অভিবাসনের ক্ষেত্রে উন্মুক্ততার মাত্রা বেড়েছে পর্তুগিজদের

এমন এক সময়ে যখন পর্তুগালসহ ইউরোপের অনেক দেশে উগ্র ডানপন্থী দলগুলো বৃদ্ধি পাচ্ছে, ২০২২ সালে ইউরোপে অভিবাসীদের গ্রহণযোগ্যতা উন্নত হয়েছে, ২০ বছর আগে করা একই সমীক্ষার তুলনায়।

ইউরোপীয় সামাজিক জরিপ (ESS)-এর গবেষণায় প্রকাশ করা হয়েছে যে, অভিবাসনের ক্ষেত্রে পর্তুগিজদের উন্মুক্ততার মাত্রা বেড়েছে, কারণ তারা এই ক্ষেত্রে সবচেয়ে সহনশীল ব্যক্তিদের একজন।

ইএসএস, যা বিভিন্ন ইউরোপীয় বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একত্রিত করে, এখন তার দশম রাউন্ডে রয়েছে এবং ৩১ টি ইউরোপীয় দেশে প্রায় ৬০ হাজার উত্তরদাতাকে কভার করে।

পর্তুগিজ সাপ্তাহিক পত্রিকা এক্সপ্রেসোর মতে, পর্তুগাল হল সেই দেশগুলির মধ্যে একটি যেখানে উত্তরদাতারা অভিবাসীদের জন্য সর্বাধিক উন্মুক্ততা নিবন্ধন করে এবং যেখানে এই প্রবণতা সহস্রাব্দের শুরু থেকে বৃদ্ধি পেয়েছে, “যুক্তরাজ্য,স্পেন এবং নরওয়ের সাথে”।

Travelion – Mobile

২০২২ সালে,যখন সমীক্ষা চালানো হয়েছিল,তখন যুক্তরাজ্যে বিদেশীদের জন্য উচ্চ স্তরের উন্মুক্ততা ছিল, যদিও রক্ষণশীল সরকারের রাজনৈতিক সিদ্ধান্তগুলি অভিবাসীদের ব্রিটেনে প্রবেশ করা আরও কঠিন করার লক্ষ্যে ক্রমবর্ধমানভাবে লক্ষ্য করা যাচ্ছে।

অন্যদিকে, গ্রিস এবং হাঙ্গেরির মতো দেশগুলিতে, সেইসাথে চেকিয়াতে অভিবাসী বিরোধী অনুভূতি বৃদ্ধি পেয়েছে, যেখানে২০০২ সাল থেকে একই সময়ে অভিবাসনের বিরোধিতা সবচেয়ে বেশি বেড়েছে৷

লেরিয়া,পর্তুগাল
লেরিয়া,পর্তুগাল

গবেষণার আরেকটি উপসংহার হল যে, প্রত্যাখ্যানের অনুভূতি ধনী দেশগুলির তুলনায় দরিদ্র দেশগুলিতে বেশি তাৎপর্যপূর্ণ। ফলাফল “ইঙ্গিত করে যে আরও আর্থ-সামাজিকভাবে উন্নত দেশগুলি সেই সমস্ত দেশগুলির প্রবণতা রয়েছে যেখানে লোকেরা অভিবাসনের বিরুদ্ধে কম”।

প্রতিবেদনে ইউরোপে পরিচালিত অন্যান্য গবেষণার উল্লেখ করা হয়েছে যা “ইতিমধ্যেই দেখিয়েছে যে অভিবাসীদের প্রবাহ বৃদ্ধি অভিবাসনের প্রতি মনোভাবের উপর কোন উল্লেখযোগ্য প্রভাব ফেলে না”।

