ভারতে প্রাচীন মসজিদে অবাধ প্রবেশ হিন্দু, খ্রিস্টান, শিখের!

নাগরিকত্ব আইন নিয়ে যখন সারা ভারত প্রতিবাদে উত্তাল, সরকার যখন ধর্মীয় মেরুকরণের অভিযোগে বিদ্ধ, তখনই বেঙ্গালুরুর ১৭০ বছরের প্রাচীন একটি মসজিদে অবাধে প্রবেশ করলেন হিন্দু, খ্রিস্টান, শিখ–সমস্ত ধর্মের শতাধিক মানুষ! বেঙ্গালুরুর এই ঘটনায় বিস্মিত ও মুগ্ধ ভারতবাসী।

সব ধর্মের মানুষের জন্য প্রবেশের অনুমতি দিয়ে দেশবাসীর মন জয় করে নিল প্রাচীন মসজিদটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ রহমত গ্রুপ। অবাক বিষয় মসজিদের নাম আবার মোদী মসজিদ।

মসজিদ কর্তৃপক্ষ জানিেছেন, দেশের এই কঠিন সময়ে সম্প্রীতির বার্তা দিতেই এই সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। এমনিতে মসজিদে বিধর্মী মানুষদের ঢোকা নিয়ে নানা রকম নীতি-আচার রয়েছে। কিন্তু সেই সবের ঊর্ধ্বে মানবধর্ম প্রতিষ্ঠা করতেই তাঁদের এই উদ্যোগ বলে জানিয়েছেন তাঁরা।

Travelion – Mobile

রহমত গ্রুপের এই উদ্যোগের পরেই রবিবার প্রায় ৪০০ জনের বেশি অমুসলিম সম্প্রদায়ের মানুষ প্রবেশ করেন ১৭০ বছরের পুরনো এই মসজিদে। বিভিন্ন ধর্মের এবং ছাত্র, শিক্ষক, শ্রমিক, মজুর, থেকে শুরু করে বিভিন্ন পেশার মানুষেরা এদিন উপস্থিত ছিলেন মসজিদে।

তবে সব ধর্মের মানুষকে প্রবেশাধিকার দিলেও, এ নিয়ে যাতে অন্য কোনও রকম বিতর্ক না হয়, সে জন্য উদ্যোক্তাদের তরফ থেকে নাগরিকত্ব আইন নিয়ে কোনও রকম রাজনৈতিক আলোচনার উপর জারি করা হয় নিষেধাজ্ঞা।

রহমত গ্রুপের এক প্রতিনিধি জানান, যে এই উদ্যোগের সঙ্গে রাজনীতির কোনও যোগ নেই। তাঁর কথায়, “এই অনুষ্ঠানটি সম্পূর্ণই অরাজনৈতিক। মুসলিম ধর্ম এবং মসজিদ সম্পর্কে অনেকেরই অনেক ভ্রান্ত ধারণা আছে।

মসজিদের ভিতরে কী জন্য মানুষ আসেন, তাও অনেকের কাছে স্পষ্ট নয়। তাই আমরা অমুসলিম মানুষকে মুসলিম ধর্ম ও মসজিদের আচারানুষ্ঠান সম্বন্ধে অবগত করার জন্যই এই উদ্যোগ নিয়েছিলাম।”

জানা গেছে, গত বছর সেপ্টেম্বর মাসে মসজিদের ভিতরে খ্রিস্টান ধর্মাবলম্বীদের নিয়ে একটি সেমিনার করারও উদ্যোগ নেওয়া হয়েছিল । আগামী দিনে সম্প্রীতির এরকম আরও উদ্যোগ নেওয়ার পরিকল্পনা আছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!