লেবাননে করোনায় আরও একজনের মৃত্যু, কারাগারে নতুন পদক্ষেপ

লেবাননে করোনভাইরাস আরও একজনের মৃত্যু হয়েছে । এ নিয়ে দেশটিতে ৪ জন করােনা আক্রান্ত হয়ে মারা গেছে। দেশটিতে নতুন করে আরও ১৩ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এই ঘোষণা দিয়ে জানিয়েছে, বুধবার মারা যাওয়া সবশেষ ব্যক্তির বয়স ছিল ৯০ বছর। তার স্বাস্থ্য খারাপ ছিল এবং তিনি বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন।

বুধবার বিকেলে রফিক হরিরি বিশ্ববিদ্যালয় হাসপাতাল ঘোষণা করেছিল যে, শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া করোনাভাইরাস ওয়ার্ডে একজন মহিলা মারা গেছেন। তার ভাইরাস সংক্রমণ হয়েছিল কিনা তা নিশ্চিত করার জন্য পরীক্ষার ফলাফল বৃহস্পতিবার পাওয়া যাবে ।

Travelion – Mobile

বুধবার পর্যন্ত লেবাননে মোট আক্রান্ত ১৩৩ জন। এর মধ্যে চার জন মারা গেছে এবং তিন জন সুস্থ হয়েছে।

বুধবার লেবাননে চীনা দূতাবাস ঘোষণা করেছে যে সন্দেহজনক কেসগুলি শনাক্তকরণের জন্য লেবাননের জন্য এক হাজার পিসিআর ইউনিট এবং ২০০ টি থার্মোমিটার উপহার দেবে। এরই মধ্যে লেবাননের চীনা সম্প্রদায় এবং সংস্থাগুলি রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরে একটি ব্যাচ চিকিত্সা সহায়তা, অনুদান, ভাইরাস প্রতিরোধী মেশিন এবং দুটি তাপমাত্রা পরিমাপের ডিভাইস সরবরাহ করেছে।

লেবাননের রাজধানীর বৈরুতে করোনা চিকিৎসার প্রধান কেন্দ্র রফিক হারিরি বিশ্ববিদ্যালয় হাসপাতাল
লেবাননের রাজধানীর বৈরুতে করোনা চিকিৎসার প্রধান কেন্দ্র রফিক হারিরি বিশ্ববিদ্যালয় হাসপাতাল

ফিউচার মুভমেন্টের মিডিয়া আউটলেট মোস্তাকবাল ওয়েবের সাথে আলাপকালে লেবাননের চীনা রাষ্ট্রদূত ওয়াং কিজান বলেছেন, “চীন সরকার লেবাননের সরকারের সাথে প্রায় প্রতিদিন যোগাযোগ করে … এবং প্রতিরোধের পদ্ধতি সম্পর্কে তথ্য ও অভিজ্ঞতা বিনিময় করা হয়। লেবাননের সহায়তায় এখানকার চীনা সম্প্রদায়ও এগিয়ে এসেছে। এই ক্ষেত্রে উভয় সরকারের মধ্যে সহযোগিতা অব্যাহত থাকবে। ”

আগের দিনই স্থানীয় গণমাধ্যম জানিয়েছিল যে, রফিক হরিরি বিশ্ববিদ্যালয় হাসপাতালের পরীক্ষার কিটগুলির “গুরুতর” ঘাটতি রয়েছে এবং ফলস্বরূপ পরীক্ষার জন্য দেড় হাজার নমুনা পড়েছিল। হাসপাতালে সূত্র বিসয়টি ভিত্তিহীন বলে দাবি করে।

দেশব্যাপী লকডাউনে বেশিরভাগ সরকারী এবং বেসরকারী প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। নাগরিক ও প্রবাসীরা ভাইরাস থেকে রক্ষা পেতে বাড়িতে অবস্থান করছে। দেশটির অভ্যন্তরীণ সুরক্ষা বাহিনী সরকারের নেওয়া পদক্ষেপগুলির মনিটরিং করছে। বুধবার তারা টুইটারে ঘোষণা করে যে, হাল্বায় একটি টহল দল নিষেধাজ্ঞা অমান্য করে খোলা রাখা বেশ কয়েকটি দোকান বন্ধ করে দিয়েছে ।

