যুক্তরাষ্ট্রে ফ্লাইট চালুর পরিকল্পনা ওমান এয়ারের

এভিয়েশন খাতে, মধ্যপ্রাচ্যকে বিশ্বজুড়ে যাত্রী পরিবহনের সংযোগ কেন্দ্র বা ট্রানজিট হাব হিসাবে ধরা হয়। পৃথিবীর পূর্ব এবং পশ্চিমের ভ্রমণকারী যাত্রীদের জন্য এই গন্তব্য আদর্শ। ইতিহাদ, আমিরাত এবং কাতার এয়ারওয়েজ সকলেই মূলত নির্ভর করে এসব কানেংটিং ফ্লাইটের যাত্রীদের উপর।

তবে ওমান এয়ার এক্ষেত্রে একধাপ এগিয়ে যাত্রীদের চূড়ান্ত গন্তব্যের সেবা দেয়ার কথা ভাবছে যার অংশ হিসেবে তারা ২০২২ সালের মধ্যে যুক্তরাষ্ট্রে ফ্লাইট চালু করার ছক আঁকছে।

ওমানের রাষ্ট্রীয় এই বিমানসংস্থাটি সুইজারল্যান্ডের ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের কার্যক্রম চালুর ঘোষণা দিলে তা বিজনেস ইনসাইডারে প্রকাশিত হয়। ২০২১ বা ২০২২ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে ফ্লাইট চালুর বিষয়টি নিয়ে পরিকল্পনা করছে বলে জানিয়েছে ওমান এয়ার।

Travelion – Mobile

মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের সেবা চালু পরিকল্পনাটি নতুন নয়। বিজনেস ইনসাইডার জানায়, যে ওমানের পতাকাবাহী এই ক্যারিয়ারটি প্রথম ২০১৮ সালে যুক্তরাষ্ট্রে ফ্লাইট চালুর ব্যাপারে ভেবেছিল। পরিকল্পনা থাকলেও ২০১৯ সালের আগ তারা ফেডারেল এভিয়েশন কর্তৃপক্ষের কাছ থেকে এই ধরনের ফ্লাইট চালুর অনুমতি পায়নি।

তবে, এখন যেহেতু তারা অনুমতি পেয়েছে, সেহেতু ধীরে ধীরে তাদের পরিকল্পনাগুলি বাস্তবে রূপ নিতে শুরু করেছে। গেল বছরের শেষ নাগাদ তারা এয়ার ইতালির সাথে একটি কোডশেয়ার চুক্তি করে। এর মাধ্যমে তারা কোডশেয়ারে এয়ার ইতালির মিলান থেকে নিউইয়র্ক এবং মিয়ামি রুটের ফ্লাইটে যাত্রীদের কাছে টিকেট বিক্রয় করতে পারবে।

যৌথভাবে এই নতুন সেবা দেয়া ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে সরাসরি নিজেদের উড়োজাহাজ নামাতে চায় বিমান সংস্থাটি। ২০১৯ এ অনুমতি পাওয়ার পর থেকে তারা দেশটির যেকোন গন্তব্যে উড়ে যাওয়ার সুযোগ তৈরি হলেও ঠিক কোন রুটে তারা ফ্লাইট পরিচালনা করবে তা জানা যায়নি।

তবে এক্ষেত্রে একটি জনপ্রিয় রুট নিউ ইয়র্ক। যা তারা বর্তমানে এয়ার ইতালির সাথে কোডশেয়ারে চালু করতে পারে। তবে বিরতিহীন ফ্লাইট চালু করতে পারলে তা তাদের জন্য নতুন দিগন্তের সূচনা করবে নিঃসন্দেহে। বর্তমানে ওমান এয়ারের দীর্ঘতম রুটটি ম্যানিলা পর্যন্ত যা ৪১২০ মাইল দূরে তবে নিউইয়র্কে সে গন্তব্য হবে ৭০০০ মাইলেরও বেশি।

মধ্যপ্রাচ্যের কানেকটিং ফ্লাইট হিসেবে ওমান এয়ার বর্তমানে অন্য বড় তিনটি বিমান সংস্থার মতো প্রতিযোগিতায় আগ্রহী নয়। বরং তারা ওমানেই যাত্রীদের আনার দিকে দৃষ্টি ফেলতে চায়।

ওমান এভিয়েশন গ্রুপের সিইও মোস্তফা আল হিনাই বিজনেস ইনসাইডারকে জানিয়েছেন, “খুব শিগগিরই মার্কিন যুক্তরাষ্ট্রে কোডশেয়ারের মাধ্যমে আমরা ফ্লাইট পরিচালনার প্রথম ধাপ শেষ করব। তবে ২০২১, ২০২২ এই সালগুলোতে আমরা মার্কিন বাজারে সরাসরি ফ্লাইট পরিচালনায় মনোনিবেশ করব। তিনি যোগ করেন “আমাদের প্রথমে বাজার বুঝতে হবে, কারণ এই বাজারটি অত্যন্ত জটিল”

১৯৯৩ সালে যাত্রা শুরু করে ওমানের জাতীয় পতাকাবাহী বিমানসংস্থা ওমান এয়ার। রাজধানী মাসকাটকে মধ্যপ্রাচ্যের একটি গুরুত্বপূর্ণ ট্রাফিক হাব হিসেবে গড়ে তােলার ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করছে। পাশাপাশি ওমানের বাণিজ্য, শিল্প ও পর্যটন খাতকে যথেষ্ট সহায়তা করছে।

বর্তমানে বিমানসংস্থাটি এয়ারবাস, বোয়িং এবং এমব্রেরের মিশ্রনে ৫৫টি উড়োজাহাজের শক্তিশালী বহর নিয়ে বিশ্বের ৫০ টি গন্তব্যে চলাচলা করছে।

আগের খবর :
ওমান এয়ারের মুকুটে আবারও চার তারকা খেতাব

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!