশা জাগিয়ে শেষ হল জিসিসি সম্মেলন
গাল্ফ সংকট সমাধানের আশা জাগিয়ে শেষ হল জিসিসি সম্মেলন

কুয়েতের ক্ষমতাসীন আমির শেখ সাবাহ আল আহমাদ আল-সাবাহও, যিনি দীর্ঘদিন ধরে কাতারের বিরোধ সমাধানের চেষ্টা চালিয়ে আসছিলেন, তার বক্তব্যে ঐক্যের আহ্বানের প্রশংসা করে বলেছেন, আল্লাহ সহায় হলে, আগত বৈঠকগুলি অতীতের বৈঠকের চেয়ে আরো ভাল হবে।

শীর্ষ সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ বলেছেন, ”কুয়েতের আমিরের মধ্যস্থতার প্রচেষ্টা এখনও অব্যাহত রয়েছে এবং অবরোধকারী দেশগুলো এই প্রচেষ্টাকে সমর্থন করছে।”

প্রসঙ্গত, ‘সন্ত্রাসবাদ’ সমর্থন ও অর্থায়ন করার অভিযোগ এনে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং নন-জিসিসি সদস্য মিশর ২০১৭ সালের জুনে কাতারের সাথে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করে দেশটির উপর অবরোধ আরোপ করে।কবে দোহা এ অভিযোগ অস্বীকার করে বলেছে এ অবরোধ ও বর্জন কাতারের সার্বভৌমত্বের উপর আঘাত করার সামিল।

গত সপ্তাহে, কাতারের পররাষ্ট্রমন্ত্রী রোমে একটি সম্মেলনে বলেছেন, উপসাগরীয় সঙ্কট ও অচলাবস্থা অবসানে বেশ অগ্রগতি হয়েছে। তিনি এও প্রকাশ করেছেন যে কাতারি ও সৌদি কর্মকর্তাদের মধ্যে বেশ কয়েক দফা আলোচনা হয়েছে। তবে তিনি বিস্তারিত কিছু জানাননি

সৌদি বাদশাহ সালমান কাতারি প্রধানমন্ত্রীকে রাজকীয় অভ্যর্থনায় স্বাগত জানিয়েছেন
সৌদি বাদশাহ সালমান কাতারি প্রধানমন্ত্রীকে রাজকীয় অভ্যর্থনায় স্বাগত জানিয়েছেন

এছাড়া এই মাসে, অংশ না নেওয়ার আগের সিদ্ধান্তের শেষ মুহূর্তে পরিবর্তন করে তিনটি অবরোধকারী দেশ কাতারে অনুষ্ঠিত একটি আঞ্চলিক ফুটবল টুর্নামেন্টে অংশ নিয়েছে। যা সংকট সমাধানের সুবাতাস বলে মনে করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা।

আল জাজিরার সিনিয়র রাজনৈতিক সম্পাদক মারওয়ান বিশারা মন্তব্য করে বলেছেন, উপসগরীয় দেশগুলোর মধ্যে যোগাযোগটি “বেশ ইতিবাচক” বলে মনে হয়েছে।

“বিশেষ করে, সামরিক, আর্থিক ও অন্যান্য বিষয়ে ঐক্যবদ্ধ প্রচেষ্টার ডাক আশার আলো দেখাচ্ছে”, তিনি যোগ করে বলেন, “বহু বছরের উত্তেজনা ও অবিশ্বাসের পরে কাতারের প্রধানমন্ত্রীকে দেয়া সৌদি বাদশাহর দেয়া উষ্ণ রাজকীয় অভ্যর্থনা আরও বেশি আশাবাদী করছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!