যুক্তরাষ্ট্রে ৩৫ তম ফোবানা সম্মেলনের ব্যাপক প্রস্তুতি

উত্তর আমেরিকায় প্রবাসীদের সার্বিক উন্নয়ন ও কল্যাণের সংকল্প আর বাংলাদেশ ও বাঙালি সংস্কৃতি প্রবাস প্রজন্মে ছড়িয়ে দেয়ার প্রয়াসে ৩৪ বছর আগে ওয়াশিংটন ডিসি থেকে যাত্রা শুরু করেছিল ফোবানা। এবার এই ভেন্যুতে অনুষ্ঠিতব্য ৩৫তম ফোবানা সম্মেলনে (৩,৪ ও ৫ সেপ্টেম্বর) তারই প্রকাশের সঙ্গে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর উদযাপনের আমেজও উপস্থাপনের সর্বাত্মক প্রস্তুতি চলছে।

এ আলোকে গত শুক্রবার যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শহীদুল ইসলামের সাথে মতবিনিময়ে মিলিত হন ফোবানার নির্বাহী কমিটি। দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত মতবিনিময়ে সংগঠনের চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী নেতৃত্বে উপস্থিত ছিলেন ফোবানা সম্মেলনের কনভেনর জি আই রাসেল, সিনিয়র কো-কনভেনর পারীভন পাটোয়ারী এবং মজনু মিয়া, চীফ প্যাট্রন কবির পাটোয়ারী, কালচারাল কমিটির চেয়ারপার্সন আকতার হোসেন, ট্রেজারার ড. ফাইজুল ইসলাম এবং সিকিউরিটি কমিটির চেয়ারপার্সন রোমিও হক। এ সময় তিন দিনব্যাপী সম্মেলনে রাষ্ট্রদূতকে আমন্ত্রণ জানানো হয়।

একইদিন সন্ধ্যায় ফোবানা সম্মেলনের স্বাগতিক কমিটির নেতৃবৃন্দের সাথে এক ঘরোয়া বৈঠক করেন নির্বাহী কমিটি। ৩৫তম ফোবানা সম্মেলনের কনভেনর জি আই রাসেল এবং সদস্য-সচিব শিব্বীর আহমেদের সঞ্চলনায় প্রধান অতিথিছিলেন ফোবানার চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী।

Travelion – Mobile

অন্যদের মধ্যে সিনিয়র উপদেষ্টা ও ফোবানার আউটস্ট্যান্ডিং মেম্বার সাদেক এম খান, চীফ প্যাট্রন কবির পাটোয়ারী, সিনিয়র কো-কনভেনর পারভিন পাটোয়ারী এবং মোহাম্মদ মিয়া, জয়েন সেক্রেটারি মনির হোসেন, কো-কনভেনর জুয়েল বড়ুয়া, সিনিয়র কো-অর্ডিনেটর আরশাদ আলী বিজয়, সিকিউরিটি কমিটির চেয়ারপার্সন রোমিও হক, প্রচার কমিটির কো-চেয়ারম্যান আকাশ রইস, রিসিপশন কমিটির চেয়ারপার্সন জেবা বানু, মহিলা বিষয়ক কমিটির চেয়ারপার্সন মাসুমা আকতার উপস্থিত ছিলেন।

াোয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিতব্য ৩৫তম ফোবানা সম্মেলনের প্রস্তুতি নিয়ে নর্বাহী কমিটির  বৈঠক ও পরিদর্শন
াোয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিতব্য ৩৫তম ফোবানা সম্মেলনের প্রস্তুতি নিয়ে নর্বাহী কমিটির বৈঠক ও পরিদর্শন

সম্মেলনের প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত নির্বাহী কমিটিকে জানানো হয় এবং সম্মেলনকে সফল করবার লক্ষ্যে স্বাগতিক কমিটির রোডম্যাপ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়া নির্বাহী কমিটি সম্মেলনের ভেন্যু ‘গেলর্ড রিসোর্ট এবং ন্যাশনাল কনভেনশন সেন্টার’ পরিদর্শন করেন । ভেন্যু পরিদর্শন শেষে ফোবানা চেয়ারম্যান জাকারিয়া সম্মেলনকে সফল করার জন্য সবাইকে ফোবানার ছায়াতলে সামিল হবার জন্য আমন্ত্রন জানান। এ সময় স্বাগতিক কমিটির পক্ষে ছিলেন প্রেসিডেন্ট ইনারা ইসলাম, কনভেনর জি আই রাসেল, সিনিয়র কো-কনভেনর পারভিন পাটোয়ারী এবং মজনু মিয়া, চীফ প্যাট্রন কবির পাটোয়ারী, ভাইস প্রেসিডেন্ট শফিকুল ইসলাম, ভাইস প্রেসিডেন্ট মিজানুর রহমান, কালচারাল কমিটির চেয়ারপার্সন আকতার হোসেন, ট্রেজারার ড. ফাইজুল ইসলাম, সিকিউরিটি কমিটির চেয়ারপার্সন রোমিও হক, রিসিপশন কমিটির চেয়ারপার্সন জেবা বানু, মহিলা বিষয়ক কমিটির চেয়ারপার্সন মাসুমা আকতার প্রমুখ।

ফোবানা চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী ওয়াশিংটনে বিভিন্ন সংগঠন এবং নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন। মতবিনিময়ে তিনি সবাইকে ৩৫তম ফোবানা সম্মেলনকে সফল করবার জন্য এগিয়ে আসার জন্য আমন্ত্রন জানান।

এবারের সম্মেলনের আয়োজক ‘আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটি’ (এবিএফএস)। সম্মেলনে দেশ ও প্রবাসের লেখক, সাংবাদিক, বুদ্ধিজীবী, শিল্পীসহ গুণীজনেরা অংশ নেবেন। সম্মেলনে বিভিন্ন পর্বে থাকবে প্রতিযোগিতা, সেমিনার, বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উদযাপন, মুভি ম্যারাথন, ফ্যাশন শো, সায়েন্স অ্যান্ড টেক ফেয়ার, জব ফেয়ার, ঢাকা বিশ্ববিদ্যালয় শতবর্ষ পূর্তি, বিশ্ববিদ্যালয় মিলনমেলা, মুক্তিযোদ্ধা সম্মাননা, বইমেলা, পুথি ও ছড়া পাঠের আসর, সাহিত্য আড্ডা, ফোবানা ম্যাগাজিন, ফোবানা নিউজ বুলেটিন, ফোবানা ম্যারাথন, ফোবানা প্যারেডসহ নানামুখী আয়োজন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!