নিউইয়র্কের ম্যানহাটনে প্রবেশ করলেই টোল ১৫ ডলার

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনে প্রবেশ করলে প্রতি গাড়ির জন্য ১৫ ডলার টোল দিতে হবে। আগামী বছরের (২০২৪) মে মাস থেকে এ টোল আদায় শুরু হবে। যুক্তরাষ্ট্রের শহরভিত্তিক এই ধরনের টোল আদায় এটাই হবে প্রথম।

ট্রাফিক মোবাইলিটি রিভিউ বোর্ড (টিএমআরবি) প্রাইভেট কার, পিকআপ ট্রাকস ও এসইউভি গাড়ির জন্য এমন টোল নির্ধারন করেছে। টিএমআরবি এই প্রস্তাব এমটিএ এর কাছে ফাইল করেছে। ৩০ নভেম্বর তা প্রকাশ করা হয়।

মিডটাউন ম্যানহাটনের ৬০ স্ট্রিট (কুইন্স ব্রিজ) থেকে ডাউন টাউনের ব্যাটারি পার্ক পর্যন্ত এই টোলের আওতায় পড়বে। সকাল ৫টা থেকে রাত ৯টা অবধি টোল কার্যকর হবে। অন্য সময় টোল শতকরা ৭৫ ভাগ কম হবে।

Travelion – Mobile

যতবারই ম্যানহাটনের ব্যস্ত এলাকায় প্রবেশ করা হোক না কেন প্রতিদিন একবারই টোল দিতে হবে। হাডসন রিভার ও ইস্ট রিভারের টানেলগুলো দিয়ে যারা ম্যানহাটনে প্রবেশ করবেন তাদের জন্য রয়েছে মূল্য ছাড়। তখন ১৫ ডলারের পরিবর্তে ১০ ডলার চার্জ করা হবে।

ইয়োলো ট্যাক্সি, উবার, লিফটসহ হায়ার ভেহিকেলগুলোকে টোল থেকে রেহাই দেওয়া হয়েছে। তাদের কোন ধরনের টোল প্রদান করতে হবে নাদীর্ঘদিনের টোলের বিরোধী আন্দোলনের ফলেই তারা ছাড় পেলেন। তবে ইয়োলো ট্যাক্সির প্রতি যাত্রীকে ওই এলাকায় গমন করলে বাড়তি ১ ডলার ২৫ সেন্টস গুণতে হবে। আর উবার বা লিফট যাত্রীকে বাড়তি দিতে হবে ২ ডলার ৫০ সেন্টস।

মোটর সাইকেল চালকদের টোল দিতে হবে ৭ ডলার ৫০ সেন্টস। ট্রাকের টোল নির্ধারন করা হয়েছে ২৪ ডলার থেকে ৩৬ ডলার পর্যন্ত। ট্রাকের সাইজের ওপর তা আদায় করা হবে।

নিম্ন আয়ের চালকরা শতকরা ৫০ ভাগ মূল্য ছাড় পাবেন। সাপ্তাহিক ছুটির দিনে টোল কমিয়ে আনা হবে। তবে কত কমবে তা পুনর্বিবেচনা করা হচ্ছে। এফডিআর ড্রাইভ ও ওয়েস্ট সাইড হাইওয়ে দিয়ে গাড়ি চালালে কোন টোল দিতে হবে না।

এমটিএ বাস ও সরকারি যানবাহন এ টোলের আওতামুক্ত থাকবে।

এর আগে ম্যানহাটনের ব্যস্ত রাস্তায় গাড়ি চলাচলে ২৩ ডলার টোল আদায়ের প্রস্তাব করা হয়েছিল। যা জনসাধারনের তীব্র সমালোচনায় পড়ে। ট্যাক্সিও এই টোলের আওতায় ছিল। নিউজার্সির গর্ভনর ফিল মারফি এই প্রস্তাবের বিরুদ্ধে মামলাও করেছিলেন। নতুন এই প্রস্তাব অনেকটা গ্রহনযোগ্য বলে কমিউটার এসোসিয়েশন জানিয়েছে।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!