লেবাননে কমছে ডলার কেনার মূল্যে

লেবাননে মার্কিন ডলারে কেনার বিনিময় হার ২ হাজার লিরা নির্ধারণ করেছে এক্সচেঞ্জ ডিলার সিন্ডিকেট। বুধবার থেকে কার্যকর হয়েছে এই হার । দুই হাজার লেবাননী লিরায় পাওয়া যাবে এক মার্কিন ডলার । সে হিসেবে ১০০ মার্কিন ডলার কিনতে লাগবে ২ লাখ লিরা।

মঙ্গলবার সিন্ডিকেটের এক বিবৃতিতে জানানো হয়, লেবাননের নাগরিকরা ডলারের বেসরকারি হারের ক্ষতি আর সহ্য করতে পারছে না , যা সাম্প্রতিক মাসগুলিতে সর্বোচ্চ ২ হাজার ৫শ লিরায় গিয়ে ঠেকে।

ডলারের মূল্য বৃদ্ধির হার নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানির জন্য হুমকি হয়ে দাঁড়ায়, জনগণের ক্রয় ক্ষমতা হ্রাস করে এবং তাদের সঞ্চয়কে অবমূল্যায়ন করে।

Travelion – Mobile

লেবাননের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর রিয়াদ সালামেহ এবং এক্সচেঞ্জ ডিলার সিন্ডিকেটের মধ্যে দীর্ঘ আলোচনার পরে নতুন কেনার এই হারের বিষয়ে সিদ্ধান্ত হয়।

বিবৃতিতে আরও বলা হয়েছে, নির্ধারিত এই হার মেনে না চললে সংশ্লিষ্ট এক্সচেঞ্জ ডিলারকে শাস্তি দেওয়া হবে। বিবৃতিতে ডলারের বিক্রয় হার কত হবে তা বলা হয়নি। সাধারণত কেনার হারের চেয়ে কম হয়ে থাকে বিক্রয় হার।

এদিকে মঙ্গলবার অধ্যাপক হাসান ডিয়াবের নেতৃত্বে লেবাননের নতুন সরকার গঠন হওয়ায় আশা করা যাচ্ছে ডলার মূল্যে আগের স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

মার্কিন ডলারের উপর নির্ভরশীল লেবাননের স্থানীয় মুদ্রা লিরা দুই দশকেরও বেশি সময়ে প্রথমবারের মত মূল্যহ্রাসের ফলে দেশটির অর্থনৈতিক খাতে আর্থিক সংকট সৃষ্টি হয়েছে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকেই দেশটিতে মার্কিন ডলার সংকট দেখা দেয়। ব্যাংকসহ এটিএম বুথগুলো থেকেও গ্রাহককে ডলার দেওয়া হচ্ছে না। এর মধ্যে সাম্প্রতিক রাজনৈতিক সংকট ডলার সমস্যাকে আরও বাড়িয়ে তুলে।

মানি ট্রান্সফার কোম্পানী ওয়েষ্টার্ন ইউনিয়নের তাইয়ুনি শাখায় প্রবাসীদের ভিড়
মানি ট্রান্সফার কোম্পানী ওয়েষ্টার্ন ইউনিয়নের তাইয়ুনি শাখায় প্রবাসীদের ভিড়

ডলার সংকটে সবচেয়ে বড় সমস্যায় প্রবাসী বাংলাদেশিরা। মালিকরা সব সময়ই ডলারে মাসিক বেতন পরিশোধ করলেও বর্তমানে কেউই ডলারে বেতন দিচ্ছে না।। দিবেনইবা কিভাবে তারাও নিজেরাও পড়েছেন একই সংকটে।

আগে লিরাকে ডলারে রুপান্তরিত করতে প্রতি ১০০ শত ডলারে দেড় লাখ লিরা লাগতো। ডলার সংকট শুরুর পর তা সাম্প্রতিক সময়ে ২ লাখ ৫০০ হাজার লিরা পর্যন্ত ঠেকেছিল, যা প্রবাসী বাংলাদেশিদের ক্রয় ক্ষমতার বাইরে চলে য়ায়। এর চেয়ে বড় বিষয় বাজারে ডলারই পাওয়া যাচ্ছে না এবং মানি ট্রান্সফার কোম্পানিগুলো লিরা নেওয়াও বন্ধ করে দেয় ।

ফলে প্রবাসীরা ডলার সংকটে দেশে পরিবারের নিকট সময়মত টাকা পাঠাতে না পেরে অস্থিরতায় দিন কাটাচ্ছে। বেশি বিপাকে পড়েন অল্প বেতনে কাজ করা বাংলাদেশি কর্মীরা ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!