এদিকে বুধবার রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরের প্রধান ফাদি আল-হাসান স্থানীয় রেডিও স্টেশন ভয়েস অফ লেবাননের কাছে জানিয়েছেন, আজ মধ্যরাত মধ্যরাতে দেশের স্থল, সমুদ্র এবং বিমানবন্দর সিল করে দেওয়া হবে ।

বুধবার রুমী কারাগারে আপেক্ষিক শান্ত ছিল। কারোনভাইরাস মোকাবেলায় ব্যবস্থা না নেওয়ার এবং সাধারণ ক্ষমা আইন পাসের ক্ষেত্রে বিলম্বের বিরুদ্ধে দু’দিন আগে বন্দিরা দাঙ্গা করেছিল। কারাগারের কোনও কয়েদী বা নিরাপত্তা বাহিনীর কর্মীরা করোনভাইরাসে আক্রান্ত হয়নি বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিটি নিশ্চিত করা হয়েছে।

লকডাউনে রাজধানী বৈরুতের প্রাণহীন সড়ক
লকডাউনে রাজধানী বৈরুতের প্রাণহীন সড়ক

রাষ্ট্রপতি মিশেল আওনে সঙ্গে বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ ফাহমি একটি বিজ্ঞপ্তি জারি করেছিলেন যাতে অভ্যন্তরীণ নিরপত্তাবাহিনীকে বন্দীদের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে দেওয়ার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে।

আদেশিত ব্যবস্থা অনুযায়ী গার্ড এবং আটককৃতদের এখন সর্বদা গ্লাভস এবং প্রতিরক্ষামূলক মুখোশ পরতে হবে। কারাগারগুলিকে “পর্যায়ক্রমে” নির্বীজন করা হবে এবং আটককৃতদের, তাদের দর্শনার্থী এবং সুরক্ষা কর্মীদের পরীক্ষা করার জন্য থার্মোমিটার দিয়ে সজ্জিত করা হবে। আরও চিকিত্সককে রাখার সুবিধায় স্থাপন করা হবে এবং স্বাস্থ্যকেন্দ্রগুলিতে প্রয়োজনীয় ওষুধ, জীবাণুমুক্তকরণ সামগ্রী এবং প্রতিরক্ষামূলক সরঞ্জামের অতিরিক্ত সরবরাহ করা হবে।

বিজ্ঞপ্তিতে কারাগারের মেডিকেল সেন্টারগুলিতে একটি বিশেষ তল তৈরির নির্দেশ দেওয়া হয়েছে, যেখানে ডায়াগনস্টিক টেস্ট করা হবে এবং যেখানে করোনাভাইরাসের পরীক্ষায় জন্য পজিটিভ আসা বন্দিদের দহর-আল-বাশিক সরকারী হাসপাতালে প্রেরণের আগে রাখা হবে। এই হাসপাতালে এই করোনভাইরাস রোগীদের জন্য একটি বিশেষ আইসোলেমন ওয়ার্ড তৈরি করা হবে। করোনা সংক্রান্ত সন্দেহভাজন মামলাগুলি পরীক্ষা করার জন্য কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে একটি স্বাস্থ্য ইউনিট সজ্জিত করার সম্ভাব্যতা নিয়ে গবেষণাও করা হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বুধবার আরও একটি বিজ্ঞপ্তি জারি করে সকল যানবাহন পরিদর্শন কেন্দ্র বন্ধ করে দিয়েছে। বিজ্ঞপ্তিতে ট্রাফিক ও যানবাহন পরিচালনা কর্তৃপক্ষ বিভাগের কর্মীদের সংখ্যা ১০ শতাংশ হ্রাস এবং প্রশাসনের কাজ সীমাবদ্ধ করার নির্দেশও দেওয়া হয়েছিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!