ফুঁসছে ঘূর্ণিঝড় ‘মহা’; ভারত বিপদে, ওমান এখনও নিরাপদে

মাসকট: সাগরে ফুঁসছে ভয়াবহ সাইক্লোন ‘মহা’। পশ্চিম থেকে উত্তর-পশ্চিমে দিকে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড়টি। ভারতের গুজরাট ও মহারাষ্ট্র উপকূলকে ভাসাতে পারে আরব সাগরে সৃষ্ট শক্তিশালী এই ঘূর্ণিঝড়।

‘মহা’ বর্তমানে ভারতের গুজরাট উপকূল থেকে ৪০০ থেকে ৪৫০ কিলোমিটার দূরে এবং ওমানের রাস মাদ্রাকা উপকূল থেকে প্রায় ৮৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে।

ভারতের আবহাওয়া দপ্তরের সূত্রে জানানো হয়েছে, শক্তি বাড়িয়ে প্রায় ২০০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে ‘মহা’। সেই কারণে আগাম সতর্কবার্তা জারি করা হয়েছে।

Travelion – Mobile

ওমানের ন্যাশনাল মাল্টি হ্যাজার্ডস আর্লি ওয়ার্নিং সেন্টার (ওমান মেটেরোলজিতে) সবশেষ আবহাওয়া বার্তায় বলেছে, ‘মহা’ ক্যাটাগরি ১ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। পরবর্তী চার দিনের মধ্যে সুলতানাতে সরাসরি প্রভাব ফেলবে না।

ভয়ংকর রূপ নিয়ে ‘মহা’ ভারতের গুজরাট উপকূলে আঘাত হানতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। এরমধ্যেই গুজরাত-মহারাষ্ট্রসহ উত্তর-পশ্চিম উপকূলে দাপট শুরু হয় গেছে। শুক্রবার থেকে ভারী বৃষ্টি চলছে লাক্ষাদ্বীপে। কেরালার উপকূলবর্তী এলাকাতেও দুর্যোগ হয়েছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, মুহূর্তে গতি বাড়িয়ে ঢুকে পড়তে পারে গুজরাত উপকূলে। তছনছ করে দিতে পারে উপকূলবর্তী অঞ্চল। তাই প্রথম থেকেই সতর্ক প্রশাসন। গুজরাটেই শুধু নয়, মহারাষ্ট্রসহ ভারতের গোটা পশ্চিম উপকূলেই সতর্কবার্তা জারি হয়েছে।

কেরালা থেকে শুরু করে কর্ণাটক, তামিলনাড়ু, মহারাষ্ট্র, গুজরাতের প্রশাসন তটস্থ ‘মহা’র মোকাবিলায়। নৌসেনা থেকে শুরু করে বায়ুসেনা, উপকূল রক্ষীবাহিনী, জাতীয় বিপর্যয় মোকাবিলা দল প্রস্তুত রাখা হয়েছে। উপকূলবর্তী অঞ্চল ফাঁকা করে দেওয়া হয়েছে।

ওমান মেটেরোলজি বলছে, গ্রীষ্মমন্ডলীয় ঝড় উত্তর/উত্তর-পশ্চিম দিকে আরব সাগরের কেন্দ্রের দিকে এগিয়ে চলেছে। এটি ওমান উপকূলের নিকটতম স্থান (রাস মাদ্রাকা) থেকে প্রায় ৮৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে এবং কেন্দ্রের চারপাশে বাতাসের গতি ৬৫ নটস। উত্তর ও দক্ষিণ শারিকিয়া প্রদেশসহ ওমান সাগরের উপকূলীয় এলাকাগুলোতে সক্রিয় মেঘ গঠনের খবর পাওয়া গেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!