তুরস্কে বাংলাদেশ দূতাবাসে বর্ণাঢ্য আয়োজনে বিজয় দিবস উদযাপন

তুরস্কে নানা আয়োজনে মহান বিজয় দিবস উদযাপন করেছে বাংলাদেশে দূতাবাস। বুধবার (১৬ ডিসেম্বর) সকালে দেশটির রাজধানী আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস ভবনে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত মস্যুদ মান্নান জাতীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর আবক্ষে পুষ্পস্তবক অর্পণ করে দিবসটি পালনের আনুষ্ঠানিকতা শুরু করেন। এ সময় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারিরা ও তুরস্কের প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

এরপর রাষ্ট্রদূত মস্যুদ মান্নান ও তার সহধর্মীনি দূতাবাস ভবনে স্থাপিত বঙ্গবন্ধু কর্নার এবং বঙ্গবন্ধুর জীবন ও কাজের ওপর আয়োজিত মাসব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন।

পরে দূতাবাসের ‘বিজয় একাত্তর’ মিলনায়তনে পবিত্র কোরআন তিলাওয়াত ও মহান মুক্তিযুদ্ধে শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত এবং দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হয়।

Travelion – Mobile

শুরুতেই প্রধানমন্ত্রীর বিজয় দিবসের উপর শুভেচ্ছা জ্ঞাপনের একটি ভিডিও প্রদর্শন করা হয়। এরপর মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনান রাষ্ট্রদূত, মিশন উপ-প্রধান মো. রইস হাসান সরোয়ার, দূতাবাসের সামরিক উপদেষ্টা ব্রিগ্রেডিয়ার জেনারেল মো. রাশেদ ইকবাল ও প্রথম সচিব সবুজ আহমেদ।

আলোচনা পর্বে আঙ্কারাস্থ এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সেলজুক চোলাকউলু, আঙ্কারা বিশ্ববিদ্যালয়ের প্রভাষক মাঈনুল আহসান ও আঙ্কারস্থ আইওএম-এর কর্মকর্তা অনুপ কুমার দাশ বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে আবেগঘন বক্তব্য রাখেন।

অনুষ্ঠানটি দূতাবাসের প্রথম সচিব ও দূতালয় প্রধান সবুজ আহমেদের সঞ্চালনা এবং হাজিত্বেপ বিশ্ববিদ্যালয়ের ছাত্রী নাবিহা তাহরীমের উপস্থাপনায় সাংস্কৃতিক অনুষ্ঠানটি পরিচালিত হয়।

রাষ্ট্রদূত তার বক্তব্যে স্বাধীন বাংলাদেশের অভ্যূদয়, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের রাজনৈতিক প্রেক্ষাপট এবং শহীদদের আত্মত্যাগের বিনিময়ে বাংলাদেশের বিজয় অর্জন এবং তুরস্ক-বাংলাদেশ সরকারের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বে সাম্প্রতিক বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপট বদলে যাওয়ার বিস্তারিত বিবরণ উপস্থিত অতিথিদের সামনে তুলে ধরেন।

উল্লেখ্য, দূতাবাস বিজয় দিবস উপলক্ষে তুর্কী ভাষায় একটি ব্রসিউর ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে একটি বিশেষ ল্যাপেল পিন প্রকাশ করে, যা অনুষ্ঠানে আগত সকলের মধ্যে বিতরণ করা হয়। এছাড়া Dunya Daily নামক স্থানীয় একটি পত্রিকায় বিজয় দিবস ও বঙ্গবন্ধুর ওপর একটি বিশেষ ক্রড়পত্র প্রকাশিত হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!