কুয়েতের নতুন আকামা আইনে জরিমানা বাড়ছে

কুয়েতে প্রবাসীদের জন্য নতুন খসড়া আইন নিয়ে অনেকেই এখনো নানা দ্বিধা-দ্বন্দ্বে ভুগছেন। এটি নিয়ে প্রবাসীদের মধ্যে তৈরি হয়েছে নানা প্রশ্ন।

আরব টাইমস জানিয়েছে, দেশটির মন্ত্রী পরিষদ কর্তৃক অনুমোদিত খসড়া আইনটিতে আকামা নিয়ম লঙ্ঘনকারীদের জন্য প্রতিদিন ২ থেকে ৪ কুয়েতি দিনার পর্যন্ত এবং ভিজিট ভিসার নিয়ম ভঙ্গকারীদের ১০ দিনার জরিমানার বিধান রাখা হয়েছে।

অধ্যাদেশ ১৩ তে নতুন ধরনের একটি আকামা নির্দেশনা জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, বিনিয়োগকারী, রিয়েল এস্টেট মালিক, কুয়েতি নাগরিকের তালাকপ্রাপ্ত নারী বা সন্তান রয়েছে এমন বিধবা এবং কুয়েতি নারীদের প্রবাসী স্বামী এবং শিশুদের ক্ষেত্রে আকামা মেয়াদ ১০ বছর বৈধ থাকবে।

Travelion – Mobile

খসড়া আইনের ১৮ ও ১৯ নং অনুচ্ছেদে মানবপাচার প্রতিরোধে নতুন বিধান প্রবর্তন করা হয়েছে এবং এর সাথে সংশ্লিষ্ট বিষয়গুলো চিহ্নিত করা হয়েছে। এক্ষেত্রে যেসব ব্যক্তিরা অবৈধভাবে আকামা দেয়ার মধ্য দিয়ে মুনাফা কামিয়েছে তাদের ব্যাপারটিকে গুরুত্ব দেয়া হয়েছে, যাতে এই ধরনের সুযোগ সৃষ্টি না হয়।

প্রবাসীদের নির্বাসন সম্পর্কে অনুচ্ছেদ ২১ এ বলা হয়েছে যে কোন প্রবাসীর নির্বাসনের আদেশ হলে তার উপর নির্ভরশীল পরিবরাবকেও নির্বাসিত করা হবে। তবে এক্ষেত্রে তার পরিবারের মধ্যে কেউ যদি উপার্জনক্ষম হয় তবে তাকে নির্বাসিত করা হবে না।

এদিকে অনুচ্ছেদ ২২ এ বলা হয়েছে কোন প্রবাসীকে যদি নির্বাসনের সিদ্ধান্ত নেয়া হয় তবে সে পলাতক থাকলে তাকে সর্বোচ্চ ৩০ দিনের মধ্যে আটক করা হবে (আগে এক্ষেত্রে ১৫ দিনের সময়সীমা ছিল)।

অনুচ্ছেদ ২৬-এ বলা হয়েছে, পূর্বে কুয়েত থেকে ফেরত পাঠানো কাউকে স্বরাষ্ট্রমন্ত্রীর অনুমতি ছাড়া সেখানে প্রবেশ করতে দেয়া হবে না। অনুচ্ছেদ ৬ অনুসারে প্রত্যেক প্রবাসীকে তাদের নবজাতক জন্ম নেওয়ার চার মাসের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাসপোর্টের আবেদনপত্র জমা দিতে হবে। এর মাধ্যমে নবজাতকের আকামার প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

অনুচ্ছেদ ১৪ তে বলা হয়েছে, যে কোন নিয়োগকর্তাকে তার গৃহকর্মী বা সমকক্ষীয় কেউ কাজ ছেড়ে চলে যাওয়ার এক সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করতে হবে।

অনুচ্ছেদ ২৭ অনুযায়ী, যারা আইনের ৬, ১৪ (ধারা ৩), ১৫ (ধারা ৩) এবং ১৬ নং অনুচ্ছেদ লঙ্ঘন করবে, তাদেরকে ৬০০ দিনার থেকে ২,০০০ দিনার জরিমানা দিতে হবে।

রাষ্ট্রদূতের সঙ্গে আলাপন : সমসাময়িক বিষয় – নাহিদা সোবহান- বাংলাদেশ রাষ্ট্রদূত, জর্ডান

রাষ্ট্রদূতের সঙ্গে আলাপন : সমসাময়িক বিষয় – নাহিদা সোবহান- বাংলাদেশ রাষ্ট্রদূত, জর্ডান১২ আগস্ট, বুধবার , জর্ডান : বিকাল ৫ টা __বাংলাদেশ : রাত ৮ টা অতিথি আলোচক :আহসান উল হক হেলাল, কান্ট্রি ডাইরেক্টর মেডা কানাডা ইন জর্ডানমোহাম্মদ নুর আলম-প্রেসিডেন্ট এন্ড সিইও, গ্যালাক্সি এন্ড আপনান এ্যাপারেলএএসএম মাহফুজুর রহমান-সাবেক সেনা কর্মকর্তা ও জিএম, সিডনী এ্যাপারেলস জালাল উদ্দিন বশির, কমিউনিটি ব্যক্তিত্ব, জর্ডানআসাদুজ্জাামান- কমিউনিটি ব্যক্তিত্ব, জর্ডানসালমা আকতার নিপা , পেশাজীবী নারী, জর্ডানসঞ্চালনায় : আহমেদ তোফায়েল, সাংবাদিক ও উপস্থাপকসমন্বয়ক : ওমর ফারুক হিমেল

Posted by AkashJatra on Wednesday, August 12, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!