পর্তুগালে অসহায় অভিবাসীদের জন্য ব্যতিক্রমী মানবিক উদ্যোগ

করোনা মহামারিতে পর্তুগালের কর্মহীন হয়ে পড়েছে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের হাজারো অভিবাসী। অসহায় ও অস্বচ্ছল এই সব অভিবাসীদের পাশে দাঁড়াতে ব্যতিক্রমী এক উদ্যোগ নিলেন প্রবাসী বাংলাদেশি সমাজকর্মী ও লেখক মোহাম্মদ শাহজাহান। মসজিদে চালু করেছেন ‘হেল্প পয়েন্ট’ যেখানে স্বচ্ছল প্রবাসীরা রেখে যাবেন তাদের ব্যবহৃত পুরোনো কাপড় আর অসহায় অভিবাসীরা নিয়ে যাবেন প্রয়োজনের কাপড়টি ।

শনিবার (২২ মে) রাজধানী লিসবন বায়তুল মোকাররম ইসলামিক সেন্টারের সহযোগিতায় মসজিদের বারান্দায় এই কার্যক্রম শুরু করা হয়। উদ্বোধন করেন বায়তুল মোকাররম বাংলাদেশ ইসলামিক সেন্টারের সভাপতি রানা তসলিম উদ্দিন ও মসজিদের ইমাম অধ্যাপক মাওলানা আবু সাঈদ।

মাগরিরের নামাজ শেষে মুসল্লিদের উপস্থিতিতে নানা বয়সের মানুষের অব্যবহৃত বা ব্যবহৃত (পরিচ্ছন্ন ও ব্যবহারযোগ্য) পোশাক সামগ্রী নিয়ে এই মহতী উদ্যোগে শরীক হন।

Travelion – Mobile

এ কার্যক্রমের নিয়ে উদ্যোক্তা মোহাম্মদ শাহজহান বলেন, “কমিউনিটির নানা বিষয় নিয়ে লেখালেখির কারণে প্রতিনিয়তই অভিবাসীদের দুঃখ-দুর্দশার গল্প শুনতে পাই। সেই আলোকে তাদের প্রয়োজনের কথা বিবেচনা করে তাদের পাশে দাঁড়ানোর জন্য আমার এই চেষ্টা।

পর্তুগালে অসহায় বাংলাদেশিসহ অভিবাসীদের জন্য মানবিক সহায়তার ব্যতিক্রমী উদ্যোগ ‘হেল্প পয়েন্ট’
পর্তুগালে অসহায় বাংলাদেশিসহ অভিবাসীদের জন্য মানবিক সহায়তার ব্যতিক্রমী উদ্যোগ ‘হেল্প পয়েন্ট’

ইসলাম ধর্মের রীতি অনুযায়ী এই উদ্যোগ মিতব্যয়িতার অংশ উল্লেখ করে তিনি বরেন, আমাদের অপ্রয়োজনীয় জিনিসটি ফেলে না রেখে অথবা ধ্বংস না করে যদি এটি অপরের কাজে আসে তাহলে তা এক প্রকার দান হিসেবে গ্রহণযোগ্য হবে। সেই সাথে আমাদের মধ্যে ভাতৃত্বের সম্পর্ক আরও সুদৃঢ় হবে, যা দুনিয়া এবং আখেরাতের জন্য সুফল বয়ে আনবে।

তিনি জানান, মুসুল্লী ছাড়াও যে কোন হৃদয়বান মানুষ তাদের অপ্রয়োজনীয়, অব্যবহৃত পরিচ্ছন্ন ব্যবহারযোগ্য পোশাকগুলো হেল্প পয়েন্টে রেখে যেতে পারবেন। যেকোন অসহায় ব্যক্তি চাইলে এখান থেকে তার পছন্দের এবং ব্যবহৃত কোন পোশাক থাকলে বিনামূল্যে নিয়ে যেতে পারবেন।

উদ্বোধনের সময় বাংলাদেশ ইসলামি সেন্টারের সভাপতি রানা তসলিম উদ্দিন এবং বায়তুল মোকারম মসজিদ লিসবনের ইমাম অধ্যাপক আবু সাঈদ “হেল্প পয়েন্ট” কার্যক্রমের প্রশংসা করেন এবং পাশে থাকার আশ্বাস দেন। সেই সাথে তারা এমন আয়োজনে সমাজের সকল স্বচ্ছল ব্যক্তিদের এগিয়ে আসার আহবান জানান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!