ভুয়া সনদের কারণে আমিরাতে বাংলাদেশিদের ভিসা জটিলতা: রাষ্ট্রদূত

বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নামে ভুয়া সনদ ব্যবহার করে সংযুক্ত আরব আমিরাতের ভিসা নেওয়ায় দেশটিতে প্রবাসীদের ভিসা জটিলতায় পড়তে হচ্ছে। যথাযথ প্রক্রিয়ায় সরাসরি কাজের ভিসা নিয়ে আমিরাতে যাওয়ার সুযোগ থাকলেও প্রতারক চক্রের কারণে দেশের সম্মানও ক্ষুণ্ণ হচ্ছে।

আমিরাতের দুবাইয়ে মুতিনা অঞ্চলে বাংলাদেশি মালিকানাধীন একটি রেস্টুরেন্ট উদ্বোধনকালে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর এসব কথা বলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আরব আমিরাতের কোনো ভিসাই বন্ধ নেই। সঠিক ভিসা নিয়ে দূতাবাস কিংবা কনস্যুলেটের লেবার উইং থেকে সত্যায়িত করে তবেই আসতে হবে একজন কর্মীকে। যোগ্যতা ও দক্ষতা অনুযায়ী হচ্ছে সব ভিসাই।’

Travelion – Mobile

তিনি বলেন, ‘আমিরাতের ভিসায় এখন শ্রেণীবিন্যাস রয়েছে। সাধারণত ভিজিট ভিসায় এসে সেটাকে কাজের ভিসায় পরিবর্তন করা যায় না। তবে “ভিজিট ফর জব সিকার” ভিসা নিয়ে দক্ষ মানুষ এখানে এসে সেই ভিসাকে কাজের ভিসায় পরিবর্তন করতে পারেন৷ আর স্কিল ভিসা তো চালুই রয়েছে।’

প্রবাসী ও প্রবাসে যেতে ইচ্ছুক বাংলাদেশিদেরকে দালাল থেকে সাবধান থাকারও পরামর্শ দেন রাষ্ট্রদূত।

এ সময় উপস্থিত ছিলেন দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটের কমার্শিয়াল কাউন্সিলার আশিষ কুমার সরকার, সদ্য উদ্বোধন হওয়া রেস্টুরেন্টের সত্ত্বাধিকারী মোহাম্মদ কাইয়ুম হোসেন জুয়েল, ফারজানা শাম্মী, বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সিনিয়র সহসভাপতি আইয়ুব আলী বাবুল, সাধারণ সম্পাদক সাইফুদ্দিন, শেফালী আকতার আঁখি, মমিন হোসেন গাজী, মাহফুজুর রহমান প্রমুখ।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!