লেবাননে বেতনের দাবিতে প্রবাসী বাংলাদেশিদের বিক্ষোভ

লেবাননে শহীদ রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরে একটি ক্লিনিং কোম্পানির অধীনে কর্মরত প্রবাসী বাংলাদেশিরা বকেয়া বেতন ডলার বা স্থানীয় মুদ্রা লিরার বর্তমান বাজারমূল্যে পরিশোধের দাবীতে বিক্ষোভ প্রদর্শন করে।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সকালে বিমানবন্দরের বাইরে শতাধিক বাংলাদেশি কাজে যোগ না দিয়ে বিক্ষোভে অংশ নেয়।

জানা যায়, লিবান নেট নামক একটি ক্লিনিং কোম্পানির অধীনে এইসব প্রবাসী বাংলাদেশি শ্রমিক বিমানবন্দরে দীর্ঘদিন যাবত কাজ করে আসছিল। গত ৩ মাস যাবত তাদের বেতন ডলারে পরিশোধ করার কথা থাকলেও কোম্পানিটি ডলারে বেতন পরিশোধ না করে স্থানীয় মুদ্রা লিরার আগের বাজার মূল্যদরে পরিশোধ করতে চায়।

Travelion – Mobile

এতে শ্রমিকরা বিক্ষোভে প্রদর্শন করে এবং পরে শ্রমিকরা কোম্পানীটির এক উর্ধ্বতন কর্মকর্তার নিকট তাদের দাবীদাওয়া পেশ করে।

ভুক্তভোগী শ্রমিকরা জানায়, লেবাননে বর্তমানে ডলার সংকটের কারনে সকল পণ্যের মূল্য উর্ধ্বগতি হওয়ায় সীমিত আয়ের প্রবাসীরা হিমসিম খাচ্ছি।

একজন কর্মী বলৈেন,’কোম্পানি আমাদের বেতন ডলারে পরিশোধ না করলেও স্থানীয় মুদ্রা লিরার যে বাজার মূল্য, সে মূল্য আমরা দাবি করছি। কিন্তু কর্তৃপক্ষ আমাদেরকে লিরার আগের মূল্যেই বেতন পরিশোধ করতে চাইলে আমরা আজ বাধ্য হয়ে রাস্তায় নেমেছি।’

তারা জানায়, কোম্পানিটির কর্তৃপক্ষ যদি তাদের দাবি পূরন না করে, তাহলে অনির্দিষ্টকালের জন্য কাজ থেকে বিরত থাকবে তারা। এই ব্যাপারে ভুক্তভোগী প্রবাসীরা বৈরুত দূতাবাসের হস্তক্ষেপ কামনা করেছেন।

উল্লেখ্য, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকেই দেশটিতে মার্কিন ডলার সংকট দেখা দেয়। আগে লিরাকে ডলারে রুপান্তরিত করতে প্রতি ১০০ শত ডলারে দেড় লাখ লিরা লাগতো। ডলার সংকট শুরুর পর তা সাম্প্রতিক সময়ে ২ লাখ ৫০ হাজার লিরা পর্যন্ত পৌঁছেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!