চীনে ‘ইয়ুথ এক্সচেঞ্জ’ প্রোগ্রামে বাংলাদেশি শিক্ষার্থীরা

বিদেশি তরুণদের মধ্যে চীনা সংস্কৃতির বিনিময় জোরদার করতে এবং পারস্পরিক বন্ধুত্ব বাড়ানোর জন্য চীনের গুইঝৌ প্রদেশে অনুষ্ঠিত হয়েছে “ঝি অ্যান্ড শিং গুইঝৌ সিল্ক রোড ইয়ুথ এক্সচেঞ্জ প্রোগ্রাম ২০২৩।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

২ জুলাই থেকে ৮ জুলাই খায়লি বিশ্ববিদ্যালয়ে সপ্তাহব্যাপী আয়োজনে স্থানীয় সরকারের আমন্ত্রণে দুই বাংলাদেশি শিক্ষার্থী অংশ নেয়।

Travelion – Mobile

তারা হলেন, চীনের চিয়াংশি ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিকস বিশ্ববিদ্যালয়ের পিএইচডি প্রোগ্রামে অধ্যয়নরত শিক্ষার্থী মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম এবং বেইজিং চিয়াওথং বিশ্ববিদ্যালয়ের ব্যাচেলর প্রোগ্রামের শিক্ষার্থী মেহেদী হাসান।

স্থানীয় সরকারের আমন্ত্রণে দুই বাংলাদেশি শিক্ষার্থী অংশ নেয়
স্থানীয় সরকারের আমন্ত্রণে দুই বাংলাদেশি শিক্ষার্থী অংশ নেয়

ইয়ুথ এক্সচেঞ্জ প্রোগ্রামের মাধ্যমে যুব প্রতিনিধিরা চীনা সংস্কৃতি অনুভব, চীনা জাতীয় রীতিনীতি অনুধাবন, বিভিন্ন সংস্কৃতি বিকাশ, গুইঝৌ প্রদেশের দারিদ্য বিমোচন এবং গ্রামীন উন্নয়ন, বিশেষ করে দক্ষিণ-পূর্বে গুইঝৌ প্রদেশে বসবাসরত মিয়াও এবং তং সংখ্যালঘু সম্প্রদায়ের সংস্কৃতি ও জীবনযাত্রার সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করে।

অনুষ্ঠানে কর্মসূচি ছিল জাদুঘর পরিদর্শন, মিয়াও এবং তং সংস্কৃতির সম্পর্কিত জ্ঞান অর্জন, চীনা ভাষা অধ্যয়ন, বাটিকের কাজ হাতেকলমে শেখা এবং অভিজ্ঞতা অর্জন, প্রাচীনকালের কাগজ তৈরি পদ্ধতি এবং তং সম্প্রদায়ের জাতীয়তার গান শিখন। চীনে মোট ৫৬টি জাতিগোষ্ঠীর মধ্যে গুইঝৌ প্রদেশে ৩৩টি সংখ্যালঘু সম্প্রদায় বসবাস করে। এদের মধ্যে মিয়াও এবং তং অন্যতম।

বাংলাদেশ ছাড়াও থাইল্যান্ড, মালয়েশিয়া, মায়ানমার, পাকিস্তান, ফিলিপাইন, ভিয়েতনাম, নাইজেরিয়া এবং অন্যান্য দেশ থেকে আগত চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ২০ জন যুব প্রতিনিধি ইয়ুথ এক্সচেঞ্জ প্রোগ্রামে অংশগ্রহণ করেন।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!