ভুটানে হানা করোনাভাইরাস, পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা

মার্কিন নাগরিকের সঙ্গেই ভুটানে প্রবেশ করল করোনাভাইরাস জীবাণু। যদিও কোনও ভুটানি নাগরিক এখনও এই মারণ ভাইরাসে আক্রান্ত নন বলেই জানাচ্ছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

প্রথম করোনাভাইরাস সংক্রমণ নিশ্চিত হওয়ায় পর শুক্রবার (৬ মার্চ) থেকে দুই সপ্তাহের জন্য পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ভুটান।

সোমবার (২ মার্চ) ভারত হয়ে ভুটানে আসা ৭৯ বছর বয়সী এক আমেরিকান পর্যটকের শরীরে করোনাভাইরাস টেস্ট পজিটিভ আসে।

Travelion – Mobile

থিম্পুর সংবাদপত্র কুয়েনসেল ও ভুটানের সরকারি সংবাদ মাধ্যম বিবিএস জানাচ্ছে, ওই মার্কিন নাগরিক পর্যটক হিসেবে পারো আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন। তখন কিছু বোঝা যায়নি। পরে তিনি থিম্পু পৌঁছে অসুস্থ হন। পরীক্ষায় দেখা যায় তিনি করোনা ভাইরাস আক্রান্ত। তড়িঘড়ি তাঁকে রাজধানী থিম্পুর একটি হাসপাতালে কোয়ারেন্টাইনে রাখা হয়।

জানা গেছে, ওয়াশিংটনের বাসিন্দা ওই মার্কিন নাগরিক ভারতের গুয়াহাটি বিমান বন্দর থেকে ড্রুক এয়ারে পারো এসেছেন। ৭৬ বছরের ওই বৃদ্ধ এবং তাঁর সহযাত্রীর বয়স ৫৯ বছর। বিমানে থাকা বাকি ৮ যাত্রী ভারতীয় বলে জানা গিয়েছে।

এরপরই দেশটিতে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। দুই সপ্তাহের জন্য বেশ কিছু স্কুল বন্ধ ঘোষণা এবং আন্তর্জাতিক কনফারেন্স ও সেমিনার স্থগিত করা হয়েছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানান, সরকার সব ধরনের পর্যটকদের উপর দুই সপ্তাহের নিষেধাজ্ঞা জারি করেছে। কঠোর পর্যবেক্ষণ, সংক্রমণের উৎস মূল্যায়ন এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

হিমালয়ের ছোট্ট দেশ ভুটান বৈদেশিক মুদ্রার জন্য পর্যটনের উপর অনেকাংশে নির্ভরশীল।

এদিকে সিকিম থেকে ভারতের জয়গাঁ সীমান্ত পেরিয়ে ভুটানের ফুন্টশোলিংয়ে প্রবেশ করা দুই জার্মান নাগরিকের দেহে করোনাভাইরাসের প্রাথমিক লক্ষণ দেখা গিয়েছে। তাঁরা ও চার ভারতীয় সহযাত্রীকে ফুন্টশোলিং হাসপাতালেই রাখা হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!