জাপানে বিমান বাংলাদেশের চার্টার্ড ফ্লাইটে নিষেধাজ্ঞা

কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট নিয়েও চার বাংলাদেশির শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চার্টাড ফ্লাইটে নিষেধাজ্ঞা আরোপ করেছে জাপান সরকার।

করোনা পরিস্থিতিতে দেশে আটকেপড়া অনেক বাংলাদেশি সম্প্রতি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চার্টার্ড ফ্লাইটে জাপান ফিরে যান। তাদের জন্য ২৯ এপ্রিল থেকে ঢাকা থেকে টোকিও ৪ টি বিশেষ ফ্লাইট পরিচালনা করে বিমান বাংলাদেশে। এরপরও আরও কিছু ফ্লাইট ছিল।

জানা গেছে, কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট নিয়ে দেশটিতে প্রবেশ করতে হয় বাংলাদেশিদের । কিন্তু জাপানে যাওয়ার পর চার বাংলাদেশির কোভিড-১৯ পজিটিভ ধরা পড়ে। অথচ বাংলাদেশ থেকে নেওয়া তাদের হেলথ সার্টিফিকেটে বলা ছিল, তারা করোনাভাইরাসে আক্রান্ত নন এবং ভ্রমণে নিষেধাজ্ঞা নেই।

Travelion – Mobile

এ বিষয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মহিবুল হক সাংবাদিকদের বলেছেন, ‘জাপানপ্রবাসী কিছু বাংলােদেশি যাত্রীর জালিয়াতির কারণে জাপান সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। আমরা বিষয়টি তদন্ত করে দেখছি।’

জাপানের সিভিল অ্যাভিয়েশন ব্যুরো ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বাংলাদেশ থেকে কয়েকটি শর্তে চার্টার্ড ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছিল। তাদের শর্ত ছিল, চার্টার্ড ফ্লাইটের যাত্রীদের অবশ্যই হেলথ সার্টিফিকেট থাকতে হবে যাতে এটা নিশ্চিত হওয়া যায় যে তারা করোনাভাইরাসে আক্রান্ত নন। সেই সঙ্গে যাত্রীদের মধ্যে উপসর্গও থাকা যাবে না।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এম মোকাব্বির হোসেন বলেন, ‘ জাপানে কোয়ারেন্টিনে থাকা অবস্থায় ৪ বাংলাদেশির করোনা পজিটিভ ধরা পড়ে। তারপরই দেশটরি সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ চার্টার্ড ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা দেয়।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!