যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ধরা পড়ল ১৯ ফুট লম্বা অজগর

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের ১৯ ফুট (প্রায় ৬ মিটার) লম্বা একটি বার্মিজ অজগর ধরা পড়েছে। মনে করা হচ্ছে, দেশটির দক্ষিণাঞ্চলীয় এই অঙ্গরাজ্যে এটিই ধরা পড়া সবচেয়ে বড় অজগর।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

এর আগে ২০২০ সালে এই অঙ্গরাজ্যের এভারগ্রেডস ন্যাশনাল পার্কে ১৮ ফুট ৯ ইঞ্চি দীর্ঘ অজগর ধরা পড়েছিল। সেটির ওজন ছিল ১০৪ পাউন্ড।

Travelion – Mobile

আন্তর্জতিক বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, মানুষের ওপর আক্রমণ চালাতে পারে, এমন বিষধর প্রজাতির প্রাণীর সন্ধানে বিগ সাইপ্রেস ন্যাশনাল প্রিজারভে বেরিয়েছিলেন ২২ বছর বয়সী জ্যাক ওয়ালেরি। সেখানেই গত সোমবার তাঁর হাতে বিশাল এই অজগর ধরা পড়ে।

ইনস্টাগ্রামে পোস্ট করা এক ভিডিওতে দেখা যায়, জ্যাক সড়কের পাশ থেকে সাপটির লেজ ধরে টেনে আনছেন। সাপটি তখন হাঁ করে তার ওপর আক্রমণ করতে এলে তিনি এটির মাথার নিচ থেকে চেপে ধরেন। এরপর মাটিতে চলে ধস্তাধস্তি। বিশালাকায় সাপটি জ্যাককে পেঁচিয়ে ধরার চেষ্টা করে। এ সময় জ্যাকের বন্ধুরা এসে সাপটিকে টেনে ধরেন। সাপটির ওজন ৫৬ দশমিক ৬ কেজি।

এসব সাপ বিষধর না হলেও এগুলোর বড় ও ধারালো দাঁত রয়েছে এবং এদের কামড় বেশ ভয়ানক।

পরে জ্যাক সাপটিকে ফ্লোরিডার ন্যাপলস শহরে কনজারভেনসি অব সাউথওয়েস্ট ফ্লোরিডা নামে একটি বেসরকারি সংস্থার সদর দপ্তরে নিয়ে যান। সংস্থাটি মাপটির মাপজোখ করে দেখেছে, এটিই ফ্লোরিডায় ধরা পড়া সবচেয়ে বড় সাপ।

দক্ষিণ–পূর্ব এশিয়া থেকে পোষা প্রাণী হিসেবে বার্মিজ অজগর যুক্তরাষ্ট্রে আনা হয়। ১৯৭০-এর দশকে ফ্লোরিডার গ্রীষ্মমণ্ডলীয় জলাভূমিতে অনেকে এই সাপ ছেড়ে দিলে এটি সে অঞ্চলের মানুষের জন্য এক ভীতির কারণ হয়ে দাঁড়িয়েছে। আর প্রকৃতিতে এদের কোনো শত্রু নেই। ফলে এদের সংখ্যা বেড়েই চলেছে।

বিশেষজ্ঞরা বলছেন, এই সাপ অন্যান্য সরীসৃপ, পাখি এবং রাকুন বা হরিণের মতো স্তন্যপায়ী প্রাণীদের খায়। এরা ছয় মিটার পর্যন্ত লম্বা হয়।

স্থানীয় বাস্তুতন্ত্র (ইকোসিস্টেম) রক্ষায় এ ধরনের সাপকে ধরে হত্যার জন্য সরকার শিকারিদের অর্থ দিয়ে উৎসাহিত করছে। এমনকি অঙ্গরাজ্য সরকার অপেশাদার শিকারিদের জন্য বার্ষিক প্রতিযোগিতারও আয়োজন করে থাকে। সেখানে বিজয়ীকে দেওয়া হয় আড়াই হাজার মার্কিন ডলার পুরস্কার।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!