জর্ডানের বাদশাহর কাছে বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

মধ্যপ্রাচ্যে প্রথম বাংলাদেশি নারী রাষ্ট্রদূত নাহিদা সোবহান

রবিবার (১ মার্চ) জর্ডানের বাদশাহ আবদুল্লাহ বিন আল-হুসাইনের কাছে পরিচয়পত্র পেশ করেছেন দেশটিতে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা সোবহান।

বাংলাদেশ সরকার গত ডিসেম্বরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিসংঘ অনুবিভাগের মহাপরিচালক নাহিদা সোবহানকে জর্ডানে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয় । তিনিই মধ্যপ্রাচ্যে প্রথম বাংলাদেশি নারী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছেন।

পরিচয়পত্র পেশের পর তাঁরা বাংলাদেশ ও জর্ডানের মধ্যে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে ফলপ্রসূ আলোচনা করেন। ভবিষ্যতে দুই দেশের মধ্যে ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে তাঁরা একসঙ্গে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

Travelion – Mobile

সংক্ষিপ্ত আলোচনায় জর্ডানের সঙ্গে বাংলাদেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোরদারের অনুরোধ জানিয়েছেন রাষ্ট্রদূত।

বাংলাদেশের সঙ্গে জর্ডানের ধর্মীয়, সামাজিক ও মানবিক সম্প্রীতির কথা তুলে ধরেন জর্ডানের বাদশাহ। তিনি উভয় দেশের মধ্যকার জোরালো বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করেন।

তিনি বাংলাদেশকে একটি মানবিক রাষ্ট্র উল্লেখ করে জর্ডান ও বাংলাদেশ উভয়ই শরণার্থী সমস্যায় মহানুভবতার পরিচয় দিয়েছে বলে উল্লেখ করেন।

এছাড়া বাদশাহ আব্দুল্লাহ আল হাসোইনের জর্ডানে বসবাসরত বাংলাদেশি কর্মীদের পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন।

এর আগে পরিচয়পত্র প্রদানের জন্য বাদশাহের সরকারি দপ্তর বাসমান প্যালেসে পৌঁছালে মোটর শোভাযাত্রাসহ নাহিদা সোবহানকে গার্ড অব অনার দেয়া হয়। এ সময় রয়্যাল গার্ডের একটি চৌকস দল বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করে।

বাংলাদেশের  রাষ্ট্রদূত জর্ডানের প্রয়াত বাদশাহদের  সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান
বাংলাদেশের রাষ্ট্রদূত জর্ডানের প্রয়াত বাদশাহদের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান

পরিচয়পত্র প্রদান শেষে রাষ্ট্রদূত জর্ডানের প্রয়াত বাদশাহ মো. হোসেন বিন তালাল, প্রয়াত বাদশাহ আব্দুল্লাহ এবং প্রয়াত বাদশাহ তালালের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

পরিচয়পত্র প্রদান অনুষ্ঠানে জর্ডানের বাদসা সঙ্গে দেশটির রয়াল কোর্ট প্রধান ও পররাষ্ট্রমন্ত্রী এবং বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ মনিরুজ্জামান ও প্রথম সচিব ও দূতালয় প্রধান মো. বশির উপস্থিত ছিলেন।

বিসিএস ১৫তম ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা নাহিদা সোবহান এর আগে রোম, জেনেভা ও কলকাতার বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন ।

নাহিদা সোবহান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক(সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি নেদারল্যান্ডসের হেগের একাডেমি অফ ইন্টারন্যাশনাল ল-এ পাবলিক ইন্টারন্যাশনাল আইন বিষয়ে প্রশিক্ষণ নেন। এছাড়া ফ্রান্সের প্যারিসের পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন ইনস্টিটিউট থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে ডিপ্লোমা অর্জন করেন।

দুই সন্তানের জননী নাহিদা সোবহান ফরাসি, ইংরেজি এবং বাংলায় ভাষায় সমানভাবে দক্ষ।

আগের খবর
মধ্যপ্রাচ্যে প্রথম বাংলাদেশি নারী রাষ্ট্রদূত, জর্ডানের নাহিদা

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!