চাঁদে চলবে বৈদ্যুতিক মোটরসাইকেল!

এবার চাঁদে চলবে মোটরসাইকেল। ল্যান্ডার, রোভারের পর এবার চাঁদে মোটরসাইকেল চালানোর পদক্ষেপ নেওয়া হয়েছে। এই মোটরসাইকেলের নকশা বানিয়েছেন রাশিয়ার প্রযুক্তিবিদ অ্যান্ড্রু ফ্যাবিশেভস্কি। এটি চলবে বিদ্যুৎ শক্তিতে, আর এর জন্য দুই চাকার যানটিতে একটি ব্যাটারি থাকবে। চার্জ হবে সৌরশক্তিতে।

মোটরসাইকেলটি পৃথিবীর একমাত্র উপগ্রহে বিরামহীনভাবে চলার জন্য এর সঙ্গে থাকবে সোলার প্যানেল। এতে জ্বালানি নিয়ে তাই আর সমস্যা হবে না। সব মিলিয়ে যানটি আকারে ছোট হওয়ায় সহজেই চাঁদে বয়ে নেওয়া যাবে।

এই মোটরসাইকেলের নকশাকার রাশিয়ার প্রযুক্তিবিদ অ্যান্ড্রু ফ্যাবিশেভস্কি পেশায় মস্কোর অটোমোটিভ ও ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনার।

Travelion – Mobile

‘অ্যাপোলো-১৫’, ‘অ্যাপোলো-১৬’ ও ‘অ্যাপোলো-১৭’- নাসার এই তিন চন্দ্রাভিযানে চাঁদের বুকে নামানো হয়েছিল যে তিনটি রোভার, সেগুলোর আকার-আকৃতির কথা মাথায় রেখেই এই মোটরসাইকেল বানানোর পরিকল্পনা করেন ফ্যাবিশেভস্কি।

তার নকশা ইনস্টাগ্রামে পোস্ট করলে জার্মানির ড্রেসডেনে মোটরসাইকেলের নকশা তৈরির বিশেষজ্ঞ সংস্থা ‘হুকি কো’র এক ঊর্ধ্বতন কর্মকর্তার নজরে পড়ে। তিনি ফ্যাবিশেভস্কির সঙ্গে যোগাযোগ করে চাঁদে মোটরসাইকেল চালানোর স্বপ্ন পূরণের আশ্বাস দেন।

ফ্যাবিশেভস্কি জানিয়েছেন, অনেক হালকা এই মোটরসাইকেলের রং হবে ধবধবে সাদা।
সূত্র : নাসা সায়েন্স, ইয়াহু নিউজ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!