লোকসানে থাকা হংকং এয়ারলাইন্সের সাতটি উড়োজাহাজ জব্দ

লোকসানের ভারে ডুবতে থাকা হংকং এয়ারলাইন্সের সাতটি উড়োজাহাজ জব্দ করেছে দেশটির বিমানবন্দর কর্তৃপক্ষ (এএএইচকে)। কর্তৃপক্ষ তাদের আর্থিক স্বার্থ রক্ষার জন্য এমনটি করেছে বলে জানিয়েছে।

২০০৬ সালে এইচএনএ গ্রুপের সদস্য হিসেবে যাত্রা শুরু করে হংকং এয়ারলাইন্স। হংকং আন্তর্জাতিক বিমানবন্দর হাব থেকে যাত্রী ও কার্গো উভয় উড়োজাহাজ ব্যবহার করে এশিয়া ও উত্তর আমেরিকার ৩০ টিরও বেশি আঞ্চলিক এবং আন্তর্জাতিক গন্তব্যে চলাচল করছে বেসরকারি বিমান সংস্থাটি। বহরে থাকা ৩৯ যাত্রীবাহী উড়োজাহাজের সবগুলোই এয়ারাবাস কোম্পানির।

গত এক বছর ধরে হংকং এয়ারলাইন্স চরম আর্থিক সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে। পরিস্থিতি এতটাই খারাপ হয়ে গিয়েছিল যে বিমানসংস্থাটি কয়েক মাস তার কর্মীদের বেতনও দিতে পারেনি।

Travelion – Mobile

আর্থিক সংকটে লড়াই করতে থাকা বিমানসংস্থটি চরম বিপদে পড়ে যায় হংকংয়ের চলমান বিক্ষোভের কারণে। আর্থিক মন্দা তাদের জন্য পরিস্থিতি এতটাই জটিল করে তোলে যে তারা লাইসেন্সও হারাতে বসেছিল।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে যে, কয়েক সপ্তাহ আগে কিছু তহবিল সংগ্রহ করার আগে বিমানসংস্থাটি ধ্বংসের দ্বারপ্রান্তে ছিল। যদিও বিমানসংস্থাটি তার অর্থ সংকট নিয়ে লড়াই চালিয়ে যাচ্ছে।

এএএইচকে নিশ্চিত করেছে যে, এটি বিমানবন্দর কর্তৃপক্ষ অধ্যাদেশের ৪০ অনুচ্ছেদটি প্রয়োগ করেছে যা কর্তৃপক্ষকে হংকং আন্তর্জাতিক বিমানবন্দরের নিষ্ক্রিয় থাকা পরিকল্পনা বাস্তবায়নের সুযোগ করে দিবে।

জব্দ বিমানগুলি হ্যাঙ্গারে সংরক্ষণ করাছিল যা গত তিন থেকে ১১ মাস ধরে কোন ফ্লাইট পরিচালনা করেনি। এদের মধ্যে দুটি এয়ারবাস এ৩৫০ রয়েছে যেগুলি কুয়েতভিত্তিক এএলএফসি দ্বারা লিজ দেওয়া হয়েছিল।

হংকং এয়ারলাইন্সের এয়ারবাস এ ৩৫০-৯০০ উড়োজাহাজ
হংকং এয়ারলাইন্সের এয়ারবাস এ ৩৫০-৯০০ উড়োজাহাজ

আইরিশ এই ইজাদারের সহায়ক সংস্থা এর আগে হংকং এয়ারলাইন্সের বিরুদ্ধে উড়োজাহাজের অবৈতনিক বকেয়া ভাড়া ৪৬.৭ মিলিয়ন মার্কিন ডলার আদায়ে আইনি ব্যবস্থা নিয়েছিল।

হংকং এয়ারলাইন্সের একজন মুখপাত্র জানিয়েছেন, “যেহেতু উড়োজাহাজগুলি বেশ কয়েক মাস ধরে ব্যবহার করা হয়নি, তাই বর্তমান সময়সূচির উপর এদের প্রভাব খুব কম। নেটওয়ার্ক একীভূতকরণের কারণে আমাদের কয়েকটি ফ্লাইট পরিচালনার জন্য নির্ধারিত হয়নি এবং বর্তমানে বিমানবন্দর কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় পরিষেবা থেকে তা স্থগিত করা হয়েছে। বর্তমানে আমাদের অপারেশন স্বাভাবিক রয়েছে।”

দেশটির সিভিল এভিয়েশন বিভাগ জানিয়েছে, এই উড়োজাহাজগুলো আটক করার ফলে হংকং এয়ারলাইন্স এবং সরকার উভয়ের আর্থিক স্বার্থকে রক্ষা হবে। বিমানবন্দরে উড়োজাহাজ পার্ক করার জন্য ‘প্রতি ১৫ মিনিটে’র জন্য চার্জ করা হয়।

বিমানবন্দরে সংরক্ষণ করে রাখা উড়োজাহাজগুলোর পার্কিং চার্জ বাবদ ৩.৫ মিলিয়ন ডলার বকেয়া পড়ে গিয়েছিল যা বিমানসংস্থাটির দেনার বোঝাকে আরো ভারী করছিল। জব্দ করার ফলে সংস্থাটি পার্কিং চার্জ থেকে মুক্তি পেল।

বিমানসংস্থাটি নতুন বছরে আরও একটি লাইফলাইন সংগ্রহ করে ঘুরে দাড়ানোর প্রত্যাশা করছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!