মালদ্বীপে বাংলা নববর্ষ ও ঈদ পুনর্মিলনী উদযাপন

মালদ্বীপে উৎসব ও আনন্দমুখর পরিবেশে বাংলা নববর্ষ ১৪২৯ বরণ ও ঈদ পুনর্মিলনী উদযাপন করেছে প্রবাসী বাংলাদেশিরা।

শুক্রবার (২৭ মে) রাজধানী মালেতে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে বাঙালিয়ানা পরিবেশে দিনটি উদযাপন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি ছিলেন মিশনের প্রথম সচিব মোহাম্মদ সোহেল পারভেজ, তৃতীয় সচিব মোহাম্মদ মিজানুর রহমান ভূইয়া ও প্রবাসী সিআইপি মোহাম্মদ সোহেল রানা।

Travelion – Mobile

উপস্থিত ছিলেন, ড. খ. লিয়াকত আলী, হেড অফ কার্ডস অ্যান্ড ডিজিটাল ব্যাংকিং, মালদ্বীপ ইসলামিক ব্যাংক মো. আরেফুর রহমান চৌধুরী, ভিউ কনস্ট্রাকশন প্রাইভেট লিমিটেড এর চেয়ারম্যান দুলাল হোসেন, ঢাকা ট্রেডার্স এর চেয়ারম্যান বাবুল হোসেন, ফোর এল ইন্টারন্যাশনাল এর চেয়ারম্যান হাদিউল ইসলাম।

অনুষ্ঠানে হাইকমিশনার বাংলা নববর্ষকে বাঙালি জাতির অসাম্প্রদায়িক চেতনার উৎস ও একান্তই আমাদের ইতিহাস ও ঐতিহ্যের শাশ্বত বাহক উল্লেখ করে বলেন, বাঙালি জাতির নিজস্ব পঞ্জিকাবর্ষের প্রথম দিনটি নববর্ষ হিসেবে দেশের সঙ্গে সঙ্গে বিদেশেও বর্ণাঢ্যভাবে উদযাপিত হয়।

হাইকমিশনার, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, স্বাধীনতার পর ১৯৭২ সালে বাংলা নববর্ষকে রাষ্ট্রীয়ভাবে উদযাপনের ঘোষণা দেন বঙ্গবন্ধু। তাঁর সুযোগ্য উত্তরসুরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাঙালির ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে বাংলা নববর্ষের ওতপ্রোত ভূমিকা উপলব্ধি করে বাংলা নববর্ষ ভাতা চালু করেছেন।

তিনি আশা প্রকাশ করেন, মালদ্বীপে বসবাসরত প্রবাসী বাংলাদেশি ভাই-বোনেরা নববর্ষ, রবীন্দ্র ও নজরুল জয়ন্তীর বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে নতুন প্রজন্মের মাঝে আবহমান বাংলার সংস্কৃতিকে ছড়িয়ে দেবেন।

দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় বাঙালিদের শিশু-কিশোরদের অংশগ্রহণে অনুষ্ঠানের পর বিজয়ীদেরকে পুরস্কৃত করা হয়। বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার পরিবেশনের মাধ্যমে বাংলা নববর্ষ ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান শেষ হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!