চট্টগ্রাম বিমানবন্দরে পিসিআর ল্যাব বসাতে চেম্বারের চিঠি

বৃহত্তর চট্টগ্রামে আটকে পড়া লাখো প্রবাসীর সংযুক্ত আরব আমিরাতে কাজে যোগদানে সহায়তার লক্ষ্যে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অতি দ্রুত পিসিআর ল্যাব বসানোর আহ্বান জানিয়েছেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

রোববার (৩১ অক্টোবর) স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীকে চিঠি দিয়ে এ আহ্বান জানান তিনি।

চিঠিতে বলেন, সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশি প্রবাসী রয়েছেন প্রায় ২৫ লাখ। এর মধ্যে প্রায় ৭৫ শতাংশ প্রবাসী বৃহত্তর চট্টগ্রামের। সংযুক্ত আরব আমিরাতের নতুন শর্ত মতে, ফ্লাইটের ৬ ঘণ্টার মধ্যে বিমানবন্দর থেকে র‌্যাপিড পিসিআর টেস্ট করে করোনা নেগেটিভ রিপোর্ট প্রাপ্তদেরই কেবল তাদের দেশে প্রবেশের অনুমতি দেওয়া হয়।

Travelion – Mobile

প্রবাসীদের জন্য আমিরাত সরকারের নতুন নিয়মের কারণে চট্টগ্রামে আটকা পড়েছেন প্রায় এক লাখ প্রবাসী। শুরু থেকেই দ্রুত সময়ের মধ্যে বাংলাদেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে র‌্যাপিড পিসিআর টেস্টের ব্যবস্থা করার দাবির প্রেক্ষিতে দীর্ঘ প্রতীক্ষার পর অক্টোবরের প্রথমে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কোভিড পিসিআর ল্যাব স্থাপন করা হয়। এরপর শুরু হয় ঢাকা-আমিরাত ফ্লাইট চলাচল।

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে থার্মাল স্ক্যানার
চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে থার্মাল স্ক্যানার

প্রায় এক মাস পরও চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনে সময়ক্ষেপণের কারণে চট্টগ্রামের প্রবাসীরা ভোগান্তিতে পড়েছেন। ল্যাব স্থাপনে বিলম্বের ফলে খেসারত দিচ্ছেন এ বিমানবন্দর দিয়ে যাতায়াত করা দেশে এসে আটকে পড়া প্রবাসীরা। ইতোমধ্যে কিছু কিছু প্রবাসী ঢাকা বিমানবন্দর দিয়ে আমিরাত ফিরলেও বেশির ভাগ আটকে আছেন চট্টগ্রামে।

ইতোমধ্যে স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর পরিদর্শন করে পিসিআর মেশিন বসানোর স্থান নির্বাচন করেছেন। তবে মেশিন স্থাপনে কালক্ষেপণ করা হলে প্রবাসীদের ভোগান্তি আরও বাড়বে।

তাই বৃহত্তর চট্টগ্রামে আটকে পড়া লাখো প্রবাসীর সংযুক্ত আরব আমিরাতে কাজে যোগদানে সহায়তার লক্ষ্যে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অতি দ্রুত পিসিআর মেশিন বসানোর ব্যবস্থা নিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রীর প্রতি বিশেষ অনুরোধ জানান চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!