প্যান্ডোরা পেপারসে ইমরান খানের মন্ত্রীসহ ঘনিষ্ঠদের নাম

বিশ্বজুড়ে সাড়া ফেলেছে ‘প্যান্ডোরা পেপারস’। কর স্বর্গ হিসেবে পরিচিত বিভিন্ন দেশ ও অঞ্চলের অফশোর কোম্পানিতে প্রভাবশালী ব্যক্তিদের অর্থ ও গোপন লেনদেনের তথ্য ফাঁস করা হয়েছে প্যান্ডোরা পেপারসের নথিতে। অনেক বিশ্বনেতা, সেলিব্রেটি ব্যক্তির নামও উঠে এসেছে তালিকায়। অনুসন্ধানী সাংবাদিকদের আন্তর্জাতিক সংস্থা আইসিআইজে ‘প্যান্ডোরা পেপারস’ নামের এই গোপন নথি প্রকাশ করেছে।

বিশ্বব্যাপী আর্থিক অনিয়মের চিত্র তুলে ধরা ‘প্যান্ডোরা পেপার্স’-এ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কয়েকজন মন্ত্রী ও তাদের পরিবারের সদস্যদের নাম রয়েছে । আজ সোমবার পাকিস্তানের দ্য ডন পত্রিকার অনলাইনের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। সদ্য ফাঁস হওয়া প্যান্ডোরা পেপারসে ৭০০ জনের বেশি পাকিস্তানির নাম এসেছে।

করস্বর্গ হিসেবে পরিচিত দেশ-অঞ্চলের কোম্পানিতে বিভিন্ন দেশের প্রভাবশালী ব্যক্তিরা যে অর্থ রেখেছেন, গোপন লেনদেন করেছেন, তার তথ্য ফাঁস হয়েছে। এর নাম দেওয়া হয়েছে প্যান্ডোরা পেপারস। গার্ডিয়ান, বিবিসিসহ কয়েকটি সংবাদমাধ্যম ওই সব কোম্পানির ১ কোটি ১৯ লাখ নথি বিশ্লেষণ করে এসব তথ্য প্রকাশ করেছে।

প্রতিবেদন অনুযায়ী, ফাঁস হওয়া নথি থেকে জানা যায়, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরানের ঘনিষ্ঠ বৃত্তের গুরুত্বপূর্ণ সদস্যরা গোপনে অফশোর কোম্পানিতে বিনিয়োগ করেছেন। তাঁদের মধ্যে মন্ত্রিসভার সদস্য, তাঁদের পরিবারের সদস্য ও প্রধান আর্থিক পৃষ্ঠপোষকেরা আছেন।

Travelion – Mobile

প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী ইমরান খান নতুন পাকিস্তানের প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু তাঁর ঘনিষ্ঠ বৃত্তের সদস্যরা গোপনে লাখ লাখ ডলার অফশোর কোম্পানিতে বিনিয়োগ করেছেন।

প্যান্ডোরা পেপারসে পাকিস্তানের যেসব ব্যক্তির নাম এসেছে, তাঁদের মধ্যে রয়েছেন দেশটির অর্থমন্ত্রী শওকত তারিন ও তাঁর পরিবারের সদস্যা, সিনেটর ফয়সাল ওয়াদা, পিএমএল-কিউ নেতা চৌধুরী মনিস এলাহি, পিপিপির শারজিল মেমন, শিল্প ও উৎপাদনমন্ত্রী খোশরো বখতিয়ারের পরিবার, পিটিআই নেতা আবদুল আলিম খান প্রমুখ।

পাকিস্তানের সামরিক নেতাদের নামও প্যান্ডোরা পেপারসে এসেছে। প্রতিবেদনে বলা হয়, ইমরান খান নিজে কোনো অফশোর কোম্পানির মালিক—এমন ইঙ্গিত নথিতে নেই।

পাকিস্তানের অর্থমন্ত্রী শওকত তারিন ও তাঁর পরিবারের সদস্যরা চারটি অফশোর কোম্পানির মালিক বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

ইমরান খানের সাবেক অর্থ ও রাজস্ববিষয়ক উপদেষ্টা ওয়াকার মাসুদ খানের ছেলের নামও নথিতে আছে।

পাকিস্তানের ক্ষমতাসীন পিটিআই দলের শীর্ষস্থানীয় দাতা আরিফ নকভির নাম প্যান্ডোরা পেপারসে রয়েছে। তাঁর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রেও প্রতারণার অভিযোগ আছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!