নিউইয়র্কে পাঁচ দিনব্যাপী বাংলা বইমেলা শুরু

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মুক্তধারা ফাউন্ডেশনের উদ্যোগে পাঁচ দিনব্যাপী বাংলা বইমেলা শুরু হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৮ অক্টোবর) সন্ধ্যায় নিউইয়র্কের লাগোর্ডিয়া ম্যারিয়ট হোটেলের বলরুমে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে মেলার উদ্বোধন করা হয়।

করোনা মহামারির কারণে গত বছর বইমেলা সরাসরি অনুষ্ঠিত না হওয়ায় এবার বইমেলার ৩০তম আসরে পাঠক, প্রকাশক ও লেখকদের মেলা বসবে বলে আশা করা যাচ্ছে।

ভিডিওবার্তার মাধ্যমে ৩০তম এই মেলার উদ্বোধন করেন কবি আসাদ চৌধুরী। অনুষ্ঠানে অতিথি হিসেবে সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সংস্থার নির্বাহী মনিরুল হক বক্তব্য দেন । স্বাগত বক্তব্য দেন এবারের মেলার আহ্বায়ক ড. নুরুন নবী।

Travelion – Mobile

অনুষ্ঠানে ৩০ জন বিশিষ্ট ব্যক্তিকে সম্মাননা জানানো হয়। তারা আলোর প্রদীপ হাতে নিয়ে মেলার উদ্বোধনী পর্বে অংশ নেন।

এ ছাড়া উদ্বোধনী পর্বে ছিল ‘গৌরবের পঞ্চাশ বছর’ শীর্ষক সেমিনার।

মেলায় মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার দেওয়া হয় পশ্চিমবঙ্গের কথাসাহিত্যিক সমরেশ মজুমদারকে। মেলার ৩০ বছরে বিশেষ সম্মাননা দেওয়া হয় মুক্তধারার প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহা, সাংবাদিক নিনি ওয়াহেদ ও উদ্যোক্তা মোহাম্মদ আলীকে।

সাংস্কৃতিক পর্বে সঙ্গীত পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্রনাথ রায়, কাদেরী কিবরিয়া ও শহীদ হাসান। ঢাকা থেকে এসে মেলায় গান গেয়েছেন নবনীতা চৌধুরী।

এবারের মেলায় অংশ নিয়েছেন ঢাকার বেশ কয়েকটি প্রকাশনা সংস্থা। বই প্রদর্শন ও বিক্রি ছাড়াও মেলায় থাকছে সাহিত্য আড্ডা, কবিতা পাঠ, সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী।

বাকি দিনগুলোতে মেলা বসবে জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে। বিকেল ৪টা থেকে মেলা শুরু হয়ে শেষ হবে রাত ১০টায়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!