ভারতের আকাশে মিলবে ‘ইন ফ্লাইট ওয়াইফাই’

ভারতের আকাশে ওয়াইফাই-এর মাধ্যমে উড়োজাহাজে বসে ইন্টারনেটে কাজ করতে পারবেন যাত্রীরা। খুব শিগগিরই চালু হতে চলেছে এই পরিষেবা। এটি বিমানযাত্রীদের জন্য খুবই ভাল খবর, কারণ ইন-ফ্লাইট বিনোদন না থাকায় মাঝে মাঝে ২/৩ ঘন্টারও বেশি সময় বিরক্তিকর হয়ে ওঠে।

সোমবার (৩ মার্চ) ভারতীয় বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রণালয় বিমান সংস্থাগুলির ‘ইনফ্লাইট ওয়াইফাই’ সার্ভিসের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। তার আগে ২১ ফেব্রূয়ারি নোটিফিকেশন দিয়ে এই বিষয়টি জানানো হয়েছিল।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, ভারতের আকাশে যাত্রীদের ওয়াইফাই-এর সুবিধে নিয়ে আসার চাহিদা ছিল অনেকদিনের। ২০১৮ সালে ভারতের আকাশসীমাতে ইন ফ্লাইট পরিষেবায় ইন্টারনেট এবং মোবাইল ব্যবহারের অনুমতি দেওয়া উচিত বলে সুপারিশ করেছিল ভারতীয় টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ।

Travelion – Mobile

ভারতের আকাশে মিলবে ইন ফ্লাইট ওয়াইফাই পরিষেবা । অবশেষে তা পুরণ করল বিমান পরিবহণ মন্ত্রণালয়।

এর ফলে ভারতীয় বিমান সংস্থাগুলি ফ্লাইটে যাতায়াতকারীরা এখন ওয়াইফাই-এর মাধ্যমে ল্যাপটপ, স্মার্টফোন, ট্যাবলেট, স্মার্টওয়াচ, ই-রিডারের ফ্লাইট মোড অন করে ওয়াইফাই ব্যবহার করতে পারবেন ।

উড়ালকালীন যাত্রীদের ওয়াইফাই-এর অনুমোদন দেবেন ফ্লাইটের পাইলট-ইন-কম্যান্ড।

এই সুবিধার জন্য সংশ্লিষ্ট বিমানসংস্থাগুলোকে ভারতের বেসামরিক বিমান পরিবহন সংস্থারকাছ থেকে সার্টিফিকেট সংগ্রহ করতে হবে।

যেহেতু দেশীয় ফ্লাইটগুলিতে বোর্ডে ওয়াই-ফাই সুবিধার অনুমতি ছিল না, তাই এতদিন বিদেশী বিমান সংস্থাগুলিকে ভারতীয় আকাশসীমায় প্রবেশ করার পর ‘ইনফ্লাইট ওয়াইফাই সংযোগ’ বন্ধ করে দিতে হত। এখন আন্তর্জাতিক বিমানসংস্থাগুলোও ভারতীয় আকাশসীমাতেও ইন্টারনেট পরিষেবা দিতে পারবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!