পর্তুগালে ভালবাসায় সিক্ত হলেন প্রথম বাংলাদেশি সিটি কাউন্সিলর কাজল

পর্তুগালের বন্দর, বাণিজ্যিক ও পর্যটন নগরী পোর্তোর সদ্য অনুষ্ঠিত সিটি করপোরেশন নির্বাচনে বনফিম জুন্তার অ্যাসেম্বলি সদস্য (কাউন্সিলর) হিসেবে নির্বাচিত প্রবাসী বাংলাদেশি শাহ আলম কাজলকে সংবর্ধনা দেওয়া হয়েছে।

গত ২৬ সেপ্টেম্বর পর্তুগালে একযোগে সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। শাহ আলম কাজল পর্তুগালের বন্দরনগরী পোর্তোর সিটি নির্বাচনে বনফিন ফ্রেগজিয়ার অ্যাসেম্বলি প্যানেলে ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টির পক্ষ হয়ে প্রতিদ্বন্দ্বিতা করে জয়লাভ করেন।

প্রথম প্রবাসী বাংলাদেশি হিসেবে নির্বাচনে জয়লাভ করায় পোর্তোর সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে তাকে সংবর্ধনা দেওয়া হয়। শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় পোর্তোর এক অডিটোরিয়ামে সেখানে বসবাসরত সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে তার সংবর্ধনার আয়োজন করা হয়।

Travelion – Mobile

পর্তুগিজ জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, বাংলাদেশি কুটনৈতিক, কমিউনিটি সংগঠক, সমাজসেবী, ব্যবসায়ী আর সাধারণ প্রবাসী- সংবর্ধনা অনুষ্ঠনে সবার ভালবাসায় সিক্ত হন শাহ আলম কাজল।

কফিলউদ্দিন শাকিলের উপস্থাপনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পর্তুগালের সাবেক মন্ত্রী বর্তমান ইউরোপ ইউনিয়নের সংসদ সদস্য ম্যানুয়াল পিজারো, পর্তুগালের সংসদ সদস্য টিয়াগো বারবোসা রিবেইরো, বাংলাদেশ দূতাবাস লিসবনের দ্বিতীয় সচিব আবদুল্লাহ আল রাজি, কাউন্সিলর ও জুন্টা ফ্রেগেজিয়া দ্যা বনফিমের সোশ্যালিষ্ট পার্টির দলীয় প্রধান হুগো জিলভাইয়া, মোশাররফ হোসেন কিরন, উপদেষ্টা বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো, আবদুল আলীম সাধারণ সম্পাদক বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো, পোর্তোর কমিউনিটি ব্যক্তিত্ব তাজুল ইসলাম, শরিফুল জামান খোকন, মোহাম্মদ সালাউদ্দিন, মনির হোসেন, মো. আজাদসহ পোর্তোর সোশ্যালিস্ট পার্টির বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ, পর্তুগীজ ও প্রবাসী বাংলাদেশি ছাড়াও বাংলাদেশ থেকে আগত চিরকুট ব্যান্ড দলের গায়িকা শারমিন সুলতানা সুমি।

পর্তুগালের পের্তো সিটি কর্পোরেশনের নবনির্বাচিত কাউন্সিলর বাংলাদেশি শাহ আলম কাজলকে সংবর্ধনা
পর্তুগালের পের্তো সিটি কর্পোরেশনের নবনির্বাচিত কাউন্সিলর বাংলাদেশি শাহ আলম কাজলকে সংবর্ধনা

সংবর্ধনা অনুষ্ঠানে আসা অতিথিরা পোর্তোর প্রবাসী বাংলাদেশিদের প্রশংসা করে মূলধারায় সঙ্গে প্রবাসী বাংলাদেশিদের আরও বেশি যুক্ত হওয়ার আহ্বান জানান। শাহ আলম কাজল তার শুভেচ্ছা বক্তব্যে পাশে থাকার কারণে পোর্তোর সকল বাংলাদেশিকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সেইসঙ্গে অতীতের মতোই প্রবাসীদের যেকোনো প্রয়োজনে পাশে থাকার এবং পর্তুগালের প্রবাসীদের মূল দাবি ঢাকায় কনসুলেট কিংবা ভিএফএস সার্ভিজ চালু করার বিষয়ে জাতীয় পর্যায়ে তুলে ধরার কথা ব্যক্ত করেন।

শাহ আলম কাজল ২০০৪ সালে পর্তুগালের নাগরিকত্ব পান। প্রবাসী বাংলাদেশিদের সুযোগ সুবিধা আদায়ে এবং বাংলাদেশকে বিদেশের মাটিতে তুলে ধরার জন্য তিনি ২০১১ সালে বর্তমান ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টিতে একজন কর্মী হিসেবে যোগ দেন।

স্থানীয় রাজনীতিতে একজন বিদেশি নাগরিক হিসেবে বিভিন্ন চ্যালেঞ্জ পার করে বর্তমানে পোর্তো মহানগর কার্যকর কমিটির সদস্য এবং বনফিমের ডেপুটি স্পিকার হিসেবে দলের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন তিনি।

শাহ আলম কাজল পরিবার নিয়ে পর্তুগালের পোর্তোয় বসবাস করছেন। তিনি দুই কন্যা এবং একপুত্র সন্তানের জনক।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!