দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস’ পালিত

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসের আয়োজনে যথাযথ ভাবগাম্ভীর্যের সাথে ‘গণহত্যা দিবস’ পালন করা হয়। কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের প্রেক্ষিতে সামাজিক দূরত্ব কার্যক্রম অব্যাহত থাকার কারণে শুধুমাত্র দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণের অংশগ্রহণে এ দিবসটি উদযাপন করা হয়।

পবিত্র ধর্মগ্রন্থসমূহ হতে পাঠের মাধ্যমে অনুষ্ঠানের সুচনা হয়। অনুষ্ঠানের পরবর্তী অংশে ছিল মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ এবং গণহত্যা দিবসের উপর প্রামাণ্য চিত্র প্রদর্শন।

ভার্চুয়াল উন্মুক্ত আলোচনা পর্বে আলোচকগণ ২৫ মার্চ এবং ৯ মাসব্যাপী স্বাধীনতা যুদ্ধ চলাকালে সংঘটিত গণহত্যার পটভূমি ও তাৎপর্যের উপর আলোকপাত করেন।

Travelion – Mobile

দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম তাঁর বক্তব্যের শুরুতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন যাঁর ঐন্দ্রজালিক নেতৃত্বে বাঙ্গালি জাতি স্বাধীনতা ও সার্বভৌমত্ব অর্জন করে। সেই সঙ্গে তিনি সকল শহীদদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন যাদের সর্বোচ্চ ত্যাগ ও সম্ভ্রমের বিনিময়ে অর্জিত হয়েছে একটি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ।

তিনি ‘গণহত্যা দিবস’-এর পটভূমি, এর ভূ-রাজনৈতিক প্রেক্ষাপট এবং বাংলাদেশে সংঘটিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে বাংলাদেশ সরকারের নিরলস প্রচেষ্টার বিষয়ে আলোকপাত করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!