চট্টগ্রামে চাঁদা দাবির পর প্রবাসীর বাড়িতে পেট্রোল বোমা

লকডাউনের মধ্যেই বিদেশে অবস্থান করা শিবির ক্যাডার সাজ্জাদের পরিচয়ে চাঁদা দাবির পর চট্টগ্রাম শহরে এক প্রবাসীর বাড়িতে পেট্রোল বোমা হামলা করেছে দুর্বৃত্তরা।

মঙ্গলবার (২১ এপ্রিল) ভোরে নগরীর পাঁচলাইশ থানার বিবিরহাট এলাকার বাসিন্দা দুবাইপ্রবাসী বাড়িতে এই হামলার ঘটনা ঘটেছে। ওই বাড়ির মালিক দুই ভাই নুরুল আবসার ও নুরুল আক্কাস সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে থাকেন বহু বছর ধরে। তবে আক্কাস গত কয়েক মাস ধরে চট্টগ্রামে আছেন।

পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কাশেম ভূঁইয়া আকাশযাত্রাকে এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘ভবনের নির্মাণ কাজ চলছিল। ভারত থেকে একটি নম্বরে বাড়ির মালিকের কাছে ফোন এসেছিল। সাজ্জাদ পরিচয় দিয়েছিল। এরপর বোমা নিক্ষেপের ঘটনা ঘটেছে। এটা আমরা তদন্ত করে দেখছি।’

Travelion – Mobile

জানা গেছে, নগরীর চান্দগাঁও হাজীরপুল এলাকায় নুরুল আক্কাসের পারিবারিক একটি ভবন নির্মাণের কাজ গত আট মাস ধরে চলছে। ওই ভবনে একটি ফ্ল্যাট অথবা এক কোটি টাকা দাবিতে আক্কাসের দুবাইয়ে অবস্থানরত বড় ভাইকে ফোন করে সাজ্জাদ পরিচয় দেওয়া ব্যক্তি।

সন্ত্রাসী ঢাকাইয়া আকবর পরিচয়ে একজন ফোন করেন প্রথমে। তার বড় ভাই নুরুল আবসারকে জানায়, সাজ্জাদ ফোন করলে যেন কথা বলেন। সোমবার সন্ধ্যায় সাজ্জাদ পরিচয়ে একজন ফোন করে ফ্ল্যাট অথবা টাকা দাবি করে।

নগরীর চান্দগাঁও হাজীরপুল এলাকায় পৈত্রিক জমিতে গত আট মাস ভবন নির্মাণের কাজ চলছে জানিয়ে নুরুল আক্কাস বলেন, “গতকাল বিকালে নগরীর আলোচিত সন্ত্রাসী ঢাকাইয়া আকবরের নামে একজন দুবাইয়ে আমার বড় ভাইকে ফোন দিয়ে বলে, ‘ভারত থেকে সাজ্জাদ ভাই’ ফোন করবে, ফোন যেন উনি রিসিভ করেন।”

“পরে শিবিরের ক্যাডার সাজ্জাদের পরিচয় দিয়ে ভারতীয় এক নম্বর থেকে আমার বড় ভাইকে ফোন করে ফ্ল্যাট অথবা টাকা দাবি করা হয়।”

এরপর মঙ্গলবার ভোর সাড়ে ৪টার দিকে একটি সিএনজি অটোরিকশায় কয়েকজন যুবক এসে তাদের তিনতলা বাড়ির দ্বিতীয় তলায় পেট্রোল বোমা নিক্ষেপ করে। এতে ভবনের বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বাসিন্দারা অক্ষত আছেন।

আক্কাস বলেন, “সোমবার ওই ফোন পাওয়ার পর দুবাই থেকে আবসার তাকে বিষয়টি জানান। কিন্তু ততক্ষণে সন্ধ্যা হয়ে যাওয়ায় তারা আর পুলিশকে কিছু জানাতে পারেননি। ভেবেছিলাম সকালে গিয়ে বিষয়টি পুলিশকে জানাব। তার আগেই ভোরে আমাদের বাড়িতে পেট্রোল বোমা নিক্ষেপ করা হল।”

“পরে তারা দুবাইয়ে আমার ভাইকে ফোন করে বোমা মারার বিষয়টি জানায়। পাশাপাশি আমাকে হুমকি দিয়ে হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠায়।”

পাঁচলাইশ থানার ওসি আবুল কাশেম বলেন,“পুলিশ বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে তদন্ত শুরু করেছে। ভবন নির্মাণে কাজে সরাসরি কেউ বাধা দেয়নি। কিন্তু ভারতীয় নম্বর থেকে দুবাইতে ফোন করেছে। এর পেছনে কারা জড়িত আমরা জানার চেষ্টা করছি।”

২০০০ সালের চট্টগ্রামের বহদ্দারহাটের চাঞ্চল্যকর “এইট হত্যা মামলার” মৃত্যুদণ্ডপ্রাপ্ত শিবিরকর্মী সাজ্জাদ হোসেন খান বহু বছর ধরে পলাতক। বর্তমানে তিনি ভারতের কারাগারে বন্দি আছেন বলে বিভিন্ন সময়ে খবর এসেছে সংবাদমাধ্যমে।

চট্টগ্রাম নগরীতে সাজ্জাদ এবং তার সহযোগী সরোয়ার ও ম্যাক্সনের নাম দিয়ে ব্যবসায়ী ও প্রবাসীদের কাছ থেকে চাঁদা দাবির ঘটনা আগেও ঘটেছে। সে সময়ও বাড়ি গিয়ে পেট্রোল বোমা হামলা কিংবা গুলি করার মত ঘটনা ঘটেছে।

গত বছরের ৬ সেপ্টেম্বর বায়েজিদ বোস্তামি থানার নয়াহাট এলাকায় এক গাড়ির যন্ত্রাংশ ব্যবসায়ীর কাছ থেকে চাঁদা দাবির পর তার বাড়িতে পেট্রোলে বোমা ছোড়া হয়েছিল। পাশাপাশি আরেক ব্যবসায়ীর কাছে সাজ্জাদের পরিচয়ে ফোন করে চাঁদা দাবি করা হয়েছিল। ওই ঘটনার তদন্ত করতে গিয়ে গত ৮ ফেব্রুয়ারি সাজ্জাদের সহযোগী সরোয়ারকে পুলিশ গ্রেপ্তার করে। তার আগে আগেই তিনি দুবাই থেকে দেশে ফিরেছিলেন।

আমি বাড়ি আছি, তুমি বাড়ি থেকাে : চিরকুট

আমি বাড়ি আছি, তুমি বাড়ি থেকােজয় আসবে আমাদের, বিশ্বাস বুকে রেখোইউএনডিপির প্রযোজনায় চিরকুটের করোনা সচেতনতা সংগীত

Posted by AkashJatra on Monday, April 6, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!