মাস্কাট বিমানবন্দরে ই-গেট বন্ধ, যাত্রীদের দীর্ঘ লাইন

দক্ষ অপারেশনের জন্য পরিচিত, ওমানের মাস্কাট আন্তর্জাতিক বিমানবন্দর বর্তমানে যাত্রী ব্যবস্থাপনার চ্যালেঞ্জ মোকাবেলা করছে। বিমানবন্দরটির ই-গেটগুলি কাজ না করার ফলে ইমিগ্রেশন কাউন্টারগুলিতে আগত যাত্রীদের দীর্ঘ লাইন পড়ছে, যা কয়েক ঘন্টা পর্যন্ত প্রসারিত হচ্ছে। অভিবাসন প্রক্রিয়া, একসময় যা দ্রুত এবং নির্বিঘ্ন হতো, এখন অপ্রয়োজনীয় বিলম্ব এবং চাপ, যাত্রীদের জন্য বিলম্ব এবং অস্বস্তির কারণ হচ্ছে।

দীর্ঘ লাইনের জন্য প্রাথমিকভাবে অকার্যকর ই গেটগুলি বলে মনে হচ্ছে, যা মুখ-শনাক্তযোগ্য ই-গেট স্থাপনের অংশ হিসেবে কিছু সময়ের জন্য বন্ধ রাখা হয়েছে৷ এটি আগত যাত্রীদের প্রক্রিয়াকরণ উল্লেখযোগ্যভাবে ধীর করেছে। অতিরিক্তভাবে, মহিলা, প্রবীণ নাগরিক এবং পরিবারের জন্য বরাদ্ধ কাউন্টারের অনুপস্থিতি পরিস্থিতিকে আরও বাড়িয়ে তোলে, যার ফলে সমস্ত যাত্রীর জন্য অপেক্ষার সময় দীর্ঘ হচ্ছে। কয়েকদিন ধরেই দীর্ঘ লাইন পড়েছে।

মাস্কাট ডেইলির প্রতিবেদনে বলা হয়, অনেক যাত্রী বিমানবন্দরের বর্তমান অবস্থা নিয়ে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক একজন প্রবাসী পাকিস্তানি যাত্রী, দীর্ঘ অপেক্ষার জন্য হতাশা প্রকাশ করেছেন,বিশেষ করে দীর্ঘ ফ্লাইট ভ্রমণ সহ্য করার পরে।

Travelion – Mobile

“আমাকে বলা হয়েছিল যে ১০টিরও বেশি ফ্লাইট কয়েক মিনিটের মধ্যে অবতরণ করেছে, যার ফলে এই পরিস্থিতি তৈরি হয়েছে। আমি দুই ঘন্টার জন্য লাইনে ছিলাম এবং লাইনগুলি খুব কমই নড়াচড়া করে। অভিবাসন প্রক্রিয়া আরও দ্রুত হওয়া দরকার। দীর্ঘ যাত্রার পর যাত্রীদের এটাই কি প্রাপ্য?

বিমানবন্দরের প্রস্থান এলাকা এই চ্যালেঞ্জগুলিকে প্রতিফলিত করে, যেখানে ভিড় কাউন্টার এবং অ-কার্যকর ই-গেটগুলি ভ্রমণকারীদের যাত্রার ধীরগতির দিকে নিয়ে যায়। একজন মিশরীয় ভ্রমণকারী তার ছুটির শুরুতে বিলম্বে হতাশ হয়ে পড়েছিলেন। “আমি ভাবছি কেন ই-গেট কাজ করছে না!”

প্রবাসী বাংলাদেশি যাত্রী মো. আলমের মতে, বিকল্প হিসেবে ১০ ওমানি রিয়াল ফি দিয়ে ফাস্ট-ট্র্যাক পরিষেবায় দ্রুত অভিবাসন প্রক্রিয়া শেষ করা যায় , তবে এটি প্রত্যেকের জন্য, বিশেষ করে বাজেট ভ্রমণকারী ব্যক্তি ও পরিবারের জন্য কার্যকর সমাধান নয়।

মাস্কাট আন্তর্জাতিক বিমানবন্দর, ওমান
মাস্কাট আন্তর্জাতিক বিমানবন্দর, ওমান

আবার, সামর্থ্যবান যারা ফাস্ট-ট্র্যাক পরিষেবা বেছে নিয়েছেন তারাও বিলম্বের কথা জানিয়েছেন। প্রবাসী ভারতীয় যাত্রী ভেঙ্কটেশ ১০ ওমানি রিয়াল ফাস্ট-ট্র্যাক পরিষেবা নেওয়া সত্ত্বেও যথেষ্ট সময় অপেক্ষায় থাকার অভিজ্ঞতা হয় তার।

সোমবার সকাল ৩টায় মাস্কাট বিমানবন্দরে পৌঁছানোর অভিজ্ঞতার কথা তুলে ধরতে গিয়ে ভেঙ্কটেশ বলেন “আমি চেন্নাই থেকে উড়ে এসেছিলাম এবং ইমিগ্রেশনে দীর্ঘ ধীরগতির সারি দেখেছি। এটা ক্লান্তিকর ছিল; তাই আমি দ্রুত পথ বেছে নিলাম। কিন্তু ১০ রিয়াল দেওয়ার পরেও, আমাকে ৩০ মিনিট অপেক্ষা করতে হয়েছিল। একটি মাত্র ফাস্ট ট্র্যাক কাউন্টার ছিল। যাত্রীদের পীড়াপীড়িতে, অবশেষে দুটি কাউন্টার খোলা হয়েছিল” ।

পরিস্থিতি দেখে বিমানবন্দর কর্তৃপক্ষ অন্যান্য দেশের যাত্রীদের জন্য জিসিসি/ওমানি কাউন্টার খুলে দিয়েছে।

এদিকে বিমানবন্দর সূত্রে জানা গেছে,

নতুন ই-গেট মেশিন
নতুন ই-গেট মেশিন
শীঘ্রই আসবে এবং এর ফলে ইমিগ্রেশনে দীর্ঘ লাইনের সমস্যার সমাধান হবে। জানা গেছে, ফেসিয়াল রিকগনিশনসহ নতুন ই-গেট বসানো হবে। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে শীঘ্রই এই ব্যবস্থা কার্যকর করা হবে।
নতুন ব্যবস্থা স্থানীয় এবং বিদেশী উভয়কেই নতুন গেট ব্যবহার করে তাদের পাসপোর্ট না দেখিয়ে ওমানে প্রবেশের অনুমতি দেবে। যারা ভিজিটর ভিসায় ওমানে আসবেন তাদের আগের মতই পদ্ধতি থাকবে।

পুরাতন বিমানবন্দরে ২০০৮ সালে প্রথম ই-গেট খোলা হয়। ওমানে আসা এবং ওমানের বাইরে যাওয়া যাত্রীরা আইডি কার্ড বা রেসিডেন্ট কার্ড ব্যবহার করতে পারে। ই-গেট প্রবর্তনের ফলে, ভ্রমণ অনেক সহজ হয়ে ওঠে এবং পাসপোর্টে ভিসার স্ট্যাম্প লাগানোর জন্য দীর্ঘ সময় অপেক্ষা না করে সহজেই গেট দিয়ে ওমানে প্রবেশ বা প্রস্থান করতে পারে।
সূত্র :মাস্কাট ডেইলি, ওমান অবজারভার,

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!