জার্মানির বার্লিনে দুর্গোৎসবের প্রস্তুতি

জার্মানির রাজধানী বার্লিনে অনুষ্ঠিত হতে যাচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজা। বাঙ্গালীর হাজার বছরের অসাম্প্রদায়িকতার এই ধর্মীয় উৎসবের আয়ােজনে রয়েছে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের এক ঝাঁক তরুণ।

রবিবার (৩ অক্টোবর) স্থানীয় একটি রেস্তোরাঁয় পূজার আয়োজনের সর্বশেষ তথ্য জানাতে সম্মিলিত সভার আয়োজন করে বার্লিনের দুই বাংলার যৌথ সংগঠন ‘সনাতনী পূজা সংস্কৃতি’।

আগামী ১১ থেকে ১৫ অক্টোবর সার্বজনীন এই দুর্গাপূজা আয়োজনের সার্বিক অগ্রগতি ও করণীয় নানা বিষয় নিয়ে সভায় আলোচনা করা হয় এবং সার্বজনীনপূজাকে সাফল্যমণ্ডিত করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়। এ ছাড়া আগামী ২০ অক্টোবরে লক্ষ্মীপূজার আয়োজনের বিষয়েও সভায় আলোচনা হয়।

Travelion – Mobile

চারদিন ব্যাপী এবারের পূজার সাংস্কৃতিক অনুষ্ঠানে দুই বাংলার বিভিন্ন শিল্পীদের অংশগ্রহণে মনমাতানো নাচ-গান, কবিতা, সিঁদুর খেলা, সম্মিলিত নৃত্যসহ বিভিন্ন আচারি অনুষ্ঠান।

এছাড়াও আমন্ত্রিত অতিথিদের জন্য থাকবে প্রসাদসহ মধ্যাহ্ন ও নৈশ ভোজের আয়োজন।

আয়োজকরা জানান, করোনাভাইরাস প্রতিরোধে মন্দির প্রাঙ্গণে আগত ভক্তবৃন্দের মাস্ক পরাসহ স্বাস্থ্য সুরক্ষার যাবতীয় নিয়ম মেনে পূজা উদযাপন করা হবে

ধর্ম-বর্ণ নির্বিশেষে দুই বাংলার অসাম্প্রদায়িক ঐতিহ্যবাহী সার্বজনীন এই পূজাকে সাফল্যমণ্ডিত করার জন্য অনুরোধ জানান আয়োজকরা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!