কুয়েতে বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক ৭ই মার্চ পালন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে অন্তর্ভূক্তির মাধ্যমে ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের’ স্বীকৃতি লাভের অসামান্য অর্জনকে স্মরণ করেছে কুয়েতের বাংলাদেশ দূতাবাস।

শনিবার (৭ই মার্চ) স্থানীয় সময় সকাল ১১টায় কুয়েতের মিসিলা এলাকায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলোয়াত, দোয়া ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

Travelion – Mobile

আয়োজিত অনুষ্ঠানে কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম আবুল কালামের সভাপতিত্বে এবং কাউন্সেলর (রাজনৈতিক) ও দূতালয় প্রধান মোহাম্মদ আনিসুজ্জামানের পরিচালনায় অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শুনান, ডিফেন্স এর্টাসি ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আবু নাসের ও কাউন্সিলর (ভিসা ও পাসপোর্ট) জহিরুল ইসলাম খান।

আলোচনায় রাষ্ট্রদূত বলেন,”বঙ্গবন্ধু ৭ই মার্চের ভাষণের মাধ্যমে এদেশের মানুষকে স্বাধীনতা সংগ্রামে উজ্জীবিত করেছিলেন। যার ফলে দেশের সাধারণ মানুষ মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। তার এই ভাষণের মধ্যেই ছিল বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা ও স্বাধীনতার সংগ্রামের পথ নির্দেশিকা। তাই এদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ চিরস্মরণীয় হয়ে থাকবে।”

তিনি বলেন, “বঙ্গবন্ধুর নেত্বত্বে আমরা স্বাধীনতা লাভ করেছি। এখন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সুখী-সমৃদ্ধ উন্নত দেশ হিসেবে আত্মপ্রকাশের চলমান অগ্রযাত্রায় আমাদেরকে আত্মনিয়োগ করতে হবে।”

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও প্রবাসী গণমাধ্যম কর্মীবৃন্দ। করোনাভাইরাস প্রতিরোধে জনসমাবেশে নিষেধাজ্ঞা থাকায় এ বছর প্রবাসীদের উপস্থিতি নিশ্চিত করা হয়নি।

কুয়েত দূতাবাস জানায়, করোনাভাইরাস প্রতিরোধে কুয়েত সরকারের নেয়া পদক্ষেপ বাধাগ্রস্ত হয় বা দেশটির সরকারের নির্দেশাবলী অমান্য হয় এমন কর্মসূচি পালনে কুয়েতের বাংলাদেশ দূতাবাস বিরত ছিল। ঐতিহাসিক ৭ই মার্চ একটি রাষ্ট্রীয় অনুষ্ঠান, ফলে ছোট পরিসরে উক্ত ঐতিহাসিক দিবসটি পালন করা হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!