ঘন কুয়াশার কারণে উড়োজাহাজ চলাচল বিঘ্ন

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৫ ঘণ্টা পর উড়োজাহাজ চলাচল স্বাভাবিক হয়েছে। শনিবার ভোর ৪টার পর থেকে উড়োজাহাজ ওঠানামা বন্ধ রাখা হয়েছিল। পরে আবহাওয়া অনুকূল হওয়ায় সকাল ৯টার দিকে বিমান উঠানামা স্বাভাবিক হয়।

শাহজালাল বিমানবন্দরের উপপরিচালক ও এয়ার স্টেশন ট্রাফিক অফিসার ওয়াহিদুর রহমান জানান, ঘন কুয়াশায় ভিজিবিলিটি ৫০ থেকে ১০০ মিটারে নেমে আসায় ভোর সাড়ে ৪টার পর থেকে শাহজালালে কোনো উড়োজাহাজ অবতরণ করতে পারেনি। পরবর্তীতে আবহাওয়া অনুকূলে আসায় সকাল ৯টার কিছু আগে থেকে উড়োজাহাজ ওঠানামা শুরু হয়।

তিনি আরও বলেন, ঘন কুয়াশার কারণে বাংলাদেশ বিমানের কুয়ালালামপুর থেকে ঢাকামুখী ফ্লাইট, দোহা ও ব্যাংকক থেকে আসা দুটি কার্গো ফ্লাইট কলকাতা বিমানবন্দরে অবতরণ করেছে। চীনের গুয়াংজু থেকে আসা ইউএস বাংলার অপর একটি ফ্লাইট মিয়ানমারের মান্দালয়ে অবতরণ করেছে। মোট চারটি ফ্লাইট কুয়াশার কারণে অবতরণে বিঘ্ন ঘটে।

Travelion – Mobile

ঘন কুয়াশার কারণে হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে প্লেন ওঠানামা সাময়িক বন্ধ থাকায় শিডিউল বিপর্যয় হয়েছে।

বিমানবন্দরের ট্রাফিক বিভাগ জানায়, কুয়াশা কিছুটা কমে এলে শনিবার (২১ ডিসেম্বর) সকাল ১০টার পর উড়োজাহাজ ওঠানামা স্বাভাবিক হয়। প্রথমে এয়ার এরাবিয়ার একটি ফ্লাইট অবতরণ করে।

এর আগে সকালে শাহ আমানত বিমানবন্দরে কুয়াশার কারণে উড়োজাহাজ ওঠা-নামা চলাচল বন্ধ রাখা হয়।

শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ম্যানেজার উইং কমান্ডার সরওয়ার-ই-জামান বলেন, ঘন কুয়াশায় ভিজিবিলিটি কমে যাওয়ায় ওঠানামা ওঠানামা সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছিল। সকাল ১০টার পর উড়োজাহাজ ওঠানামা স্বাভাবিক হয়েছে।

জানা গেছে, কুয়াশার কারণে প্রতিদিনই শিডিউলে সমস্যা হচ্ছে। সকাল সোয়া ১০টা থেকে সাড়ে ১০টার আগে বিমান বন্দরের কার্যক্রম চালু করা সম্ভব হচ্ছে না। এতে প্লেনের শিডিউলে কিছুটা বিঘ্ন ঘটছে।

ভারতের ইন্ডিগো
ভারতের ইন্ডিগো

বাংলাদেশের মতো শীতে কাঁপছে প্রতিবেশী দেশ ভারতও। এরই মধ্যে তুষার পড়তে শুরু করেছে জম্মু, কাশ্মীর ও হিমাচলে। আর ঘন কুয়াশার কারণে রাজধানী শহর দিল্লিতে বিলম্ব হচ্ছে ৭৫০ ফ্লাইট, বাতিল করা হয়েছে অন্তত ১৯টি। দিল্লিগামী ৪৬টি বিমান ঘুরিয়ে দেওয়া হয়েছে আশেপাশের শহরে।

টুইট বার্তায় দিল্লি বিমানবন্দর কর্তৃপক্ষ বলেছে, যাত্রীরা যেন নির্দিষ্ট এয়ারলাইন্সের সঙ্গে যোগাযোগ করে ফ্লাইট সিডিউলের সব তথ্য যেন আগেভাগে জেনে নেন। শনিবার দিল্লির তাপমাত্রা ৯.৫ ডিগ্রি সেলসিয়াস। মৌসম ভবন জানিয়েছে আগামী কয়েকদিনে আরও ঠান্ডা পড়বে দিল্লিতে। মৌসম ভবনের পূর্বাভাস শনিবার দিল্লিতে হাল্কা এবং বিক্ষিপ্ত বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার (২০ ডিসেম্বর) হিমাচলের কিছু এলাকায় ভারী বৃষ্টির পাশাপাশি হালকা তুষারপাত হয়েছে। এমন আবহাওয়া থাকতে পারে আরও ১০ দিন। শুক্রবার থেকে মৃদু তুষারপাত হয়েছে জম্মু-কাশ্মীর ও লাদাখেও। বাজে আবহাওয়ার কারণে ১২টি ফ্লাইট বাতিল করেছে শ্রীনগর বিমানবন্দর। ওই এলাকায় আরও দুইদিন এমন বিরূপ আবহাওয়া থাকতে পারে বলে জানানো হয়েছে।

জাঁকিয়ে শীত পড়েছে কলকাতায়। সেই সঙ্গে বেড়েছে কুয়াশার পরিমাণও। শনিবার সকাল থেকেই ছিল ঘন কুয়াশা। তার জেরে একাধিক বিমান বাতিল করেছে ইন্ডিগো। কলকাতা বিমানবন্দর থেকে ইন্ডিগোর মোট ছ’টি বিমান বাতিল হকরা হয়েছে। স্বভাবতই দুর্ভোগে পড়েছে যাত্রীরা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!