সিআইপি হলেন মালয়েশিয়াপ্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী সাহাব উদ্দিন

বৈধ চ্যানেলে দেশে সর্বোচ্চ রেমিট্যান্স পাঠিয়ে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বীকৃতিতে মালয়েশিয়াপ্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী মুহাম্মদ সাহাব উদ্দিন প্রথমবারের মতো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মর্যাদাপূর্ণ এনআরবি সিআইপি (বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি) নির্বাচিত হয়েছেন।

গত বুধবার (২০ ডিসেম্বর) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে ২০২৩ সালের জন্য তিনটি আলাদা ক্যাটাগরিতে সারাবিশ্বে থেকে নির্বাচিত ৭০ জন এনআরবি বা প্রবাসী সিআইপির তালিকা প্রকাশ করে। এর মধ্যে ‘বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী’ ক্যাটাগরিতে সিআইপি হিসেবে রাষ্ট্রীয় মর্যাদা অর্জন করেছেন মুহাম্মদ সাহাব উদ্দিন।

আগামী ৩০ ডিসেম্বর আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে ঢাকায় আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রবাসী সিআইপির সনদ ও সিআইপি কার্ড গ্রহণ করবেন মুহাম্মদ সাহাব উদ্দিন।

Travelion – Mobile

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার উত্তর পদুয়া, বদলা পাড়ার নুরুল ইসলাম ও শাহানুর বেগমের ছেলে সাহাব উদ্দিন ২০১৪ সালে পাড়ি জমান মালয়েশিয়ায়। ২০১৮ সালে মালয়েশিয়া থেকে ব্যবসায় প্রশাসন বিভাগের উপর উচ্চতর স্নাত্বক ডিগ্রি নেন।

২০১৮ সাল থেকেই রাজধানী কুয়ালালামপুরে ব্যবসা শুরু করেন। বর্তমানে এমএস সার্ভিসেস কনস্ট্রাকশন, এমবি ত্রি স্টার ট্রাভেল এন্ড ট্যুরস, সারা সেভেন সুপার মার্টসহ ৩ টি ব্যবসা প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী। চরম ডলার সঙ্কটের মুহূর্তে তিনি রেমিট্যান্স পাঠিয়ে দেশের অর্থনীতিকে চাঙ্গা রেখেছেন।

দুই বছরের জন্য নির্বাচিত এনআরবি সিআইপি হিসেবে মুহাম্মদ সাহাব উদ্দিন যে সব সুবিধা পাবেন তার মধ্যে রয়েছে—সরকারের দেওয়া পরিচয়পত্র দিয়ে সচিবালয়ে প্রবেশ, সংশ্লিষ্ট বিষয়ে সরকারী বিভিন্ন নীতিনির্ধারণী কমিটিতে সদস্য হওয়ার যোগ্যতা,দেশে-বিদেশে উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অগ্রাধিকার, জাতীয় গুরুত্বপূর্ণ দিবসগুলোতে বিদেশে বাংলাদেশ মিশনের অনুষ্ঠানে অতিথি এবং বাংলাদেশে উপস্থিত থাকলে বিভিন্ন জাতীয় অনুষ্ঠান এবং সিটি কর্পোরেশন কর্তৃক নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন।

এ ছাড়া এনআরবি সিআইপিরা বিমান, রেল, সড়ক ও জলযানে আসন সংরক্ষণে অগ্রাধিকার পাবেন। বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ও স্পেশাল হ্যান্ডলিংয়ের সুবিধা পাবেন। সিআইপিদের স্ত্রী, ছেলে, মেয়ে ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। বাংলাদেশে বিনিয়োগ করলে বিদেশি বিনিয়োগকারীদের মতোই সুযোগ-সুবিধাও পাবেন প্রবাসী সিআইপিরা।

অনুভূতি জানাতে গিয়ে সাহাব উদ্দিন বলেন, রাষ্ট্রীয় সম্মান তথা সিআইপি নির্বাচন করায় দেশ ও দেশের মানুষের প্রতি দায়িত্ব আরও বেড়ে গেছে।

“প্রবাসী ভাইদের কল্যাণে আমি সবসময় নিবেদিত। আজীবন দেশ ও দেশের মানুষের সেবা করতে চাই। অতীতের মতো ভবিষ্যতেও এলাকার গরিব-দুঃখী মানুষের পাশে থাকার অঙ্গীকার করেন তিনি”, তিনি যোগ করেন’।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!