ভরসা
অভিবাসীদের একটি “সাংস্কৃতিক হুমকি” হিসাবে বিবেচনা করে, সমীক্ষা প্রকাশ করে যে, পর্তুগালের সহনশীলতা উন্নত হয়েছে। যদি ২০০২ সালে পর্তুগিজ জরিপটি অভিবাসনের সাংস্কৃতিক হুমকিকে ৬ লেভেলে রাখে, তবে এটি এখন ৫-এর নিচে নেমে গেছে। অভিবাসন দ্বারা সবচেয়ে বেশি হুমকি বোধ করা ব্যক্তিদের র‍্যাঙ্কিং আবার, চেক, হাঙ্গেরিয়ান এবং গ্রীক, সবাই কাছাকাছি ১০ এর মধ্যে ৭ লেভেল।

“নিম্ন স্তরের আন্তঃব্যক্তিক বিশ্বাস পর্তুগালে বসবাসকারী জনসংখ্যার একটি বৈশিষ্ট্য। এই প্রোফাইলটি ২০০২ এবং ২০২২ উভয় ক্ষেত্রেই পাওয়া যায়, পর্তুগাল স্কেল এবং ইউরোপীয় গড় মূল্যের চেয়ে কম মানসহ দেশগুলির গ্রুপে রয়েছে,” গবেষণা বলছে।

অধ্যয়ন করা ৩১টি দেশের মধ্যে শুধুমাত্র পোল্যান্ড, স্লোভাকিয়া, ক্রোয়েশিয়া, বুলগেরিয়া এবং সার্বিয়া পর্তুগালের চেয়ে কম স্কোর করেছে। আন্তঃব্যক্তিক বিশ্বাস সূচকে পর্তুগাল স্কোর ৪.৫, যেখানে লোকেরা একে অপরকে সবচেয়ে বেশি বিশ্বাস করে সেগুলি হল সুইডেন (৬.৭) এবং ফিনল্যান্ড (৬.৮)৷

পর্তুগালের রাজধানী লিসবন। ছবি : সংগৃহীত
পর্তুগালের রাজধানী লিসবন। ছবি : সংগৃহীত

রাজনীতি ও গণতন্ত্র
এক্সপ্রেসোর মতে, পর্তুগিজরা পুলিশকে ১০ টির মধ্যে ৬ এর গড় ভরসা রেটিং দিয়েছে, কিন্তু বিচার ব্যবস্থার উপর আস্থা “২০০২ সালের তুলনায় এখন কম, এবং যে দেশগুলিতে সমীক্ষা চালানো হয়েছিল তাদের গড় থেকে বেশ নীচে” আউট ২০০২ সালে, বিচার ব্যবস্থার ট্রাস্ট রেটিং ছিল ৫.৫ এবং এখন তা ৪-এ নেমে এসেছে।

২০২২ সালে, “রাজনীতিবিদ এবং রাজনৈতিক দলগুলি সেই গোষ্ঠী হিসেবে চলতে থাকে যেগুলির প্রতি আস্থার সর্বনিম্ন মানগুলি দায়ী করা হয়”, যখন “পুলিশ পর্তুগাল এবং সমস্ত দেশে উভয়ই সবচেয়ে বিশ্বস্ত প্রতিষ্ঠান, এবং এটি একমাত্র জাতীয় প্রতিষ্ঠান যা দেখেছে গত দুই দশকে আস্থার যথেষ্ট বৃদ্ধি”।

প্রতিবেদন অনুসারে, “আদালতে আইনের সামনে সমতা” এলে “পর্তুগিজ গণতন্ত্রকে বিশেষভাবে খারাপভাবে পারফরম্যান্স হিসেবে দেখা হয়”। “আদালত সকলের সাথে একই আচরণ করে” এই ধারণা গত ২০ বছরে আরও খারাপ হয়েছে। এবং “আয় বৈষম্য কমানোর জন্য সরকার ব্যবস্থা নেয়” বা “দারিদ্র্য থেকে নাগরিকদের রক্ষা করে” এই ধারণাটি উন্নত হয়নি, যদিও এই দুই দশকে বিভিন্ন সামাজিক সুবিধা তৈরি এবং বিকাশ করা হয়েছে।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!